বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:০৬, ২০ জুন ২০২২

মধুপুরে কাঁঠালের বাম্পার ফলন

মধুপুরে কাঁঠালের বাম্পার ফলন

কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল। গ্রীস্ম মৌসুমের একটি জনপ্রিয় ফল। ফল ও ফুলের মাস বসন্ত। প্রকৃতি এ মাসে রূপ সজ্জা ধারণ করে। ফুল ও ফল ভরে উঠে গ্রামের গাছপালায়। তার পরেই এই সময়ে কাঁঠাল পাঁকতে শুরু করেছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মধুপুর উপজেলায় গাছে গাছে ধরেছে কাঁঠাল। বাতাসে বইছে জাতীয় ফল পাকা কাঁঠালে মে মৌ গন্ধ। চিকিৎসকরা জানান, কাঁঠালের মুচিতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ ও প্রোটিন রয়েছে। তাইত জাতীয় এ ফলটি এ অঞ্চলে বেশ জনপ্রিয়।

মধুপুরে আনারসের জন্য বিখ্যাত হলেও কাঁঠালের আবাদ কোন অংশে কম নয়। এ অঞ্চলে কাঁঠালের চাহিদা রয়েছে ব্যপক। এ অঞ্চলের চাহিদা মিটিয়ে ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে কাঁঠাল রপ্তানি করা হয়ে থাকে। বর্তমানে মধুপুর উপজেলার ১১ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা সহ প্রত্যেক এলাকাতেই গাছে গাছে প্রচুর কাঁঠাল ধরছে। এবং কী কিছু কিছু বারোমাসি গাছে আবার কাঁঠালের মুচিও বের হচ্ছে। তবে কাঁঠালের এই মুচি মৌমাছিরা গুঞ্জনে মুখরিত করে রাখে গাছগুলো। কাঁঠালের মুচি সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। কৃষিবিজ্ঞানীরা কাঁঠালকে মাল্টিপারপাস উদ্ভিদ বলে থাকেন। কারণ ফল হিসেবে পাকা অবস্থায়, সবজি/তরকারী হিসেবে কাঁচা অবস্থায় কাঁঠাল খুব সুস্বাদু খাবার। এছাড়া এ ফলটির অবশিষ্ঠাংশ পশুর খাদ্য হিসেবে ব্যবহার হয়।
উপজেলার কুড়াগাছা ইউনিয়নের কোনাবাড়ী গ্রামের বাসিন্দা কাঁঠাল বাগান মালিক রফিকুল ইসলাম জানান, গতবারের চেয়ে এবছর কাঁঠাল বেশী এসেছে গাছে। তবে আবহাওয়া অনূকুলে থাকায় ফলন বেশী হয়েছে। বর্তমানে বাজারে চাহিদা বেশী থাকায় ফলের দাম ভালো পাওয়া যাচ্ছে।

গোলাবাড়ী গ্রামের গৃহবধূ আকলিমা আক্তার বলেন, বসন্তের সময়টাতে প্রায় প্রতিদিনই গাছ থেকে কাঁঠালের মুচি সংগ্রহ করে ভর্তা তৈরি করা হয়। কচি কাঁঠালের মুচি কেটে সাথে তেঁতুল দিয়ে ভর্তা করলে অনেক সুস্বাদু হয়। আর কর্তমানে ছোট কাঁঠাল দিয়ে তরকারী মিলানী রান্নায় বেশ সু-স্বাদু হয়।

মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প কর্মকতা ডা. মুহাম্মদ সাইদুর রহমান বলেন, অপুক্ত কাঁঠালে মুচিতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ থাকে। এছাড়া এই ফলের বীজ প্রোটিন সমৃদ্ধ এবং পুষ্টিকর খাবার। গর্ভবতী মায়েদের জন্য এই ফল খুবই উপকারী। এবং কী পাঁকা কাঁঠালের অন্যতম উপযোগীতা হল ভিটামিন সি। প্রাকৃতিকভাবে মানবদেহে ভিটামিন “সি” তৈরী হয় না। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি দাঁতের মাড়িকে শক্তিশালী করে ভিটামিন “সি”। কাঁঠাল শরীরের জন্য অনেক উপকারী।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...