সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৮ রবিউস সানি ১৪৪১

২৯

সঠিক চিরুনি ব্যবহার না করায় চুল পড়ছে!

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

চুলের যত্নে অপরিহার্য একটি জিনিস চিরুনি। প্রতিদিন অন্তত ৩ থেকে ৪ বার চিরুনি ব্যবহার করা হয়। এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তবে চুলের ধরণ অনুযায়ী সঠিক চিরুনি ব্যবহার না করলে তা আপনার চুলকে ক্ষতিগ্রস্ত করতে পারে। জেনে নিন কোন চুলের জন্য কোন ধরনের চিরুনি ব্যবহার করবেন। 

বোর ব্রিসল চিরুনি   
এই চিরুনিটি বিভিন্ন আকৃতির হতে পারে। মূলত এর দাঁতগুলোই অন্যান্য চিরুনি থেকে এটিকে আলাদা করে। দাঁতগুলো চুলের জন্য উপকারীও বটে। কেননা, নরম দাঁত হওয়ায় চুল ছিড়ে যাওয়া থেকে রক্ষা পায়। এটি হেয়ার স্টাইলিং এ ব্যবহার করা হয়, এছাড়াও ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। রুক্ষ চুলের জন্যও এই চিরুনিটি ভালো কাজ করে। 
   
চওড়া-দাঁতযুক্ত চিরুনি 
এই চিরুনিটির ফাঁকা ফাঁকা দাঁত রয়েছে। যা দিয়ে সহজেই চুলের জট ছাড়ানো যায়। চুল ধোয়ার সময় শ্যাম্পু ও কন্ডিশনার করার সময় ব্যবহার করতে পারেন। এটি খুব সহজেই শ্যাম্পু ও কন্ডিশনার পুরো মাথায় ছড়িয়ে দিতে সাহায্য করে। এটি সব ধরনের চুলের জন্য কার্যকর।
 
প্যাডল চিরুনি 

এটি একটি আয়তাকার চিরুনি যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এই চিরুনিটি মাঝারি থেকে লম্বা চুলের জন্য খুবই  ভালো। সহজেই চুলের জট ছাড়াতে এই চিরুনি বেশ কার্যকর।
 
কুইল চিরুনি 
এই চিরুনিটি ডিম্বাকৃতির বা গোলাকৃতির যেটি কিনা মাথার ত্বক ম্যাসাজ করে এবং চুলের প্রাকৃতিক তেল মাথায় ছড়িয়ে দিতে সাহায্য করে। এটি সব ধরনের চুলের জন্য উপযুক্ত।
 
পিন চিরুনি 
এটি ধাতব পিন যুক্ত ডিম্বাকৃতির চিরুনি। এই চিরুনিটি যাদের চুল ঘন ও কোঁকড়ানো তাদের জন্য সবচেয়ে ভালো। কারণ ধাতব পিনগুলো ঘন চুলের ভেতর পর্যন্ত প্রবেশ করতে পারে।
 
সাধারণ চিরুনি 

এছাড়াও শুধুমাত্র প্রতিদিনের ব্যবহারের জন্য রয়েছে সাধারণ কিছু চিরুনি। যেগুলো অনেক আকারের পাওয়া যায়। এগুলো ব্যবহারে চুল দেখায় কোমল ও মসৃণ।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
এই বিভাগের আরো খবর