শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

২৪

সাঘাটায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু-কিশোর ধুমপায়ীর সংখ্যা

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

গাইবান্ধার সাঘাটায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু-কিশোর ধুমপায়ীর সংখ্যা। এক্ষেত্রে কিছুতেই কাজে আসছে না ধুমপান বিরোধী প্রচার-প্রচারণা। বরং প্রতিনিয়তই কোমলমতি শিশু-কিশোররা আশংখ্যাজনক ভাবে ধুমপানের প্রতি আশক্ত হয়ে পড়ছে।

অনুসন্ধান করে জানা যায়, উপজেলার বোনারপাড়া রেলওয়ে স্টেশন চত্বরের আশপাশ, কলেজমোড়, সাঘাটা বাজার, কচুয়া হাট, উল্লাবাজার, ভরতখালি হাট, জুমারবাড়ি, সোনাতোলা সহ উপজেলার অন্যান্য এলাকায় অপেক্ষাকৃত কম বয়সী শিশু-কিশোররা ইদানিং বেশি মাত্রায় ধুমপানের প্রতি আসক্ত হয়ে পড়ছে।

বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে ধুমপান বেশি ছড়িয়ে পড়ছে। এসব শিশু-কিশোরদের মধ্যে অনেকেই ইয়াবা সহ বিভিন্ন ধরনের নেশায় জড়িয়ে পড়েছে।

কোমলমতি শিশু-কিশোরদের ধুমপান থেকে রক্ষা করতে না পারলে এসব শিশু-কিশোর মেধাশুন্য হয়ে যাবে এবং পড়লেখা থেকে ঝড়ে পড়বে। শিশু-কিশোরদের ধুমপান থেকে বিরত রাখতে অভিভাবকদের ব্যাপকভাবে সচেতন হতে হবে। সন্তান কোথায় যায়, কার সাথে মেলামেশা করে এসব বিষয়ে নজর রাখতে হবে।

এছাড়াও সন্ধ্যার পর অকারনে শিশু-কিশোরদের বাড়ির বাহিরে যাওয়া থেকে বিরত রাখতে হবে। শিশু-কিশোরদের ধুমপান থেকে বিরত রাখতে অভিভাবকদের পাশাপাশি সমাজের সকল শ্রেণি-পেশার নাগরিকদের সচেতন থাকতে হবে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
এই বিভাগের আরো খবর