• সোমবার   ২৩ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

ধৈর্য, তাকওয়া ও আস্থা মুমিনের পুঁজি

ধৈর্য, তাকওয়া ও আস্থা মুমিনের পুঁজি

বিশ্বব্যাপী সংকট, দ্রব্যমূল্যে ঊর্ধ্বগতি, দ্রুত ছড়িয়ে পড়া মাংকিপক্স রোগ, দেশের বিভিন্ন স্থানে বন্যা ও ফসলহানি মানুষের মধ্যে উদ্বেগের জন্ম দিয়েছে। পরিস্থিতি যত প্রতিকূল হচ্ছে, মানুষের ভয় ও হতাশা ততই বাড়ছে। এ ধরনের পরিস্থিতিতে হতাশা ও দুশ্চিন্তা কোনো সমাধান এনে দেয় না, বরং মহান আল্লাহর ওপর পূর্ণ ভরসা রেখে ধৈর্যসহকারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়াই বুদ্ধিমানের কাজ।

১২:৩৫ পিএম, ২২ মে ২০২২ রোববার

যে ভালোবাসায় ঈমান বাড়ে (প্রথম পর্ব)

যে ভালোবাসায় ঈমান বাড়ে (প্রথম পর্ব)

প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) যেভাবে নবীগণের সর্দার, তেমনিভাবে মানুষ গড়ার কারিগর হিসেবেও তিনি সকলের চেয়ে মহান। তিনি এমন এক উৎকৃষ্ট সমাজ রেখে গেছেন, যার নজীর পৃথিবীর ইতিহাসে নেই। তাদের পদাঙ্ক অনুসরণ করে পরবর্তীরাও উৎকর্ষের সর্বোচ্চ শিখরে পৌঁছাতে পারে। কারণ তিনি সমাজ বিনির্মাণ করেছেন ওহীর ভিত্তিতে, যে ওহী মানব সভ্যতার প্রকৃত উৎকর্ষ নিশ্চিত করে।

০৫:৩৭ পিএম, ২১ মে ২০২২ শনিবার

হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল পড়ার ফজিলত

হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল পড়ার ফজিলত

মানুষের অবস্থা সব সময় অনুকূলে যায় না। কখনো ভালো যায়, কখনো খারাপ সময় ধেয়ে আসে। তাই যেকোনো বিপদে মুক্তির জন্য আল্লাহর কাছে দোয়া করা চাই। তাহলে আল্লাহ তাআলা বিপদ থেকে রক্ষা করবেন এবং শান্তিতে রাখবেন।

১১:২৪ এএম, ২০ মে ২০২২ শুক্রবার

ছোট যে তিন সুরা নিরাপত্তার জন্য যথেষ্ট

ছোট যে তিন সুরা নিরাপত্তার জন্য যথেষ্ট

হজরত আবদুল্লাহ ইবনে খুবাইব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, আমরা এক বৃষ্টির রাতে প্রচন্ড অন্ধকারে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের খোঁজে বের হলাম। যেন তিনি আমাদের নিয়ে নামাজ আদায় করেন। আমরা তাকে খুঁজে পেলাম। তিনি বললেন, ’বলো।’ আমি কিছু বললাম না। তিনি আবার বললেন, ’বলো।’ আমি কিছু বললাম না। তিনি আবারও বললেন, ’বলো।’ আমি বললাম, কী বলব?

০১:০৩ পিএম, ১৮ মে ২০২২ বুধবার

গাম্ভীর্যপূর্ণ ভদ্র আচরণ আল্লাহর প্রিয়

গাম্ভীর্যপূর্ণ ভদ্র আচরণ আল্লাহর প্রিয়

গাম্ভীর্যপূর্ণ ভদ্র আচরণ মানুষের চারিত্রিক সৌন্দর্য। এগুলো আল্লাহর প্রিয় বান্দাদের বৈশিষ্ট্য। যারা ভদ্র আচরণ করে এবং নির্বোধদের এড়িয়ে চলে, মহান আল্লাহ পবিত্র কোরআনে তাদের সুনাম করেছেন। ইরশাদ হয়েছে, ‘আর রহমানের বান্দা তারাই যারা পৃথিবীতে নম্রভাবে চলাফেরা করে এবং অজ্ঞ লোকেরা যখন তাদেরকে সম্বোধন করে তখন তারা বলে ‘সালাম’।’ (সুরা : ফুরকান, আয়াত : ৬৩)

১২:১৫ পিএম, ১৭ মে ২০২২ মঙ্গলবার

আল্লাহর ভালোবাসা লাভে করণীয়

আল্লাহর ভালোবাসা লাভে করণীয়

আল্লাহর সৃষ্টিজগতে সবচেয়ে সম্মানিত ও মূল্যবান সৃষ্টি মানুষ। এই মানুষের ভেতরে আছে সবচেয়ে মূল্যবান ও সংবেদনশীল মন। আর মানুষের অন্তরের অমূল্য রত্নের নাম ভালোবাসা। পৃথিবীতে যদি ভালোবাসা না থাকে, তবে সবুজ পৃথিবী খড়কুটোয় পরিণত হবে।

০১:৪৯ পিএম, ১৬ মে ২০২২ সোমবার

৬ রোজার যে ৯ বিষয় জানা জরুরি

৬ রোজার যে ৯ বিষয় জানা জরুরি

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজান মাসের রোজা পালনকারীদের শাওয়াল মাসে ৬ রোজা রাখার মাধ্যমে বছরজুড়ে রোজার সওয়াব পাওয়ার দিকনির্দেশনা দিয়েছেন। হাদিসে পাকে এসেছে-

১২:১৬ পিএম, ১৫ মে ২০২২ রোববার

যে ইবাদত দারিদ্র্য ও গোনাহ নিশ্চিহ্ন করে দেয়

যে ইবাদত দারিদ্র্য ও গোনাহ নিশ্চিহ্ন করে দেয়

ফরজ হজ আরবি জিলহজ মাসে পালন করতে হয়। ওমরা হজ বছরের যেকোনো সময় পালন করা যায়। হজের মর্যাদা কেউ লিখে কিংবা বর্ণনা করে শেষ করতে পারবে না। হজের সময় সংক্ষিপ্ত কিন্তু ইহার মর্যাদা ব্যাপক। হজ পালনের সঙ্গে সঙ্গে হজ পালনকারী বেগোনাহ হয়ে যান। তার আমলনামা থেকে গোনাহ ধুয়ে মুছে সাফ হয়ে যায়।

১২:৫২ পিএম, ১৪ মে ২০২২ শনিবার

শাওয়াল মাসের ফজিলত ও সওয়াব

শাওয়াল মাসের ফজিলত ও সওয়াব

শাওয়াল হলো- হিজরি সনের দশম মাস। এ মাস আমল ও ইবাদতের জন্য অত্যন্ত উর্বর ও উপযোগী। শাওয়াল মূলত আরবি শব্দ। এর অর্থ হলো- উঁচু করা, উন্নতকরণ, পাল্লা ভারী হওয়া, গৌরব করা, বিজয় লাভ করা, প্রার্থনায় হাত উঠানো ইত্যাদি। প্রতিটি অর্থের সঙ্গেই শাওয়াল মাসের গভীর সম্পর্ক রয়েছে।

০২:৫৯ পিএম, ১৩ মে ২০২২ শুক্রবার

নিজের দোষ গোপন রাখার ফজিলত

নিজের দোষ গোপন রাখার ফজিলত

দোষে-গুণে মানুষ। মানুষ মাত্রই ভুল করে। কিন্তু যেসব দোষ রাতের অন্ধকারে বা গোপনে হয়ে থাকে তা অন্য কারো কাছে নিজ থেকে প্রকাশ করা ঠিক নয়। যেসব দোষ প্রকাশ হয় না; মহান আল্লাহ তা নিজ গুণে ক্ষমা করে দেন। হাদিসের একাধিক বর্ণনা থেকে প্রমাণিত। নিজ দোষ গোপন রাখার ফজিলত ও উপকারিতা সম্পর্কে কী এসেছে হাদিসে?

১২:১২ পিএম, ১২ মে ২০২২ বৃহস্পতিবার

৭ ব্যক্তির জন্য ফেরেশতারা দোয়া করে

৭ ব্যক্তির জন্য ফেরেশতারা দোয়া করে

ফেরেশতারা ৭ ব্যক্তির জন্য সব সময় দোয়া করতে থাকে। যারা নিয়মিত বিশেষ কিছু আমল করে থাকেন। যে আমলগুলোর কথা নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে সুস্পষ্টভাবে ঘোষণা দিয়েছেন। কী সেই আমলগুলো? আর এই ৭ ব্যক্তিই বা কারা?

১২:০১ পিএম, ১১ মে ২০২২ বুধবার

কোরআনের মর্মার্থ যেভাবে বুঝব

কোরআনের মর্মার্থ যেভাবে বুঝব

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘(কোরআন) অবতীর্ণ করা হয়েছে সুস্পষ্ট আরবি ভাষায়। পূর্ববর্তী কিতাবগুলোতে অবশ্যই এর উল্লেখ আছে। ’ (সুরা আশ-শুআরা, আয়াত : ১৯৫-১৯৬)

০১:০০ পিএম, ১০ মে ২০২২ মঙ্গলবার

১৭ শ্রেণির মানুষ জান্নাতে যাবে না

১৭ শ্রেণির মানুষ জান্নাতে যাবে না

জান্নাত মানুষের স্থায়ী ঠিকানা। মানুষ জান্নাতেই ছিলো। ক্ষণিকের জন্য পরীক্ষা স্বরূপ মানুষ দুনিয়াতে এসেছে। পরকালের হিসাব-নিকাশের পর মানুষ জান্নাতে যাবে। কিন্তু ১৭ শ্রেণির মানুষ জান্নাতে যেতে পারবে না। তারা কারা?

১২:৫৪ পিএম, ৯ মে ২০২২ সোমবার

ইসলাম মাকে যে সম্মান দিয়েছে

ইসলাম মাকে যে সম্মান দিয়েছে

মায়ের চেয়ে আপনজন পৃথিবীতে আর কেউ নেই। পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দটি হচ্ছে মা। কবির ভাষায়, ‘যেখানে দেখি যাহা, মায়ের মতো আহা, একটি কথায় এতো শুধা মেশা নাই।’

১২:৪০ পিএম, ৮ মে ২০২২ রোববার

শ্রমিককে যে সম্মান ও অধিকার দিয়েছে ইসলাম

শ্রমিককে যে সম্মান ও অধিকার দিয়েছে ইসলাম

ইসলামের দৃষ্টিতে সম্পদের সার্বভৌমত্ব ও মালিকানা আল্লাহর, আর মানুষ তার তত্ত্বাবধায়ক মাত্র। সুতরাং এখানে মালিক-শ্রমিক সবাই ভাই ভাই। তাদের পারস্পরিক সম্পর্ক হবে শ্রদ্ধা-স্নেহ, সৌহার্দ ও বিশ্বস্ততায় ভরপুর।

১২:৫৪ পিএম, ৭ মে ২০২২ শনিবার

রমজানের পর ৬ রোজা রাখার ফজিলত

রমজানের পর ৬ রোজা রাখার ফজিলত

মানবজীবনটা যাতে ভোগের মোহকে মিটিয়ে দিয়ে ত্যাগের প্রেরণায় উদ্বুদ্ধ হয়, মনুষ্যসমাজ যাতে আদর্শিক মানদণ্ডের ওপর প্রতিষ্ঠিত হয়, সে জন্য মহান আল্লাহ তায়ালা মুসলমানের ওপর মাহে রমজানের রোজাকে ফরজ করেছেন।

১২:১৫ পিএম, ৬ মে ২০২২ শুক্রবার

সহবাসের কতিপয় নিয়ম, পড়তে হবে যে দোয়া

সহবাসের কতিপয় নিয়ম, পড়তে হবে যে দোয়া

মানুষের স্বভাবজাত পরিচ্ছন্নতা, মানসিক ভারসাম্য, চারিত্রিক উৎকর্ষ ও পবিত্রতা রক্ষার অন্যতম উপায় বিয়ে। মানবতার ধর্ম ইসলাম নারী-পুরুষের মধ্যে সুন্দর ও পূতপবিত্র জীবনযাপনের জন্য বিয়ের নির্দেশ দিয়েছে। ফলে আল্লাহ তাআলা বিয়ের বিষয়টি সহজ ও স্বাভাবিক করে দিয়েছেন।

১২:৫০ পিএম, ৫ মে ২০২২ বৃহস্পতিবার

প্রিয় নবীজির ঈদের আনন্দ কেমন ছিল

প্রিয় নবীজির ঈদের আনন্দ কেমন ছিল

মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ। হজরত মুহাম্মদ (স.) এবং সাহাবারা তাদের জীবনে দেখিয়েছেন এ উৎসবের তাৎপর্য। প্রিয় নবীজি (সা.) মক্কা থেকে হিজরত করে মদিনায় এসে দেখেন, সেখানকার লোকেরা বছরে দুটি উৎসব পালন করেন। আনন্দ-ফূর্তির মধ্যে পুরো দিন কাটান। দিনভর খেলাধূলায় ব্যস্ত থাকেন।

১২:২২ পিএম, ৩০ এপ্রিল ২০২২ শনিবার

পবিত্র জুমাতুল বিদা আজ

পবিত্র জুমাতুল বিদা আজ

আজ পবিত্র জুমাতুল বিদা। রমজানের শেষ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা হিসেবে পালিত হয়। ইসলাম ধর্মাবলম্বীরা দিনে জুমার নামাজে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন, ইবাদত-বন্দেগি করেন। দিনটি মুসলিম বিশ্বে প্রথম কেবলা 'বায়তুল মুকাদ্দেস', অর্থাৎ মসজিদুল আকসা পুনরুদ্ধারের দাবিতে আল-কুদস দিবস হিসেবেও পালিত হয়। ১৯৬৮ সালে আগ্রাসন চালিয়ে ইসরায়েল এই মসজিদ এলাকা তথা জেরুজালেম দখল করে।

১১:১৩ এএম, ২৯ এপ্রিল ২০২২ শুক্রবার

জাকাত না দিলে যে শাস্তি হবে

জাকাত না দিলে যে শাস্তি হবে

জাকাত ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। সঠিকভাবে জাকাত দিলে সম্পদ পবিত্র হয়। জাকাত বিত্তবানদের পরিশুদ্ধ করে, দারিদ্র্য মোচন করে, উত্পাদন বৃদ্ধি করে এবং অর্থনৈতিক বৈষম্য হ্রাস করে ও সমাজে শান্তি আনে।

১২:০৮ পিএম, ২৮ এপ্রিল ২০২২ বৃহস্পতিবার

শবে কদর কি প্রতি বছর একই দিনেই হয়?

শবে কদর কি প্রতি বছর একই দিনেই হয়?

শবে কদর বছরের শ্রেষ্ঠ রাত। এই রাত হাজার বছরের চেয়ে উত্তম। রমজানের শেষ দশকের কোনো এক রাতে এই পবিত্র রজনী। নির্দিষ্ট করে লাইলাতুল কদর চিহ্নিত করা হয়নি। শবে কদর আসলে কোন্ রাত— এ বিষয়ে বিভিন্ন হাদিস সামনে রেখে শীর্ষ মুহাদ্দিস ইমামগণ বিভিন্ন মতামত দিয়েছেন।

১১:২৫ এএম, ২৭ এপ্রিল ২০২২ বুধবার

সর্বনিম্ন কত টাকা থাকলে জাকাত দিতে হবে?

সর্বনিম্ন কত টাকা থাকলে জাকাত দিতে হবে?

বর্তমান বাজার অনুযায়ী যার কাছে ৭০ থেকে ৭৩ হাজার টাকা আছে, তাকেই জাকাত দিতে হবে। তবে, এটা নির্ভর করে আপনার রুপার মূল্যের ওপর। রুপার মূল্য যদি বেশি থাকে, তাহলে আরেকটু বেশি। ৫৮৫ গ্রাম রুপার মূল্যের সমান অর্থ থাকলে জাকাত দিতে হবে। না হলে দিতে হবে না। এখন আপনার সে মূল্য দেখতে হবে। তবে, আমাদের হিসাব অনুযায়ী সেটা ৭০ থেকে ৭৩ হাজার টাকা হবে।

১১:৫৩ এএম, ২৬ এপ্রিল ২০২২ মঙ্গলবার

রমজানে উত্তম চরিত্র গঠনের অনুশীলন

রমজানে উত্তম চরিত্র গঠনের অনুশীলন

মাহে রমজান নিজেকে পুনর্গঠন করার মাস। নিজেকে বদলে ফেলার মাস। উত্তম চরিত্র গঠনের মাস। এ মাসে এমন প্রশিক্ষণ নিতে হবে, যার মাধ্যমে বাকি মাসগুলো সঠিকভাবে পরিচালিত হয়।

১২:৪৩ পিএম, ২৫ এপ্রিল ২০২২ সোমবার

রমজানের শেষ ১০ দিন যেসব ইবাদত করতে পারেন

রমজানের শেষ ১০ দিন যেসব ইবাদত করতে পারেন

রমজানের শেষ দশ দিনের গুরুত্ব অপরিসীম। এমনিতে রমজান সারা বছরের মধ্যে শ্রেষ্ঠ। আর শেষ দশ দিন আরও গুরুত্বপূর্ণ। এই সময়টা যেন ইবাদত-বন্দেগি ও জিকির-আজকারে কাটে, সে জন্য সদা সতর্ক থাকতে হয়।

১২:৩৮ পিএম, ২৪ এপ্রিল ২০২২ রোববার

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা