শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৪৪, ২৫ জুন ২০২২

নাজিরপুরের কৃষকের লেবু চাষে চমক

নাজিরপুরের কৃষকের লেবু চাষে চমক

ভিটামিন সি’র অভাব পূরণ ও বিভিন্ন রোগ প্রতিরোধে ভূমিকা রাখায় স্বাস্থ্য সচেতন মানুষ দৈনন্দিন খাদ্য তালিকায় লেবুকে প্রাধান্য দেন। সেই সাথে অনেকেই আগ্রহ দেখাচ্ছেন লেবু চাষে। পিরোজপুরের নাজিরপুর উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকরা লেবু চাষ করে ইতোমধ্যে সাফল্যও পেয়েছেন।

উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের দক্ষিণ জয়পুর গ্রামের লেবু চাষি সচ্চিদানন্দ মজুমদার জানান, ২০২০ সালে তিনি লেবু চাষ শুরু করেন। চায়না-৩ ও সীডলেস এলাচি জাতের লেবু চাষ করেন তিনি। ওই সালের মাঝামাঝিতে পার্শ্ববর্তী পিরোজপুর সদর উপজেলার রমেশ মণ্ডলের মাধ্যমে বগুড়ার শেরপুর এলাকা থেকে ৪০ টাকা করে লেবুর চারা কিনে জমিতে রোপণ করেন। চারা রোপণের ছয় মাস পর থেকেই লেবুর ফলন শুরু হয়। ২০২১ সালের মার্চ-এপ্রিল মাসে হাট বাজারে লেবুর চাহিদা ও দাম অপ্রত্যাশিতভাবে বেড়ে যায়।

লেবু চাষি রমেশ মজুমদার বলেন, অন্য ফসলের চেয়ে লেবু লাভজনক ফসল। আমি লেবু চাষের পাশাপাশি লেবু গাছে কলমও বাঁধি। এখন আমার এক বিঘা জমিতে লেবু রয়েছে। এবার প্রায় ১০ হাজার কলম বাঁধার কাজ শুরু করেছি। আশা করছি, প্রতিটি কলম ৪০ টাকা করে বিক্রি করতে পারব। এ বছর লেবু থেকে ভালো আয় করতে পারব আশা করছি। আমাকে দেখে অনেকেই লেবু চাষে এগিয়ে আসছেন।

নাজিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা দ্বিগবিজয় হাজরা জানান, উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের লেবু চাষে আগ্রহ বাড়ছে। উপজেলায় বর্তমানে চায়না-৩, থাই, সীড লেস লেবু চাষ হচ্ছে। থাই ও সীড লেস লেবুতে সারা বছরই কম বেশি ফলন পাওয়া যায়। বাজারে বেশ চাহিদাও রয়েছে এই জাতের লেবুর। কিছু মানুষ বাড়িতে স্থানীয় জাতের পাতি লেবু চাষ করেন।

নাজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা: মোস্তফা কায়সার জানান, ভিটামিন সি সমৃদ্ধ লেবু মানুষের শরীরের রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। এটি শরীরের বিভিন্ন উপকারে আসে। ওজন, রক্তের কোলেস্টেরল ও রক্তস্বল্পতা কমাতে লেবু কার্যকরী ভূমিকা পালন করে। লেবু ক্যান্সার প্রতিরোধে ও ক্যান্সারের ক্ষতিকর কোষ ধ্বংস করতে সহায়তা করে। লেবুর রস শরীরে অ্যান্টি অক্সিডেন্ট তৈরি করে। খাবারের রুচি বাড়ায়। ত্বক, চুল ও দাঁতের উপকারে আসে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু