• সোমবার   ২৩ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

যে কারণে হয় শ্বেতী রোগ, প্রতিকার কী?

যে কারণে হয় শ্বেতী রোগ, প্রতিকার কী?

শ্বেতী রোগ, যেটা আমাদের দেশে একটি ত্বকের সমস্যা। এ রোগে আমাদের শরীরের ন্যাচারাল কালারটা চলে যায়। আক্রান্ত স্থানটা সাদা হয়ে যায়। অজ্ঞতার কারণে শ্বেতী আক্রান্ত রোগীকে দেখলে আঁতকে ওঠেন অনেকে। এই রোগ নিয়ে সাধারণের মনে অনেক কুসংস্কার আর ভ্রান্তি আছে। 

১১:৩৭ এএম, ২৬ এপ্রিল ২০২২ মঙ্গলবার

হৃদস্প‌ন্দনের হার বেশি বা কম হওয়া যেসব রোগের লক্ষণ

হৃদস্প‌ন্দনের হার বেশি বা কম হওয়া যেসব রোগের লক্ষণ

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রতি বছর বিশ্বে সবচেয়ে বেশি মানুষ মারা যান। কেবল যে বয়স্করা এই রোগে আক্রান্ত হন তা কিন্তু নয়, বর্তমানে অল্প বয়সিরাও এই রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন।

১২:০৬ পিএম, ২২ এপ্রিল ২০২২ শুক্রবার

প্রয়োজনের চেয়ে বেশি ডিম খেলেই বিপদ

প্রয়োজনের চেয়ে বেশি ডিম খেলেই বিপদ

ডিম এমন একটি খাবার যা ছোট থেকে বড় সবারই বেশ পছন্দের। ডিম দিয়ে ঝটপট যেকোনো রেসিপি তৈরি করা যায় বলে প্রায় প্রতিদিনের খাবারেই ডিম রাখেন সবাই। বিসে করে সকালের নাস্তায় বেশিরভাগ মানুষই ডিম খেয়ে থাকেন। তাছাড়া বিকেলের নাস্তাতেও থাকে ডিমের তৈরি সুস্বাদু রেসিপি। 

১২:৫৭ পিএম, ১৭ এপ্রিল ২০২২ রোববার

গরমে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, সতর্ক হোন

গরমে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, সতর্ক হোন

প্রচণ্ড গরমের কারণে দেশের বিভিন্ন এলাকায় এখন ডায়রিয়ার প্রকোপ বেড়েই চলেছে। ডায়রিয়া প্রতিরোধে নিতে হবে বাড়তি সতর্কতা। বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে খাবার পানির সাথে লবণাক্ততা বৃদ্ধি পাওয়ায় এ সকল এলাকায় ডায়রিয়ার রোগীর সংখ্যা বাড়ছে। 

১২:৫৯ পিএম, ১৩ এপ্রিল ২০২২ বুধবার

যেসব কারণে মাঝেমাঝেই বুক ধড়ফড় করে

যেসব কারণে মাঝেমাঝেই বুক ধড়ফড় করে

মানব শরীরের প্রতিটি হৃদস্পন্দন অত্যন্ত ছন্দবদ্ধ। বিশেষজ্ঞদের মতে, একজন পূর্ণবয়স্ক মানুষের ক্ষেত্রে হৃদস্পন্দনের হার স্বাভাবিক অবস্থায় প্রতি মিনিটে ৭২ বার হয়। তবে হৃদস্পন্দনের হার ব্যক্তি ভেদে প্রতি মিনিটে ৬০ থেকে ১০০-ও হতে পারে।

০১:২০ পিএম, ৮ এপ্রিল ২০২২ শুক্রবার

যক্ষ্মা সম্পর্কে পাঁচ ভ্রান্ত ধারণা যা না জানলেই বিপদ

যক্ষ্মা সম্পর্কে পাঁচ ভ্রান্ত ধারণা যা না জানলেই বিপদ

যক্ষ্মা রোগটি এক সময় মানুষের মনে এমন ভয়ের সৃষ্টি করেছিল, যে এই নামটি শুনলেই আঁতকে উঠতেন মানুষ। এমনকি যার যক্ষ্মা হত তার ধারে কাছেই ঘেঁষতেন না। যার যক্ষ্মা হত তাকে এক প্রকার একঘরে করে রাখা হত। ঠিক কোভিড পরিস্থিতির মতোই। এক সময় যক্ষ্মা এমন ভয়াবহই ছিল।

১২:৫০ পিএম, ২৪ মার্চ ২০২২ বৃহস্পতিবার

হাড়ের সমস্যার ৫ লক্ষণ

হাড়ের সমস্যার ৫ লক্ষণ

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ের স্বাস্থ্যেরও অবক্ষয় হয়। হাড়ের যত্নের ক্ষেত্রে অধিকাংশ মানুষই খুব উদাসীন। হাড়ের সমস্যা শরীরে বাসা বাঁধার আগে কিছু উপসর্গ দেখা যায়। এমন উপসর্গ  দেখলেই আগে থেকেই সতর্ক হন।

১২:৫৮ পিএম, ২১ মার্চ ২০২২ সোমবার

যে কারণে অবিবাহিত নারীকে ডাক্তার পিল খেতে বলেন

যে কারণে অবিবাহিত নারীকে ডাক্তার পিল খেতে বলেন

বয়স বাড়লে বিভিন্ন রোগ শরীরে বাসা বাঁধে। এক্ষেত্রে কিছু রোগ নারী-পুরুষ ভেদে আলাদা হয়। পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস) তেমনি একটি রোগ যা নারীদের হয়ে থাকে। আগে সাধারণত প্রাপ্তবয়স্ক নারীদের মধ্যে এই রোগ দেখা যেত। কিন্তু এখন কম বয়সী নারীদের মধ্যে পিসিওএস বেশি দেখা যায়। 

০১:৩৬ পিএম, ১৫ মার্চ ২০২২ মঙ্গলবার

শীতে কানে ইনফেকশন হলে করণীয় কী?

শীতে কানে ইনফেকশন হলে করণীয় কী?

নানা কারণ শীতের মৌসুমে কানে ইনফেকশনের অনেকাংশে বেড়ে যায়। যেকোনো বয়সের মানুষ এ সমস্যায় ভুগতে পারেন। মূলত এ ধরনের সমস্যায় ব্যাকটেরিয়া বা ভাইরাসের কারণে মধ্যকর্ণ ও অন্তঃকর্ণে সংক্রমণ হয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে, বছরের অন্য সময়ের তুলনায় শীতে কানের ইনফেকশনে আক্রান্তের সংখ্যা বাড়ে।

০১:২১ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২২ বুধবার

কিডনি রোগের লক্ষণগুলো কী কী?

কিডনি রোগের লক্ষণগুলো কী কী?

কিডনির সমস্যা সময় থাকতে না সামলানো গেলে প্রাণ নিয়ে টানাটানি হওয়াও অস্বাভাবিক নয়। কিন্তু মুশকিল হল, অনেক ক্ষেত্রেই কিডনির সমস্যার উপসর্গগুলো এতটাই মৃদু হয় যে রোগ গভীর না হলে বুঝে ওঠা যায় না। জেনে নিন কী কী লক্ষণ থাকলে আগেই হতে হবে সতর্ক।

০৪:২৯ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২২ শুক্রবার

ভাঙা নখের চিকিৎসা

ভাঙা নখের চিকিৎসা

অনেকেরই সহজে নখ ভেঙে যায়। নখ খুব দুর্বল থাকে। কেন এমন হয়? এর চিকিৎসাই বা কী? নখ যখন ভিজে, তখন এর কোষগুলো ফুলে ওঠে, যখন শুকায়, তখন আবার চুপসে যায়। এটা স্বাভাবিক ব্যাপার। কেউ যদি ঘন ঘন হাত বা নখ ভেজান, তাহলে এই ফোলা-চুপসে যাওয়ার ব্যাপারটা ঘন ঘন ঘটে, এতে নখ ক্ষতিগ্রস্ত হয়।

০১:০৮ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২২ বৃহস্পতিবার

অতিরিক্ত সস ঝুঁকি বাড়ায় যেসব মারাত্মক রোগের

অতিরিক্ত সস ঝুঁকি বাড়ায় যেসব মারাত্মক রোগের

বিকেলের নাস্তায় স্ন্যাক্সের সঙ্গে অনেকেই সস খেয়ে থাকেন। বিশেষ করে বাড়ি ছোট সদস্যরা সস ছাড়া কোনো খাবার খেতে চায় না। এছাড়া বিশেষ কিছু রান্নায়ও সস ব্যবহার করা হয়। সস খাবারের স্বাদকে দ্বিগুণ বাড়িয়ে দেয়। তাইতো সাদামাঠা রান্না বাড়ির বড় ও খুদে সদস্যটির জন্য সুস্বাদু করতে বিভিন্ন রকম সস ব্যবহার করা হয়।

০২:১৭ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২২ মঙ্গলবার

বাসি ভাত গরম করে খেলেই বিপদ

বাসি ভাত গরম করে খেলেই বিপদ

বাঙালির প্রধান খাদ্য ভাত। আমাদের খাবারের পদ বা বৈচিত্র্যও আবর্তিত হয় ভাতকে ঘিরে। সকাল, দুপুর কিংবা রাত—বেশিরভাগ বাঙালিই তিন বেলা ভাত খান। তবে ভাতকে এত গুরুত্ব দিতে দিতেও নিজের ক্ষতি করে ফেলছে অনেকে।

০১:২৭ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২২ শনিবার

অতিরিক্ত কিশমিশ খেলে যেসব ক্ষতি

অতিরিক্ত কিশমিশ খেলে যেসব ক্ষতি

কিশমিশ খাবারের স্বাদ বাড়াতে অতুলনীয়। বহু বাঙালির রান্নাঘরে খুব সহজেই মিলবে এই সুস্বাদু কিশমিশ। যা বিভিন্ন রান্নায় ব্যবহার করা হয়। পোলাও-পায়েসে এক মুঠো কিশমিশ দিলে স্বাদ কয়েক গুণ বেড়ে যায়। অনেকেই আবার দিনে বেশ কয়েকটি কিশমিশ খান সুস্বাস্থ্যের জন্য।  

০১:১৮ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০২২ শনিবার

ক্যান্সার, টিউমর রুখতে রোজ খান সোনালি দুধ

ক্যান্সার, টিউমর রুখতে রোজ খান সোনালি দুধ

সুস্থ থাকার জন্য মানুষ নানাভাবেই চেষ্টা করেন। স্বাস্থ্য সচেতন মানুষরা নিয়মিত শরীরচর্চা, স্বাস্থ্যকর খাবার, সুস্থ জীবনযাপন ইত্যাদি সবকিছু নিয়ম মেনে করেন। যদিও সবার ক্ষেত্রে তা সম্ভব হয় না। কারণ নানা রকম ব্যস্ততার কারণে নিয়মিত শরীরচর্চা করা হয়ে ওঠে না। আর অস্বাস্থ্যকর খাবারদাবারেও অনেকেই নিজেকে অভ্যস্ত করেন। এর ফলে দেহে বাসা বাঁধে বিভিন্ন কঠিন রোগ। যার মধ্যে ক্যান্সার, টিউমার অন্যতম। 

০১:১১ পিএম, ১৫ জানুয়ারি ২০২২ শনিবার

শীতকালীন ঠান্ডা লাগা ভেবে ওমিক্রনকে এড়িয়ে যাচ্ছেন না তো?

শীতকালীন ঠান্ডা লাগা ভেবে ওমিক্রনকে এড়িয়ে যাচ্ছেন না তো?

করোনার নতুন ধরন ওমিক্রন। যা বিশ্বে আবারো নতুনভাবে আতঙ্ক সৃষ্টি করেছে। দিন দিন বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যাও। কিন্তু ওমিক্রনের উপসর্গগুলো তুলনামূলকভাবে কম সক্রিয় হওয়ায় আগের দু’বারের তুলনায় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাটা শতাংশ হারে বেশ কম। তবে ওমিক্রনের কোনো একটিও উপসর্গ দেখা দিলে একেবারে হালকা ভাবে নেবেন না। মূলত ওমিক্রনের লক্ষণগুলো অনেকেই বুঝতে পারেন না। দেখা যায়, সাধারণ ঠান্ডা লাগা ভেবে অনেকেই ওমিক্রনকে এড়িয়ে যাচ্ছেন। যা ঘটাতে পারে মারাত্মক বিপদ! সাবধানতা বাড়াতে চলুন জেনে নেয়া যাক ওমিক্রনের সাধারণ লক্ষণগুলো কী কী- 

০১:১২ পিএম, ১৩ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

কাঁচা টমেটো খেলে যা হয়

কাঁচা টমেটো খেলে যা হয়

শীত পড়তেই বাজারে হরেকরকম মৌসুমি সবজির দেখা মেলে। সুস্থ থাকতে শাক-সবজির বিকল্প নেই। এ জন্য যে কেবল শীতকালেই সবজি খাওয়া প্রয়োজন তা কিন্তু নয়। বরং সব ঋতুতেই সুস্থ থাকতে শাক-সবজি খাওয়া দরকার। তবে টমেটো এমন একটি সবজি যা কেবল শীতকালেই পাওয়া যায়। টমেটো কাঁচা এবং পাকা দুই অবস্থাতেই খাওয়া যায়। রান্নার স্বাদ বাড়াতে বা শেষ পাতে চাটনি খেতে লাল টমেটো খাওয়া হয়। তবে শীতকালে লাল টমেটোর বদলে অনেকেই পছন্দ করেন সবুজ টমেটো। সবুজ টমেটো রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি খেয়াল রাখে স্বাস্থ্যেরও। কীভাবে? চলুন জেনে নেয়া যাক বিস্তারিত- 

০১:০০ পিএম, ১১ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

শীতকালে উচ্চ রক্তচাপের সমস্যা কেন বাড়ে? সমাধান কোন পথে

শীতকালে উচ্চ রক্তচাপের সমস্যা কেন বাড়ে? সমাধান কোন পথে

শীতকাল এলেই বেশ কিছু দীর্ঘস্থায়ী রোগের তীব্রতা বাড়তে দেখা যায়। এই সময় বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ভয় বেড়ে যায় ছোট থেকে বড় সবারই। অনেকেই এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, অস্থিসন্ধির ব্যথা, হাঁপানি প্রভৃতির মতো বেশ কিছু উপসর্গে কাবু হয়ে পড়েন। এমনই একটি সমস্যা হল উচ্চ রক্তচাপের সমস্যা। তাই শীতে তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে উদ্বেগ বাড়ে উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা রোগীদের মধ্যে। কিন্তু জানেন কি, কেন এমন হয়?

০২:১০ পিএম, ১০ জানুয়ারি ২০২২ সোমবার

শীতে শিশুর মেরুদণ্ডে ব্যথা

শীতে শিশুর মেরুদণ্ডে ব্যথা

শিশু–কিশোরদের মধ্যেও মেরুদণ্ডের ব্যথা দেখা যায়। বিশেষত ৮ থেকে ১৫ বছর বয়সীরা মেরুদণ্ডের ব্যথায় বেশি ভোগে। শীত মৌসুমে এ ব্যথা আরও বাড়ে। ছোটদের এ ব্যথার কারণ খুঁজতে রোগীর সার্বিক ইতিহাস ও জীবনযাপনের পদ্ধতি সম্পর্কে জানা দরকার। সে অনুযায়ী প্রতিকারমূলক ব্যবস্থা নিয়ে ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

০১:৪৮ পিএম, ৬ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

ডায়াবেটিক রেটিনোপ্যাথি

ডায়াবেটিক রেটিনোপ্যাথি

ডায়াবেটিসের কারণে চোখের রেটিনার রক্তনালির পরিবর্তন ডায়াবেটিক রেটিনোপ্যাথি নামে পরিচিত। ডায়াবেটিসজনিত অন্ধত্বের অন্যতম প্রধান কারণ এটি। অনেক দিন ধরে ডায়াবেটিস অনিয়ন্ত্রিত থাকলে রেটিনার রক্ত প্রবাহ বেড়ে যায়। এর ফলে রেটিনার রক্তনালিতে কিছু পরিবর্তন আসে। অনেক সময় রেটিনার রক্তনালি ফেটে গিয়ে রক্তক্ষরণ হতে পারে এবং এর জন্য অন্ধত্ব পর্যন্ত হতে পারে। এ ছাড়া নতুন রক্তনালি তৈরি হওয়ার জন্য চোখের দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

১২:৫০ পিএম, ৪ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

অনিয়মিত মাসিকের সমস্যা সমাধান করবে যে পানীয়!

অনিয়মিত মাসিকের সমস্যা সমাধান করবে যে পানীয়!

অনিয়মিত মাসিকের সমস্যায় যে কোনো বয়সের নারীই ভুগতে পারেন। বিশেষ করে বর্তমান এ সময়ে অনিয়মিত জীবন-যাপন, ওজন বৃদ্ধিসহ বিভিন্ন কারণে এ সমস্যা আরও বাড়তে পারে। অনিয়মিত মাসিকের কারণে সন্তান ধারণে সমস্যা হতে পারে। একই সঙ্গে পিসিওএস, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগও শরীরে বাসা বাঁধতে পারে।

১২:৩৩ পিএম, ২৩ ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার

হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগী কমেছে

হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগী কমেছে

দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা আবারও কমতে শুরু করেছে। দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে আরও ১৩ জন রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। যা গতকাল সোমবার ছিল ৩৯ জন, এবং রোববার ছিল ৫০ জন। গত দুই দিনে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি।

০৩:৩৫ পিএম, ২২ ডিসেম্বর ২০২১ বুধবার

দেশে রোবটিক সার্জারির কার্যক্রম শুরু শিগগিরই

দেশে রোবটিক সার্জারির কার্যক্রম শুরু শিগগিরই

চিকিৎসা বিজ্ঞানের সেরা আবিষ্কার রোবটিক সার্জারি। যা অত্যাধুনিক ল্যাপারোস্কোপির চেয়েও এগিয়ে। এই রোবটিক সার্জারি শিগগিরই দেশে শুরু হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ।

১২:১৩ পিএম, ২১ ডিসেম্বর ২০২১ মঙ্গলবার

টয়লেটেও মোবাইল ব্যবহার, রয়েছে স্বাস্থ্যঝুঁকি

টয়লেটেও মোবাইল ব্যবহার, রয়েছে স্বাস্থ্যঝুঁকি

ফোন হাতে টয়লেটে গেলে অজান্তেই অনেকটা সময় কাটানো হয় সেখানে। ফলে মলদ্বারে চাপ পড়ে। এতে অর্শরোগের আশঙ্কা বাড়ে।শুধু অর্শই নয়, দীর্ঘক্ষণ শৌচালয়ে বসে থাকলে মলদ্বারের শিরাতেও চাপ পড়ে। সেখানেও প্রদাহ হতে পারে। এতে পাইলসের মতো মলদ্বারের নানা অসুখও বাড়তে পারে।একইসঙ্গে টয়লেটের স্যাঁতস্যাঁতে পরিবেশ হাজারও জীবাণুর আঁতুরঘর।

১২:১৯ পিএম, ১৯ ডিসেম্বর ২০২১ রোববার

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা