• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

সুন্দরগঞ্জে আচরণবিধি লংঘনের অভিযোগে জাপার মেয়র প্রার্থীর জরিমানা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১  

গাইবান্ধার সুন্দরগঞ্জ পৌরসভা নির্বাচনে বিধি ভঙ্গ করে জাতীয় পার্টি কর্মী সমাবেশ করায় তা পণ্ড করে দিয়েছে রিটার্নিং কর্মকর্তা। এতে আচরণবিধি ভঙ্গের অভিযোগে জাতীয় পার্টির লাঙল প্রতীকের মেয়র প্রার্থী আব্দুর রশিদ সরকার ডাবলুকে দশ হাজার টাকার আর্থিক জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত। নির্বাচনী দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) শাকিল আহাম্মেদ এ জরিমানা আদায় করেন।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিকেলে উপজেলার ডি-ডাব্লিউ সরকারি কলেজ মাঠে নির্বাচনী বিধি অমান্য করে কর্মী সমাবেশ করায় জাপার নির্বাচনী সভা বন্ধ করে দেন রিটার্নিং কর্মকর্তা। এতে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগে জাপা প্রার্থীকে দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। নির্বাচনী এ কর্মীসভায় স্থানীয় সংসদ সদস্য ও জাপা অতিরিক্ত মহাসচিব ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী যোগ দিতে চাইলে তাঁকে বাধাঁ দিয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। এরপর সাংসদকে নির্বাচনী এলাকার বাহিরে পৌছেঁ দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ আল মারুফ। এছাড়াও পরবর্তীতে আচরণবিধি ভঙ্গ না করতেও জাপার প্রার্থীকে সতর্ক করা হয়।

 

জানা গেছে, উপজেলার ডি-ডাব্লিউ সরকারি কলেজ মাঠে পৌরসভা নির্বাচন উপলক্ষে কর্মী সভার আয়োজন করেন জাতীয় পার্টি। নির্বাচন কমিশনের পূর্বানুমতি ছাড়াই শতশত নেতাকর্মীকে সাথে নিয়ে সমাবেশ করেন। খবর পেয়ে জাপার সমাবেশে হাজির হন রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আল মারুফ। পরে বিনা অনুমতিতে সভা-সমাবেশ করা বন্ধ করে দেন রিটার্নিং কর্মকর্তা। এতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে জাপার মেয়র প্রার্থী আব্দুর রশিদ সরকার ডাবলুকে দশ হাজার টাকা জরিমানা করা হয়। অন্যথায় সাত দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরে জাপার মেয়র প্রার্থী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হাজির করা হলে জরিমানার টাকা পরিশোধ করেন। এরপর জাপার মেয়র প্রার্থীকে সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। উক্ত নির্বাচনী সভায় জাতীয় পার্টিও কেন্দ্রীয় কমিটির বেশকিছু নেতা উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) শাকিল আহাম্মেদ বলেন, পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে জাপার মেয়র প্রার্থীকে দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এতে প্রথম বারের মতো আচরণবিধির অভিযোগ পাওয়ায় তাঁকে সতর্কমূলক জরিমানা করা হয়।

উল্লেখ্য, চলতি বছরের ১৬ জানুয়ারি দ্বিতীয় দফায় এ পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। এতে মেয়র পদে সাত জন প্রার্থী, সাধারণ কাউন্সিলর পদে ৩৩ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১১ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। নয়টি ভোট কেন্দ্রে ৪৪ টি বুথে ১৪ হাজার ৭১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা