• শনিবার   ১২ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

সূচক বেড়ে শেয়ারবাজারে লেনদেন শুরু

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১  

রোববার বড় দরপতনের পর সোমবার লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে।

সূচকের ঊর্ধ্বমুখীতার পাশাপাশি দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। পরের কয়েক মিনিট সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকায় ৮ মিনিটে সূচকটি ৩০ পয়েন্ট বেড়ে যায়।

এর আগে গতকাল (রোববার) সরকার এক সপ্তাহের লকডাউন ঘোষণা করলে সূচকের বড় পতন হয়। ডিএসইর প্রধান মূল্যসূচক ১৮১ পয়েন্ট পড়ে যায়। বাজার মূলধন কমে প্রায় ১৫ হাজার কোটি টাকা।

এরপর সরকারের নির্দেশনা মেনে ব্যাংকের জন্য নতুন সময়সূচি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক লেনদেনের সময়সূচির সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজারে লেনদেনের সময়সূচিও নির্ধারণ করা হয়। নতুন সময়সূচি অনুযায়ী, আজ থেকে শেয়ারবাজারে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা লেনদেন হবে।

নতুন সূচিতে শেয়ারবাজারের লেনদেন শুরু হতেই প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়। লেনদেনের প্রথম ১৫ মিনিট দাম বাড়ার এ প্রবণতা অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ১৫ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪টির। আর ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৯ কোটি ৩৯ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৯৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১টির, কমেছে ৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা