শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫৪, ২ ফেব্রুয়ারি ২০২৩

শখের বশে ক্যাপসিকাম চাষে লাভবান সাইদুর

শখের বশে ক্যাপসিকাম চাষে লাভবান সাইদুর

বাহারী রঙের বিদেশী ক্যাপসিকাম। এটি মিষ্টি মরিচ নামে পরিচিত। ভিটামিন এ ও সি সমৃদ্ধ এ সবজির শহরাঞ্চলে ব্যাপক চাহিদা। শহরের চাইনিজ ও বড় বড় রেস্তোরায় এর কদর বেশী। এক সময় বাসার ছাদে টবে শখের বসে লাগালেও বর্তমানে জামালগঞ্জে শখের বসে ১ বিঘা জমিতে ক্যাপসিকাম চাষ করেছেন কৃষক ছাইদুর রহমান।

কম পরিশ্রমে অধিক লাভবান হওয়ার আরও অনেক কৃষক ক্যাপসিকাম চাষের স্বপ্ন দেখছে। সাইদুর জানায়, গাছ লাগানোর ১ মাসের মধ্যে ফুল আসতে শুরু করে। পরবর্তী ১ মাসের মাধ্যই বিক্রির উপযুক্ত হয় ক্যাপসিকাম। মোবাইলে ইন্টারনেটে দেখে ক্যাপসিকাম চাষের পরিকল্পনা করে ফেনারবাক ইউনিয়নের রামপুর গ্রামের সাইদুর রহমান।

সাইদুর জানায়, ক্যাপসিকাম চাষ করার সময় অনেকে নানা রকম কথা বলেছে। ভৈরব থেকে ১৮ হাজার টাকার ৪০ গ্রাম বীজ কিনে শখের বশে চাষাবাদ শুরু করি। এই সবজি এলাকায় কদর না থাকলেও শহরে এর কদর বেশী। তাই সিএনজি দিয়ে প্রথম ক্যাপসিকাম তুলে সিলেটে পাঠাই। প্রথমে ১২০ টাকা কেজিতে প্রায় ৯মন ক্যাপসিকাম ৪৩ হাজার টাকা বিক্রি করি। আশা করি প্রতি সপ্তাহে ৪০-৫০ হাজার টাকা বিক্রি করতে পারবো। আশা করি এই মৌসুমে ২ থেকে আড়াই লাখ টাকা বিক্রি করা যাবে।

তিনি বলেন, আগে যারা ক্যাপসিকাম চাষ নিয়ে বিরুপ মন্তব্য করত তারাই এখন তা চাষের আগ্রহ দেখাচ্ছে। একই গ্রামের কৃষক জামাল মিয়া জানান, প্রথম অবস্থায় সাইদুর ক্যাপসিকাম চাষে লাভের মুখ দেখছে। এই সবজি চাষ আমাদের এলাকায় আগে কেউ করেনি। সাইদুরের সফলতা দেখে এই সবজি চাষের প্রতি অনেকের আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলা উদ্দিন জানান, কৃষক সাইদুর রহমান প্রথম এক বিঘা জমিতে ক্যাপসিকাম চাষ করে লাভের মুখ দেখছে। তার সফলতায় আগামীতে আরো অনেকে এই সবজি চাষ করবে। এই সবজি চাষাবাদে কৃষকদের সব ধরনের সহায়তা দেয়া হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু