শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৪৪, ২৩ জুলাই ২০২১

চামড়া নিয়ে অব্যবস্থাপনা রোধে মনিটরিং টিম কাজ করছে: শিল্প সচিব

চামড়া নিয়ে অব্যবস্থাপনা রোধে মনিটরিং টিম কাজ করছে: শিল্প সচিব

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকনিদর্শনায় কোরবানির পশুর চামড়ার সঠিক দাম ও সংরক্ষণের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং করা হচ্ছে। চামড়া নিয়ে যেকোনো ধরনের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা রোধে মনিটরিং টিমগুলো কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে কাজ করছে।

বৃহস্পতিবার সাভার ও ঢাকা এবং বিসিক চামড়া শিল্পনগরী পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, এ আকস্মিক পরিদর্শনের উদ্দেশ্য হলো মৌসুমী ব্যবসায়ীরা সঠিক মূল্য পাচ্ছেন কিনা, চামড়ায় সঠিকভাবে লবণ যুক্ত করা হচ্ছে কিনা এবং লবণের কোনো সিন্ডিকেট তৈরি হচ্ছে কিনা এ বিষয়গুলো তদারকি করা।

তিনি আরো বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া সংরক্ষণ ও ন্যায্যমূল্য নিশ্চিতকল্পে মনিটরিং টিম গঠন করা হয়েছে। এ টিমগুলো কেন্দ্রীয়ভাবে ও মাঠ পর্যায়ে কাজ করছে। 

শিল্প সচিব বলেন, স্থানীয়ভাবে কোরবানির পশুর চামড়া চার বা পাঁচ ঘণ্টার মধ্যে লবণ যুক্ত করে সংরক্ষণ করতে হবে। জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসনের সহায়তায় অস্থায়ীভাবে কোরবানির পশুর চামড়া সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমাদের লক্ষ্য পরিবেশসম্মতভাবে চামড়া সংরক্ষণ করা। চামড়া একটি পচনশীল পণ্য, এটাকে সময়মতো পর্যাপ্ত পরিমাণ লবণ যুক্ত করে যথাযথভাবে প্রক্রিয়ায় সংরক্ষণ করতে হবে।  

এ সময় শিল্পসচিব সাভারের বিসিক চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) পরিদর্শন করেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ