• সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৯ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

সন্তানকে আত্মনির্ভরশীল করবেন যেভাবে

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২১  

সন্তানকে নিয়ে প্রত্যেক মা-বাবারই আকাশছোঁয়া স্বপ্ন থাকে। সন্তানকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে চেষ্টার কোনো কমতি রাখেন না তারা। সন্তানকে সফল দেখবে বলে হাজারো ত্যাগ শিকার করেন। তবে সফলতা অর্জনের জন্য অবশ্যই আপনার সন্তানকে আত্মনির্ভরশীল হতে হবে। এজন্য মা-বাবার উচিত ছোট থেকেই সন্তানকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলা।

সন্তানকে আত্মনির্ভরশীল করতে ছোট থেকেই ওকে স্বপ্ন দেখতে শেখান। ছোট ছোট কাজ করতে দিয়ে ওর মধ্যে দায়িত্ববোধ গড়ে তোলার চেষ্টা করুন। আত্মবিশ্বাস জন্মানোর চেষ্টা করুন।

জীবনে সফলতা পাওয়ার জন্য আত্মবিশ্বাসের প্রয়োজনীয়তা অনেক। আত্মবিশ্বাস ছাড়া কেউ সফলতার চূড়ান্ত শিখরে পৌঁছাতে পারে না। আর সে কারণেই আত্মবিশ্বাসী হয়ে গড়ে উঠতে হয় অনেক ছোট বয়স থেকেই। জেনে নিন সন্তানকে কীভাবে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলবেন তার কিছু উপায়-

>> খেলতে যাওয়ার আগে শিশুকে হোমওয়ার্ক করতে দিতে পারেন। এতে সে খেলার আগে কাজকে গুরুত্ব দিতে শিখবে।

>> পরিবারের বিভিন্ন বিষয় নিয়ে শিশুর সঙ্গে আলোচনা করুন। তার দায়িত্বগুলো বুঝে নেয়ার জন্য তাকে ধীরে ধীরে তৈরি করুন।

>> শিশুকে নিজ হাতে খেতে শেখান। এতে করে সে আত্মনির্ভরশীল হয়ে উঠবে। তাকে খাবার অপচয় থেকেও বিরত থাকতে শেখান।

>> শিশুকে অন্য কারও সঙ্গে তুলনা দিয়ে কথা বলবেন না। এতে সে নিজেকে অপরাধী ভাবতে শুরু করে। নিজের গুরুত্ব দিতে শেখে না।

>> শিশুকে নিজের কাজ নিজে করার অভ্যাস গড়ে তুলতে সাহায্য করুন। নিজের ঘর, বিছানা, কাপড়, বইখাতা ইত্যাদি গোছাতে বলতে পারেন।

>> সন্তানের সবকিছুতে অযথা হস্তক্ষেপ করবেন না। এতে সে কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলতে পারে। তাকে নিজের মতো করে কাজ করার সুযোগ দিন।

>> শিশুকে নির্দিষ্ট কিছু কাজের নির্দেশ দিয়ে কাজটা তার ওপরে ছেড়ে দিন। তাকে তার মতো গুছিয়ে কাজ করতে দিন। কাজ শেষ করতে সময় বেশি লাগলেও চিন্তার কিছু নেই।

>> বাইরে খেতে গেলে সন্তানের পছন্দের খাবার অর্ডার করতে পারেন। এতে সে নিজের পছন্দকে গুরুত্ব দিতে শিখবে। তবে অস্বাস্থ্যকর কোনো খাবার খেতে চাইলে নিষেধ করুন।

>> শিশুদের গল্প বলতে উৎসাহিত করুন। ইউনিভার্সিটি অব রচেস্টার মেডিকেল সেন্টারের মতে, গল্প বলা মানসিক চাপ কমায়, উদ্বেগ এবং বিষন্নতা দূর করতে সাহায্য করে।

বাচ্চারা তাদের নিজেদের গল্প বলতে গিয়ে তারা যে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে তার মধ্যে বাবা-মা বা শিক্ষককে প্রবেশ করতে দেয়ার মাধ্যমে আত্মবিশ্বাস অর্জন করতে পারে। গল্প বলার মাধ্যমে বাচ্চারা তাদের সমস্যা সম্পর্কে কথা বলতে শেখে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা