বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:০০, ৭ সেপ্টেম্বর ২০২১

একনেকে অনুমোদন পেতে পারে ৮ প্রকল্প

একনেকে অনুমোদন পেতে পারে ৮ প্রকল্প

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) নতুন বৈঠক মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় শুরু হবে। এবারের সভায় মোট ৮টি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে বলে জানা গেছে।

প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হবে প্রায় ৯ হাজার কোটি টাকা। পরিকল্পনা কমিশন সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গণভবন থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। অপর দিকে এনইসি সম্মেলন কক্ষে উপস্থিত থাকবেন সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা।

একনেক সভা শেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ভিডিয়ো কনফারেন্স ও সরাসরি সংবাদ সম্মেলন করবেন বলে জানিয়েছেন মন্ত্রীর সিনিয়র তথ্য কর্মকর্তা ও উপ সচিব মো. শাহেদুর রহমান।

প্রকল্পগুলোর মধ্যে নতুন প্রকল্প ৬টি, ২টি সংশোধিত প্রকল্প।

এবার যে ৮টি প্রকল্প অনুমোদন পেতে পারে সেগুলো হলো :

১. পৌরসভায় পরিচ্ছন্নতা কর্মীদের জন্য ১ হাজার ১৪২ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে আবাসিক ভবন নির্মাণ।

২. ৮০ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে হিলি, বুড়িমারী ও বাংলাবান্ধা এলসি স্টেশনের ভৌত অবকাঠামো নির্মাণ প্রকল্প বাস্তবায়ন।

৩. বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ‘বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরভূমিতে পিলার স্থাপন, তীর রক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ (২য় পর্যায়)।’

প্রকল্পটির প্রথম সংশোধনের পর ফের ব্যয় বাড়ল ১ হাজার ১৮১ কোটি টাকা।

৪. ৪১৭ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে রংপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন।

৫. এএসএসইটি প্রকল্প বাস্তবায়ন করবে কারিগরি শিক্ষা অধিদপ্তর। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ হাজার ৩০০ কোটি টাকা।

৬. ১৬৮ কোটি টাকা ব্যয়ে আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র, মাদারীপুরের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর বরিশাল, ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি।

৭. বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) ‘সিরাজগঞ্জ জেলায় যমুনা নদী থেকে পুনরুদ্ধারকৃত ভূমির উন্নয়ন এবং প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল রক্ষা (১ম সংশোধিত)’ প্রকল্পের ব্যয় বাড়ছে আরও একশ কোটি টাকার মতো।

৮. ১ হাজার ২০ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে বাপাউবো সাতক্ষীরা জেলার পোল্ডার নম্বর-১৫ পুনর্বাসন প্রকল্প বাস্তবায়ন করতে চায়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...