• শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৫ ১৪২৯

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

ভালো থাকুন- স্ট্রোক ও ফিজিওথেরাপি

ভালো থাকুন- স্ট্রোক ও ফিজিওথেরাপি

বর্তমান সময়ে স্ট্রোক কেবল বয়স্কদের সমস্যা নয়, কম বয়সীরাও এতে আক্রান্ত হচ্ছেন। স্ট্রোকের কারণে অল্প বয়সেই কর্মক্ষমতা হারিয়ে ফেলছেন অনেকে। স্ট্রোকের কারণে মূলত বাহু ও পায়ের দুর্বলতা, মুখ ঝুলে যাওয়া ও কথা বলায় অসুবিধা হয়। স্ট্রোক–পরবর্তী সমস্যাগুলো দূর করে শরীরের স্বাভাবিক কর্মক্ষমতা ফিরিয়ে আনার জন্য প্রয়োজন সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা।

০১:৫৫ পিএম, ১ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

জ্বরে কেন মরিচ ভালো

জ্বরে কেন মরিচ ভালো

নানা কারণে জ্বর হয়। ভাইরাসজনিত রোগ যেমন কোভিড বা ডেঙ্গু, আবার ব্যাকটেরিয়াজনিত টাইফয়েড, প্যারাটাইফয়েড, টিবির কারণে জ্বর দেশে বেশি হয়। সাধারণ ফ্লুও আকছারই হচ্ছে। জ্বর হলে শুরুতেই ওষুধ বা ডাক্তারের কাছে ছোটাছুটি না করে পর্যবেক্ষণ করুন।

১২:২১ পিএম, ১৯ আগস্ট ২০২২ শুক্রবার

যে রোগে হৃৎপিণ্ড বড় হয়ে যায়

যে রোগে হৃৎপিণ্ড বড় হয়ে যায়

ডাইলেটেড কার্ডিওমায়োপ্যাথি (ডিসিএম) হার্টের (হৃৎপিণ্ড) মাংসপেশির রোগ। এর ফলে হৃৎপিণ্ডের দেয়াল পাতলা হয়ে যায় ও এর বাঁ দিকের চেম্বার অস্বাভাবিক রকম বড় আকার ধারণ করে বা ফুলে যায়। ফলে হৃৎপিণ্ডের পাম্পিং ক্ষমতা মারাত্মকভাবে কমে যায়। হৃদপিণ্ড এর নিজস্ব গতিতে পাম্প করতে না পারায় রোগীর শরীরে, বিশেষ করে পায়ে পানি আসে ও অল্প পরিশ্রমেই শ্বাসকষ্ট অনুভূত হয়।

১১:৫১ এএম, ১৮ আগস্ট ২০২২ বৃহস্পতিবার

এই পাঁচ অভ্যাস আপনার মস্তিষ্কের মারাত্মক ক্ষতি করে

এই পাঁচ অভ্যাস আপনার মস্তিষ্কের মারাত্মক ক্ষতি করে

জেনে হোক, না জেনে হোক, কিছু বদভ্যাস আছে আমাদের মস্তিষ্কের মারাত্মক ক্ষতি করে। উইনার স্পিরিট অনুসারে এমনই পাঁচ অভ্যাসের কথা জেনে নেওয়া যাক।

০১:৫৭ পিএম, ১৬ আগস্ট ২০২২ মঙ্গলবার

টানা বসে থেকে কোমর ব্যথা, কী করবেন?

টানা বসে থেকে কোমর ব্যথা, কী করবেন?

অনেকেই আছেন যারা দিনের ১২-১৪ ঘণ্টা কাটিয়ে দেন অফিসঘরে। বাংলাদেশের ব্যাংকারদের উপর পরিচালিত একটি গবেষণা জানাচ্ছে যে, যারা বেশি সময় অফিসে বসে কাজ করেন তাদের ঘাড়, কোমর, হাটু বা কাঁধ ব্যথা হবার প্রবণতা যারা কম সময় বসে থাকেন তাদের চেয়ে অনেক অনেক বেশি। এক কথায় যাকে বলা যায় অফিস সিনড্রোম। 

১২:৩৭ পিএম, ১৫ আগস্ট ২০২২ সোমবার

পুরুষের উত্থান ত্রুটি কেন হয়, প্রতিকার কী

পুরুষের উত্থান ত্রুটি কেন হয়, প্রতিকার কী

ইরেকটাইল ডিজফাংশন বা পুরুষের উত্থান ত্রুটিকে সহজ ভাষায় বলা হয় যৌন অক্ষমতা বা দুর্বলতা। পুরুষদের জন্য খুবই স্পর্শকাতর একটি বিষয় এটি। যৌনমিলনের পূর্বশর্ত পুরুষাঙ্গের যথাযথ উত্থান। কিন্তু অনেক সময় দেখা যায়, মিলনের পূর্বে পুরুষের লিঙ্গের পর্যাপ্ত উত্থান ঘটছে না কিংবা ঘটলেও বেশিক্ষণ দীর্ঘস্থায়ী হচ্ছে না। ফলে পরিপূর্ণ ও সফল যৌনমিলনও সম্ভব হচ্ছে না।

০১:২৯ পিএম, ১৪ আগস্ট ২০২২ রোববার

প্রতিদিন দুধ চা খেলে যেসব রোগ হতে পারে

প্রতিদিন দুধ চা খেলে যেসব রোগ হতে পারে

চা পাতায় থাকে ট্যানিন নামক যৌগ। ভারতের টি রিসার্চ অ্যাসোসিয়েশন পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, চায়ের সঙ্গে দুধ মেশানো হলে দুধে থাকা প্রোটিনগুলো চায়ের যৌগগুলোর সঙ্গে সংযুক্ত হয়ে যায়। খালি পেটে দুধ চা খেলে বিপাক সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে। এছাড়াও হতে পারে গ্যাসট্রিকের সমস্যা।

১২:০১ পিএম, ৮ আগস্ট ২০২২ সোমবার

কীভাবে ছড়াচ্ছে মাঙ্কিপক্স

কীভাবে ছড়াচ্ছে মাঙ্কিপক্স

বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে মাঙ্কিপক্স রোগীর সংখ্যা। মাঙ্কিপক্স হলো স্মলপক্স আর কাউপক্সের সঙ্গে সম্পর্কিত একটি পক্স ভাইরাস। এই ভাইরাসের বিস্তার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

০২:২০ পিএম, ৬ আগস্ট ২০২২ শনিবার

কিছুই ভাল্লাগে না

কিছুই ভাল্লাগে না

আজকাল প্রায়ই শুনতে পাওয়া যায়, ‘কিছুই ভাল্লাগে না’। এ যেন নতুন এক রোগ! চাকরি ছাড়লেন দুদণ্ড শান্তির আশায়। ব্যবসা করতে গিয়ে দেখা গেল চাকরিটাতে ‘কম প্যারা’ ছিল। সেই ব্যবসাও লাটে উঠল। এরপর আপনি আরেকটা ব্যবসা শুরু করলেন। সেটিও দুদিন পর বন্ধ। ব্যস, ঘরে বসে হতাশা চারপাশ থেকে চেপে ধরতে লাগল আপনাকে।

১২:৩৩ পিএম, ৩ আগস্ট ২০২২ বুধবার

নাক ডাকা উপশমের ঘরোয়া উপায়

নাক ডাকা উপশমের ঘরোয়া উপায়

খাঁদু দাদুর অমন সাত শাঁখের নাক ডাকার শব্দ কাঁহাতক আর সওয়া যায়! কাজী নজরুলের ‘খাঁদু দাদু’ ছড়ায় নাক ডাকার এমনই বিষম বিড়ম্বনার কথা উঠে এসেছে। সত্যিই এ বড় যন্ত্রণার। নিজের ঘুমের বারোটা তো বাজেই, আশপাশে যাঁরা থাকেন, তাঁদেরও ঘুম-ব্যাঘাতে মেজাজ উঠে যায় সপ্তমে। প্রাকৃতিক কিছু ঘরোয়া চিকিৎসায় এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

০১:২৮ পিএম, ২১ জুলাই ২০২২ বৃহস্পতিবার

এ সময়ে শিশুর জ্বর, জানুন করনীয়

এ সময়ে শিশুর জ্বর, জানুন করনীয়

মৌসুমি জ্বর নানা ধরনের ভাইরাসের কারণে হতে পারে। যেমন করোনাভাইরাস, ডেঙ্গু, রাইনো ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, রেসপিরেটরি সিনসাইটিয়াল ভাইরাস ইত্যাদি। সব ভাইরাস জ্বরের লক্ষণ এক নয়।

১২:২৯ পিএম, ১৮ জুলাই ২০২২ সোমবার

ফলের মৌসুমে মুখের স্বাস্থ্য রক্ষা

ফলের মৌসুমে মুখের স্বাস্থ্য রক্ষা

মৌসুমটা নানা ধরনের মিষ্টি ফলের। পুষ্টিগুণে ভরা এসব ফল পরিমিত ও নিয়ম মেনে খেলে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে, ভিটামিন ও খনিজের চাহিদা পূরণ করে। মুখের স্বাস্থ্য রক্ষায়ও মৌসুমি ফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে চাই কিছু সতর্কতা। যেমন—

১২:১৫ পিএম, ১৪ জুলাই ২০২২ বৃহস্পতিবার

লাল মাংস ‘পরিমিত’ খাওয়ার পরামর্শ

লাল মাংস ‘পরিমিত’ খাওয়ার পরামর্শ

দেশে উৎসবমুখর পরিবেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। ঈদে ধর্মপ্রাণ মুসলমানরা মহান রবের সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে পশু কোরবানি করেছেন। ঈদ পরবর্তী সময়ে এবার পরিবার-স্বজনদের নিয়ে কোরবানির মাংস খাওয়ার উৎসবে মেতেছেন সবাই। এই অবস্থায় ঈদ উৎসবে ‘পরিমিত’ লাল মাংস খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

১২:১৩ পিএম, ১৩ জুলাই ২০২২ বুধবার

ভবিষ্যতের নতুন পাঁচ খাবার যা বজায় রাখবে সুস্থতা

ভবিষ্যতের নতুন পাঁচ খাবার যা বজায় রাখবে সুস্থতা

আগামী দিনে পাঁচ রকম নতুন খাবার আসছে। বৈশ্বিকভাবে আমাদের ক্যালরির ৯০ শতাংশ আসে মাত্র ১৫টি শস্য থেকে। ৪০০ কোটি মানুষ মাত্র তিনটি শস্যের ওপর নির্ভরশীল—চাল, গম আর ভুট্টা। কিন্ত জলবায়ু পরিবর্তন শস্য উৎপাদনের বড় বাধা হচ্ছে। আবার ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ প্রধান খাদ্যশস্যের দাম বাড়ার জন্য দায়ী।

১২:২০ পিএম, ১২ জুলাই ২০২২ মঙ্গলবার

অল্প বয়সীদের সমস্যা ‘কন্ডাক্ট ডিসঅর্ডার’

অল্প বয়সীদের সমস্যা ‘কন্ডাক্ট ডিসঅর্ডার’

মানসিক অসুস্থতা বলতে কেবল কান্নায় ভেঙে পড়া, নিজেকে সবার থেকে আলাদা করে ফেলা বা নিজেকে আঘাত করা বোঝায় না। শৈশবের সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যাগুলোর একটি ‘ কন্ডাক্ট ডিসঅর্ডার’। এটি হলো এক ধরনের আচরণ ব্যাধি। এটি যখন একটি শিশু অসামাজিক আচরণ করে । 

১২:৫৩ পিএম, ১১ জুলাই ২০২২ সোমবার

গরমের কারণে শ্বাসকষ্ট হচ্ছে?

গরমের কারণে শ্বাসকষ্ট হচ্ছে?

যাঁদের ফুসফুসের সমস্যা আছে, তাপমাত্রার দ্রুত তারতম্য তাঁদের জন্য ঝুঁকিপূর্ণ। বিশেষ করে যাঁরা হাঁপানি (অ্যাজমা), যক্ষ্মা, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজসহ (সিওপিডি) ফুসফুসের অন্যান্য দীর্ঘমেয়াদি রোগে ভুগছেন, তীব্র গরমে তাঁদের ভয়ানক শ্বাসকষ্ট হতে পারে। পরিবেশ দূষণ ও বাতাসে ধুলাবালুর সঙ্গে আবহাওয়ার ওঠানামার ফলে শ্বাসতন্ত্রের অসুখ বেড়ে যায়।

০১:০৫ পিএম, ৯ জুলাই ২০২২ শনিবার

ডেঙ্গুতে আতঙ্ক নয়, চাই সচেতনতা

ডেঙ্গুতে আতঙ্ক নয়, চাই সচেতনতা

জুনের মাঝামাঝি থেকে আগস্ট পর্যন্ত সময়টা থাকে বর্ষা–বৃষ্টি। এ সময় প্রায়ই থেমে থেমে বৃষ্টি হয়। বাড়ির আশপাশে, ছাদের টবে, চৌবাচ্চায় পানি জমে। এসব জমে থাকা পানিতে জন্মায় ডেঙ্গু জ্বরের জীবাণু বহনকারী এডিস মশা। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এডিস মশার বিস্তার থাকে অনেক বেশি।

০৬:১৫ পিএম, ৮ জুলাই ২০২২ শুক্রবার

যদি একটু বেশিই খাওয়া হয়ে যায়...

যদি একটু বেশিই খাওয়া হয়ে যায়...

ঈদ আসছে। কোরবানির মাংস দিয়ে প্রচলিত খাবারগুলোর পাশাপাশি বাড়িতে বাড়িতে তৈরি হবে অভিনব সব পদ। কেবল তা-ই নয়, ঈদের সেমাই কিংবা শেষপাতে মিষ্টান্নও থাকে, আনা হয় কোমল পানীয়ও। স্বজনদের বাড়ি গিয়ে তাঁদের মন রাখতে হলেও হয়তো একটু বেশিই খাওয়া হয়ে যায়।

০১:৪৮ পিএম, ৭ জুলাই ২০২২ বৃহস্পতিবার

ঈদের খাবার ও স্বাস্থ্য সচেতনতা

ঈদের খাবার ও স্বাস্থ্য সচেতনতা

ঈদুল আজহা বা কোরবানির ঈদ সমাগত। ঈদ হলো আনন্দের উপলক্ষ। কিন্তু গত দুই বছর বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাবের কারণে ঈদের আমেজে কিছুটা ভাটা পড়েছিল। কিন্তু এবার  সেই বাধা অনেকাংশে কেটে গেছে। তবে এটাও ঠিক নতুন করে আবার করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। আমাদের এ বিষয়টাও মাথায় রাখতে হবে। সবকিছু মিলেই আনন্দ-উৎসব করতে হবে।  ঈদ আনন্দের। আর খাবারের তৃপ্তি না থাকলে এ আনন্দ যেন পূর্ণতা পায় না। তবে তা হতে হবে পরিমিত।

১২:৩১ পিএম, ৬ জুলাই ২০২২ বুধবার

আপনি মানসিকভাবে অসুস্থ কি না, জানিয়ে দেবে ৩ লক্ষণ

আপনি মানসিকভাবে অসুস্থ কি না, জানিয়ে দেবে ৩ লক্ষণ

জীবনের মানের প্রধান নির্ধারক হচ্ছে মানসিক স্বাস্থ্য। মনের স্বাস্থ্য ভালো না থাকলে শরীরও অসুস্থ হয়ে পড়ে। সাধারণত আমরা শরীরের অসুখ টের পেলেও নিজের কিংবা অন্যের মনের অসুখ টের পাই না। এ কারণে অনেকেই মানসিকভাবে বিকারগ্রস্ত, নেশাগ্রস্ত কিংবা আত্মহননকারী হয়ে ওঠেন। যা কারও কাম্য নয়।

১২:২৯ পিএম, ৫ জুলাই ২০২২ মঙ্গলবার

গরমে হঠাৎ নিম্ন রক্তচাপ যেভাবে মিলবে সমাধান

গরমে হঠাৎ নিম্ন রক্তচাপ যেভাবে মিলবে সমাধান

অনেকেই মনে করেন উচ্চ রক্তচাপের চেয়ে নিম্ন রক্তচাপ শরীরের জন্য কম ক্ষতিকর। কিন্তু ধারণাটি সঠিক নয়। গরমকালে এমনও সময় আসে, যখন রোদ-তাপে রক্তচাপ হঠাৎ অনেকটা নেমে যায়। তখন কাজ করার শক্তি মেলে না। মাথা ঘোরে। চোখ যেন অন্ধকার হয়ে আসে।

০১:২৫ পিএম, ৪ জুলাই ২০২২ সোমবার

উপকারিতার পাশাপাশি পাঙ্গাস মাছের রয়েছে কিছু অপকারিতা

উপকারিতার পাশাপাশি পাঙ্গাস মাছের রয়েছে কিছু অপকারিতা

আমাদের দেশে নানা জাতের মাছ পাওয়া যায়। সেসব মাছের মধ্যে অন্যতম হচ্ছে পাঙ্গাস মাছ। এই মাছ আমাদের দেশের নদীতে পাওয়া যায়। তাছাড়া পুকুরেও চাষ হয় পাঙ্গাস মাছ। পাঙ্গাস হলো এমন এক ধরনের মাছ যা অতি সহজে রান্না করে খাওয়া যায়। অন্যান্য ধরনের মাছের মতোই পাঙ্গাস মাছেরও সুস্বাদু এবং কোমল স্বাদ রয়েছে। এই মাছের কাটা কম ও পাতলা হওয়ায় খুব সহজে পাঙ্গাস মাছের ভেজিটেবল স্যুপ, কারি, ভাজা তৈরি করা যায়।

১০:৪৯ এএম, ৩ জুলাই ২০২২ রোববার

ভালো থাকুন- তীব্র জ্বরে কী খাবেন

ভালো থাকুন- তীব্র জ্বরে কী খাবেন

ঋতু পরিবর্তন, কোভিড, ডেঙ্গু ও টাইফয়েডের কারণে বর্তমানে ঘরে ঘরে জ্বর। শিশু থেকে বৃদ্ধ, কারও যেন রেহাই নেই। জ্বর যে কারণেই হোক, এর চিকিৎসার পাশাপাশি সঠিক পুষ্টি বজায় রাখার জন্য পথ্য ব্যবস্থাপনা জানা খুবই প্রয়োজন।

০১:০৪ পিএম, ২ জুলাই ২০২২ শনিবার

বর্ষায় খুশখুশে কাশি-জ্বর? কী করবেন

বর্ষায় খুশখুশে কাশি-জ্বর? কী করবেন

ঋতু বদলের সময় জ্বর-সর্দি-কাশির-গলাব্যথার মতো উপসর্গগুলো মাথা চাড়া দিয়ে ওঠে। বিশেষ করে যাদের রোগ প্রতিরোধক্ষমতা কম তাদের এ ধরনের সমস্যা বেশি হয়। বিশেষজ্ঞদের মতে, বর্ষায় বাতাসে দানা বাঁধে ভাইরাস ও ব্যাকটেরিয়া। এ কারণে এই সময় ঠান্ডা লাগা, গলা খুসখুস, কাশি, জ্বর হওয়াটা স্বাভাবিক। সেক্ষেত্রে ঘরোয়া কিছু সমাধানের ওপর ভরসা রাখতে পারেন। যেমন-

০৩:৩৫ পিএম, ১ জুলাই ২০২২ শুক্রবার

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা