শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:১৯, ১১ আগস্ট ২০২২

‘৩৭ শতাংশ বন কক্সবাজারে’

‘৩৭ শতাংশ বন কক্সবাজারে’

পরিচ্ছন্ন জীবনের লক্ষ্যে দেশে মোট বনভূমির ২৫ শতাংশ থাকা আবশ্যক। আর কক্সবাজারবাসীর জন্য আনন্দের খবর এখানে ৩৭ শতাংশ বন রয়েছে। এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে বন রক্ষায় বনবিভাগের পাশাপাশি সবার এগিয়ে আসা দরকার। বনায়ন রক্ষায় বনকর্মীদের পাশে থেকে সংবাদকর্মীদের সহযোগিতা দেওয়া প্রয়োজন।

কক্সবাজারে বন পুনরুদ্ধার এবং সহযোগিতামূলক বন ব্যবস্থাপনা বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী এসব তথ্য জানান।

সিসিএফ আমির হোসেন চৌধুরী বলেন, ‘আমাদের বন থেকে বিলুপ্তপ্রায় প্রজাতির গাছ নিয়ে বনায়নের কাজ শুরু করেছি। চেষ্টা করছি বিদেশি কোনো গাছ না লাগিয়ে হারিয়ে যাওয়া গর্জন, চাপালিশ, অর্জুন ইত্যাদি গাছ রোপণ নিশ্চিত করতে।’

বুধবার (১০ আগস্ট) দিনব্যাপী কক্সবাজারের কলাতলীর একটি তারকা হোটেলে বন অধিদপ্তরের টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের অধীনে ওয়ার্ল্ড ব্যাংক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ।

এতে বিশেষ অতিথি ছিলেন সুফল প্রকল্পের পরিচালক গোবিন্দ রায়, বনবিভাগের চট্টগ্রাম আঞ্চলিক প্রধান বিপুল কৃষ্ণ দাশ, পরিবেশ বিজ্ঞানী ও ওয়ার্ল্ড ব্যাংকের প্রতিনিধি ড. ইশতিয়াক সোবহান,  প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিম মজুমদার, কক্সবাজার উত্তর বনবিভাগ বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকার, কক্সবাজার বিভাগীয় বন কর্মকর্তা মো. সরওয়ার আলম, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম।

চট্টগ্রাম আঞ্চলিক প্রধান বিপুল কৃষ্ণ দাশ বলেন, ‘বন রক্ষায় কক্সবাজারবাসীর জন্য সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে। শুধু কক্সবাজার জেলায় সুফল প্রকল্পের কয়েক কোটি টাকা সাধারণ মানুষের হাতে দেওয়া হয়েছে। নিজেদের আর্থিকভাবে সচ্ছল করার জন্য সুফল প্রকল্পে আমাদের সবার সহযোগিতা দরকার।’

কক্সবাজার উত্তর ও দক্ষিণ বনবিভাগের সার্বিক সহযোগিতায় বিশ্ব ব্যাংকের টেকসই বন ও জীবিকা (সুফাল) প্রকল্প দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত ৪০ জন সাংবাদিক অংশ নেন।

পরে অংশ গ্রহণকারীদের নিয়ে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাধীন সুফল প্রকল্পের একটি বনায়ন সরেজমিনে পরিদর্শন করেন অতিথিরা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...