• মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৫ রবিউস সানি ১৪৪২

মাইক্রোওয়েভ ওভেনের অজানা ব্যবহার

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২০  

বাড়িতে মাইক্রোওয়েভ ওভেন আছে, কিন্তু এর সবগুলো ব্যবহার নিশ্চয়ই জানা নেই! আমরা সাধরণত যেসব কাজে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করি, তার বাইরেও রয়েছে কিছু অজানা ব্যবহার। সেসব ব্যবহার জানা থাকলে আপনি বেশ উপকৃত হবেন। বিস্তারিত প্রকাশ করেছে ইন্ডিয়ান টাইমস-

হার্বস
বাড়িতে হার্বস অনেকদিন ধরে থাকলে গন্ধ অনেকটাই চলে যায়। এমন হলে কাঁচের কাপে ভালো করে কাগজের টিস্যু জড়িয়ে হার্বস গুলো দিন। ১ মিনিট বেশি তাপমাত্রায় গরম করুন। দেখবেন আগের অবস্থায় ফিরে এসেছে।

মচমচে বাদাম
একটি কাঁচের বোলে আধা চামচ সাদা তেল বা বাটার দিয়ে তাতে বাদামগুলো দিন। একমিনিট গরম করুন। এরপর ঠান্ডা হতে দিন। দেখবেন তাতে বাদামী রং ধরেছে আর সুন্দর গন্ধ পাওয়া যাচ্ছে।

বেকড আপেল
আপেল পাতলা করে স্লাইস করে নিন। এরপর তাতে অল্প বাটার আর পছন্দের সিরাপ মাখিয়ে নিন। তা চকোলেট, দারচিনি বা মধু হতে পারে। এবার একটি বোলে আপেল রেখে উপর থেকে প্লাস্টিক দিয়ে মুড়িয়ে দিন। বেশি তাপমাত্রায় ৩ মিনিট গরম করে নিন। ব্যাস বেকড আপেল তৈরি।

বেকড আলু
একটি আলু ভালো করে খোয়া ছাড়িয়ে নিয়ে ওর গায়ে বেশ কয়েকটি ফুটো করে নিন। এবার এতে লবণ, মরিচের গুঁড়া ও মাখন মাখিয়ে ৮ মিনিট গরম করুন। তবে ৮ মিনিট পর একবার বের করে দেখে নিন। না হয়ে থাকলে আবার কিছুক্ষণ গরম করে নিন। দুটির বেশি আলু থাকলে ১৮ মিনিট রাখুন।

স্ক্র্যাম্বলড এগ
একটি মাইক্রোওভেন উপযুক্ত পাত্রে দুটি ডেম ভেঙে নিন। তবে ডিম ভাঙার আগে ওই পাত্রের গায়ে মাখন লাগান। এবার ডিমের সঙ্গে দুধ বা পানি ভালো করে মিশিয়ে নিন। ৩০ থেকে ৪৫ সেকেন্ড বেশি তাপমাত্রায় গরম করুন। ২ থেকে তিন মিনিট ঠান্ডা হতে দিয়ে আবার ১ মিনিট গরম করুন।

বয়েলড ভেজ
গ্যাস বা ইন্ডাকশন নয়, এবার মাইক্রোওভেনেই বানান বয়েলড ভেজ। গাজর, ব্রকোলি, মটরশুটি, ফুলকপি একটি পাত্রে নিয়ে পানি আর পরিমাণমতো লবণ নিন। তার আগেপাত্রে মাখন মাখিয়ে নিন। এবার একটি প্লাস্টিক দিয়ে বাটি মুড়ে রাখুন। তবে বাষ্প বেরনোর মতো একটু জায়গা রাখুন। উচ্চ তাপমাত্রায় ৭ মিনিট গরম করুন। তবে একবার বের করে দেখে নেবেন সবজি সেদ্ধ হয়েছে কিনা।

চিকেন স্যুপ
ওভেনে বানাতে পারেন চিকেন স্যুপও। সবজি আর চিকেন ভালো করে টুকরো করে নিন। এবার একটি পাত্রে মাখন, সবজি, চিকেন দিয়ে পরিমানমতো পানি আর দুধ মেশান। প্লাস্টিক দিয়ে বাটির মুখ বন্ধ করুন। ৩০ মিনিট গরম করুন। তবে কিছুক্ষণ পরপর ওভেন বন্ধ করে দেখে নিন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা