মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৮:১৬, ২৬ জুলাই ২০২১

মাসে ১ কোটি টিকা দেওয়ার পরিকল্পনা

মাসে ১ কোটি টিকা দেওয়ার পরিকল্পনা

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে প্রতিমাসে ১ কোটি মানুষকে করোনা ভাইরাস প্রতিরোধী টিকা দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। আমাদের ৮ কোটি ভ্যাকসিন রাখার সক্ষমতা আছে। গতকাল রবিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারে নির্মাণাধীন ফিল্ড হাসপাতাল পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, যেভাবে রোগী বাড়ছে হাসপাতালের বেড সংকট দেখা দিতে পারে। ইতোমধ্যে ৮০ শতাংশ বেড রোগীতে ভর্তি হয়ে গেছে। এই ফিল্ড হাসপাতালের কার্যক্রম আগামী সাত দিনের মধ্যে চালু করতে পারবে। ভিসির সঙ্গে কথা বলেছি, আশা করছি আগামী শনিবার থেকে আমরা রোগী ভর্তি করতে পারব।

টিকা ব্যবস্থাপনা নিয়ে রবিবার স্বাস্থ্য অধিদপ্তরে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আমরা যাচাই করেছি আগামী দিনগুলোয় কোন দেশ থেকে কত টিকা পাব। সব মিলিয়ে আমাদের হিসাবে ২১ কোটির মতো টিকার ব্যবস্থা করা আছে। এই ২১ কোটি টিকা দেওয়ার ব্যবস্থা, রাখার ব্যবস্থা এবং জনবলের যে ব্যবস্থা সেই পরিকল্পনা আমরা করেছি।

তিনি বলেন, দেশে সব মিলিয়ে ৮ কোটি ডোজ টিকা সংরক্ষণের সক্ষমতা রয়েছে। তাপমাত্রা সেনসিটিভ টিকাও প্রায় ৩০ লাখ সংরক্ষণের ব্যবস্থা আছে। আরও কিছু ফ্রিজের অর্ডার করা হয়েছে। সেগুলো এলে এই তাপমাত্রা সেনসিটিভ টিকা সংরক্ষণের ব্যবস্থা সব মিলিয়ে কোটির কাছে

চলে যাবে। এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম, বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়