• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

৯৩৪

মাহাবুব আরা বেগম গিনি

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৮  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা ) (সদর আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহাবুব আরা বেগম গিনি। জন্ম ১৯৬১ সালের আগষ্ট, গাইবান্ধায়। বাবা আব্দুল মান্নান এবং মা সালমা খাতুন। স্বামী প্রখ্যাত ভাস্কর শাহ মাইনুল ইসলাম শিল্পু।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ গবেষণা ইন্সটিটিউট থেকে বিএসএস )সম্মান) এমএসএস ডিগ্রি অর্জন করেন। বিএমডিসি থেকে গ্রাজুয়েট ডিপ্লোমা ইন পার্সোনাল ম্যানেজমেন্ট ডিগ্রীও লাভ করেন তিনি। এছাড়াও ঢাকা শারীরিক শিক্ষা কলেজ থেকে বিপিইএড ইন ফিজিক্যাল এডুকেশন সম্পন্ন করেন।

ছাত্র জীবন থেকেই তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। ক্রীড়া ক্ষেত্রে নিজ মেধা যোগ্যতার স্বাক্ষর রেখে জাতীয় পর্যায়ের ক্রীড়াবিদ হিসেবে পরিচিতি লাভ করেন এবং দেশের জন্য সম্মান বয়ে আনেন। তিনি একজন প্রতিষ্ঠিত ক্রীড়াবিদ হিসেবে বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কার লাভ করেন। তিনি ১৯৮০ সালে লন টেনিসে জাতীয় লীগ চ্যাম্পিয়ন ছিলেন এবং ১৯৮৫ সালে দ্বিতীয় সাফ গেমস বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বাংলাদেশের প্রথম মহিলা ক্রিকেট দলের সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৮৭-৮৮ সালে জাতীয় অ্যাথলেটিক্স প্রতিযোগীতায় হার্ডল্স ১০০ মিটার রিলেতে স্বর্ণ পদক অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শামসুন্নাহার হলের সাংস্কৃতিক সপ্তাহে চ্যাম্পিয়নশীপ অর্জন করেন এবং হল আন্ত:হল ক্রীড়া প্রতিযোগিতায়ও তিনি চ্যাম্পিয়ন হন। বাংলাদেশ ছাত্রলীগের মনোনয়নে হল ক্রীড়া সম্পাদক পদে বিপুল ভোটে নির্বাচিত হন।

মাহাবুব আরা বেগম গিনি ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে গাইবান্ধা-০২ (সদর) আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। ৯ম সংসদে তিনি জাতীয় সংসদরে যুব ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবংলাইব্রেরী কমিটি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৪ সালের জানুয়ারী দশম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে তিনি গাইবান্ধা-০২ (সদর) আসন থেকে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদে তিনি সরকার দলীয় হুইপের দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি সংসদ কমিটি, মহিলা শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েসন এর সহ-সভাপতি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন। শিক্ষাব্রতী মাহাবুব আরা বেগম গিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সিনেট কমিটির সদস্য।

মাহাবুব আরা বেগম গিনি নিজ পেশার পাশাপাশি রাজনীতি সমাজ সেবায় সম্পৃক্ত হন। বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগে তিনি স্বত:স্ফূর্তভাবে সাহায্যের হাত প্রসারিত করেছেন। ১৯৯৮ সালের বন্যায় গাইবান্ধা সদর উপজেলায় তিনি ত্রান কাজ পরিচালনা করে সাধারণ মানুষের পাশে দাড়ান। ২০০৪ সালের টর্নেডোতে নলডাঙ্গা ট্রাজেডীর সময়ে সাদুল্লাপুর সুন্দরগঞ্জ থানায় ব্যাপক ত্রাণ তৎপরতা চালান।

মাহাবুব আরা বেগম গিনি বিভিন্ন সামাজিক সাংস্কৃতি সংগঠনের সাথে জড়িত। তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্য, গাইবান্ধার বেসরকারি উন্নয়ন সংস্থাএকতাএর উপদেষ্টা এবং ঢাকাস্থ গাইবান্ধা সমিতির ক্রীড়া সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মাহাবুব আরা বেগম গিনি ২০০০ সালে মাননীয় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে মিলেনিয়াম সম্মেলনে যোগদানের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমন করেন। ২০০১ সালে জি- সম্মেলনে অংশগ্রহণের জন্য ইতালী এবং ২০০৩ সালে পবিত্র হজ্জ্ব পালনের জন্য সৌদি আরব ভ্রমন করেন। এছাড়াও তিনি ইথিওপিয়া, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, নেপাল, ভারত, কানাডা, জাপান, থাইল্যান্ড এবং মেক্সিকো ভ্রমণ করছেন।

১৯৯১ সালে গাইবান্ধার সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সদস্য শাহ মাইনুল ইসলাম শিল্পুর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এই নেত্রী। শাহ মাইনুল ইসলাম শিল্পু ব্যক্তিগত জীবনে একজন বিশিষ্ট চারু শিল্পী ভাস্কর। মাহাবুব আরা বেগম গিনি এক কন্যা এক পুত্র সন্তানের জননী। বইপড়া, বিভিন্ন ধরনের ফুলের বাগান তৈরী, মাশরুমসহ বিভিন্ন ধরনের সবজি চাষ, ফলের গাছ রোপন, পাখি পালন এবং গৃহপালিত পশু পালন তাঁর শখ।

পিলখানায় বিডিআর বিদ্রোহের সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন হিসেবে তাঁর নির্দেশে জীবনের ঝুঁকি নিয়ে আটকে পড়া জিম্মিদের উদ্ধারে তিনি এক অবিস্মরণীয় ভূমিকা পালন করেন। এসময় তার সাহসিকতা মানবিক চেতনার প্রশংসায় মিডিয়া উচ্ছসিত হয়ে উঠে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
গাইবান্ধা বিভাগের পাঠকপ্রিয় খবর