বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:২৮, ২০ জুন ২০২২

বাংলাদেশে দুর্লভ হলুদ ড্রাগন ফলের সফল ফলন

বাংলাদেশে দুর্লভ হলুদ ড্রাগন ফলের সফল ফলন

বাংলাদেশে বিশ্বখ্যাত দুর্লভ হলুদ ড্রাগন ফলের সফল ফলন হয়েছে ফ্রুটস ভ্যালি এগ্রো প্রকল্পে। চাঁদপুরের আলোচিত এই কৃষি প্রকল্পে পরিত্যক্ত ইটভাটার বালু মাটিতে ইতোমধ্যে বিশ্বের সেরা ১৭ জাতের আম, স্ট্রবেরি এবং চেরি টমেটোসহ অনেক বিদেশি ফলের চাষ করে চমক দেখিয়েছেন সিনিয়র সাংবাদিক হেলাল উদ্দিন।

এবার তিনি প্রকল্পে দুর্লভ হলুদ ড্রাগন ফলের সফল ফলনেও চমক দেখালেন।

হেলাল উদ্দিন জানান, ফ্রুটস ভ্যালি এগ্রো প্রকল্পে বিশ্বখ্যাত দুর্লভ হলুদ ড্রাগন ফলের সফল ফলন হয়েছে যা বাংলাদেশে প্রথম। এরমধ্যে একটি খুবই দুর্লভ জাতের হলুদ ড্রাগন, যা বিশ্বে ‘কুইন অব ড্রাগন’ হিসেবে খ্যাত। অপর দু’টি অস্টেলিয়ান ও ফিলিপাইনের জাত। বাজারে প্রচলিত হলুদ রংয়ের ড্রাগনের সাথে এর মিল নেই। স্বাদ ও গন্ধে অতুলনীয়। মিষ্টতা অনেক বেশি এবং রসালো।

দেশের আবহাওয়া উপযোগী হয়ে পূর্ণাঙ্গ ফলন পেতে আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানান তিনি।

চাঁদপুর সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলীতে পরিত্যক্ত একটি ইটভাটায় বালু ভরাট করে সেখানে ফ্রুটস্ ভ্যালি এগ্রো গড়ে তোলেন সাংবাদিক হেলাল উদ্দিন। শুরুর পর থেকেই পরীক্ষামূলকভাবে সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে একের পর এক বিভিন্ন প্রজাতির ফলের চাষাবাদ করে ইতোমধ্যে চমক লাগিয়েছেন তিনি।

ফ্রুটস ভ্যালি এগ্রো প্রকল্পে মোট ৭ জাতের ড্রাগন চাষ করা হচ্ছে। এরমধ্যে সম্পূর্ণ নতুন বিশ্বখ্যাত ৩ জাতের হলুদ ড্রাগন এই দেশের ড্রাগন চাষীদের মুখে হাসি ফুটাবে। এই জাত হবে ভবিষ্যতে বাংলাদেশে সবচেয়ে লাভজনক জাত।

সাংবাদিক হেলাল উদ্দিন জানান, বানিজ্যিকভাবে বিশ্বখ্যাত ৩ জাতের হলুদ ড্রাগন চাষ করে সফল ফলন ঘটিয়ে ‘ফ্রুটস ভ্যালি এগ্রো’ প্রথম চমক দেখিয়েছে।

জাত ৩টির নাম খুব শিগগিরই জানানো হবে বলে জানান তিনি।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...