শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:২৭, ২৭ জানুয়ারি ২০২৩

মিরসরাইয়ে জনপ্রিয়তা পাচ্ছে এলাচ চাষ

মিরসরাইয়ে জনপ্রিয়তা পাচ্ছে এলাচ চাষ

মিরসরাইয়ে প্রথমবারের মতো চাষ হচ্ছে এলাচ। তরুণ কৃষি উদ্যেক্তা ও বৃক্ষপ্রেমী এক যুবক ওমর শরীফ। তার রয়েছে ফলদ ও ঔষধি গাছের বাগান। কঠোর পরিশ্রম, একাগ্রতা, সততার ওপর ভর করে বুকভরা স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অভিন্ন লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন শরীফ। তার দেখাদেখি উৎসাহ পেয়ে সহযোগিতা নিয়ে অনেক বেকার যুবক বাগান করছে। চট্টগ্রামের এ উপজেলায় প্রথমবারের মতো সবুজ রঙের ছোট এলাচের চাষ শুরু করেছেন তিনি।

সরেজমিন গিয়ে দেখা যায়, রোপণ করা এলাচ গাছে ফুল এসেছে। কিন্তু চোখে পড়ল প্রতিটি ফুলের গোড়াতেই সবুজ রঙা একটা করে গুটি। এই গুটিগুলোই একেকটা এলাচদানা। আদা কিংবা হলুদ যেমন গাছের নিচে শিকড়ে ধরে। এই গাছে এলাচ ধরে গাছের গোড়ার ভাগটায়। গোড়ার দিক থেকে লম্বাটে ধরনের একটি ফুল বের হয়। আর ফুলের গোড়ার দিকটাতেই বেড়ে ওঠে ফল।

ওমর শরীফ বলেন, পাঁচ বছর আগে শখের বসে এলাচ চাষে আগ্রহী হয়ে উঠি। গুয়েতেমালা, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভারত, ইরান ও ইন্দোনেশিয়া থেকে ২০০টি চারা সংগ্রহ করে আনি। এরপর সেই চারা দিয়ে এলাচের এক মিশ্র বাগান করি এই পাহাড়ি অঞ্চলে। চারা এনে লাগিয়ে দিলেই হয়ে যায় না, এর চাষের পদ্ধতিও রয়েছে। তা বুঝতে সময় লেগে যায়। ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন দেশের এলাচ চাষ পদ্ধতি সম্পর্কে খোঁজখবর নিয়ে পড়াশোনা করে তার প্রয়োগ ঘটিয়ে এলাচ চাষ করে সফলতা পেয়েছেন।

তিনি আরও বলেন, দুই ধরণের এলাচের ফলন হয়। এগুলো হল বড় ও ছোট। বড় এলাচ এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের শীতপ্রধান অঞ্চলে প্রচুর জন্মায়। বড় এলাচের ৫০ প্রজাতির মধ্যে এ উপমহাদেশে বহু আগে থেকে বেশ কয়েকটির ফলন হয়। ভাদ্র ও আশ্বিন মাসের শেষদিকে এলাচ পরিপক্ব হয়। তখন বাগান থেকে কাঁচা এলাচ সংগ্রহ করে রোদে শুকাতে হয়। বেশি উৎপাদন হলে ড্রায়ার মেশিনে শুকাতে হয়।

দেশের মাটিতে উৎপাদিত এলাচ নিজেদের চাহিদা মিটিয়ে রফতানি করা হবে বিদেশেও। এতে সরকার পাবে বৈদেশিক মুদ্রা। আর সরকার যদি বাণিজ্যিকভাবে এলাচ চাষে আগ্রহীদের আর্থিক সহযোগিতা করে তাহলে খুব অল্প সময়েই এ স্বপ্নপূরণ সম্ভব। ভারত, চীন ও মিয়ানমারসহ বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের উর্বর জমি এলাচ চাষের উপযোগী। এলাচ চাষে আলাদা কোনো জমি প্রয়োজন হয় না।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু