• বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৩ ১৪২৭

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪২

‘সরকারের ডিজিটাল কর্মসূচি বাংলাদেশকে বদলে দিয়েছে’

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৯ জুলাই ২০২০  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি দেশকে বদলে দিয়েছে। গত ১১ বছরে ডিজিটাল কর্মসূচির সফল বাস্তবায়নের ফলে মানুষ আজ চরম দুর্যোগেও জীবনযাত্রা অব্যাহত রাখতে পারছে।

বুধবার অনলাইনে মোবাইল অপারেটর গ্রামীণফোন আয়োজিত জিপি একসিলারেটর প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, মোবাইল ফোন ও নেটওয়ার্ক এখন মানুষের জীবনের শ্বাস-প্রশ্বাসের মতো। জনগণকে পারস্পরিক সংযুক্ত রাখার দায়িত্বের পাশাপাশি করোনাকালে টেলিযোগাযোগ ও ইন্টারনেট মানুষকে ‘স্ট্রে এট হোম এবং ওয়ার্ক এট হোম’ এর সুযোগ সৃষ্টির দায়িত্বও পালন করছে।

তিনি বলেন, করোনা পরবর্তী বিজনেস প্রচলিত ধারায় থাকবে না। প্রচলিত ব্যবসা বদলে ডিজিটাল ব্যবসার প্রসার ঘটবে। আমাদের ছেলেরা চমৎকার মেধাবী।  তাদের হাত ধরেই দেশের মেধা শিল্পের বিকাশ ঘটবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে এবং সেদিন বেশি দূরে নয়।

দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়ন এবং ডিজিটাল প্রযুক্তি নির্ভর ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের প্রয়োজনে ফোর-জি নেটওয়ার্ক সম্প্রসারণে মোবাইল অপারেটরগুলোকে তাগিদ দেন মন্ত্রী।

২০২০ সালে ডিজিটাল প্রযুক্তিখাতে বিনিয়োগের বিরাট সম্ভাবনার সৃষ্টি হয়েছে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, এর আগে এই খাতে বিনিয়োগের আগ্রহ ছিল না। ব্যাংকগুলোও এখন ডিজিটাল খাতের ব্যবসায়ীদের জন্য বিনিয়োগ করতে শুরু করেছে।

পরিসংখ্যান তুলে ধরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, দেশে ১৬ কোটি মোবাইল ব্যবহৃত হচ্ছে এবং ১০ কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। এই বিপুল জনগোষ্ঠীর ইন্টারনেট চাহিদা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। গত মার্চ মাসে দেশে ১ হাজার জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো। বর্তমানে তা ১ হাজার ৭০০ জিবিপিএসে উন্নীত হয়েছে।

তরুণ উদ্যোক্তাদের উৎসাহ প্রদানে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা