মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:২৮, ১৩ সেপ্টেম্বর ২০২২

চাঁপাইনবাবগঞ্জে বাণিজ্যিকভাবে খেজুর চাষ করছেন মোশারফ!

চাঁপাইনবাবগঞ্জে বাণিজ্যিকভাবে খেজুর চাষ করছেন মোশারফ!

বাণিজ্যিকভাবে সৌদি আরবের সুস্বাদু খেজুর চাষ করছেন চাঁপাইনবাবগঞ্জে জেলার শিবগঞ্জ উপজেলার দাইপুখুরিয়া ইউনিয়নের মির্জাপুর গ্রামে মোশারফ হোসেন। মাত্র ৪ বছরেই গড়ে তুলেছেন খেজুরের বিশাল বাগান, আর বাগান থেকে আয় করে নিজে হয়েছেন স্বাবলম্বী, সৃষ্টি করেছেন প্রচুর কর্মসংস্থানেরও।

জানা যায়, ইউটিউব দেখে খেঁজুর চাষে আগ্রহী হয়ে ২০১৯ সালে বাণিজ্যিকভাবে চাষ শুরু করেন। প্রথমে ২ বিঘা জমিতে মধ্যপ্রাচ্যের কয়েক জাতের ১৩০০ খেজুর গাছ রোপণ করলেও বর্তমানে তার বাগানে জমির পরিমাণ ১০ বিঘা আর গাছের সংখ্যা ৫ হাজার। গত বছর অল্প কয়েকটা গাছে খেজুর এসেছিল এবং এবার প্রায় ৫০টি গাছে খেজুর এসেছে।

মোশারফ হোসেন বলেন, আমি প্রথমে ইউটিউব দেখে এবং মধ্যপ্রাচ্যে থাকা বন্ধুদের কাছ থেকে সৌদি আরবের খেজুরের চাষ সম্পর্কে ধারণা নিই। পরে খেঁজুরে চারা সংগ্রহ করে ২০১৯ সালে বাণিজ্যিকভাবে চাষ শুরু করি। বর্তমানে বাগানে রয়েছে মরিয়ম, আজওয়া, সুকারি, আমবার, বাররি, চেগি, নেপতা, মেডজুলসহ ১০ জাতের খেজুর গাছ।

তিনি আরও বলেন, বর্তমানে বাগানে ছোট বড় মিলিয়ে ৫ হাজার গাছের সঙ্গে আরও ৫ হাজার কলমের চারা করেছি। চারা বিক্রি করেই অনেক টাকা আয় হচ্ছে। ২ বছরে পরিশ্রম ও পরিচর্যা বাবদ প্রায় ১০ লাখ টাকা খরচ হলেও দ্বিতীয় বছর চারা বাবদ আয় হয়েছে ২ লাখ টাকা।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বলেন, দাইপুখুরিয়ার খেজুর এখন সারা দেশে সরবরাহ করা হচ্ছে। আমরা এ বাগানগুলো পর্যবেক্ষণ ও তদারকি করছি। যেহেতু জেলার বরেন্দ্র অঞ্চলের আবহাওয়া অনেকটা মধ্যপ্রাচ্যের মতো। তাই আমাদের আশা, এ অঞ্চলে খেজুর চাষ সম্ভব। সৌদি আরবের খেজুর চাষে সব ধরনের সহায়তা দেওয়া হবে। আমের দাম কম হওয়ার জেলায় অনেক মানুষ এখন খেজুর চাষে ঝুঁকছেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়