• বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২১ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

৪৫

মক্কা-মদিনায় কোরবানি করাতে পারবেন বিশ্বের যেকোনো দেশে থেকেই

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৩ জুলাই ২০২০  

কোরবানি। আল্লাহ তায়ালার কাছে এর মর্যাদা অনেক বেশি। তিনি তাঁর প্রিয় বান্দাকে কোরবানি বা আত্মত্যাগের মাধ্যমেই পরীক্ষা করেন। যারা আত্মত্যাগের এ পরীক্ষায় উত্তীর্ণ হয়; তারাই আল্লাহর বন্ধু হওয়ার যোগ্যতা লাভ করে।

কোরবানির আত্মত্যাগের এ পরীক্ষায় সফলকাম হয়েছিলেন মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম আলাইহিস সালাম। আর তিনি ‘খলিলুল্লাহ’ বা আল্লাহর প্রিয়বন্ধু উপাধি লাভ করেছিলেন।

আত্মত্যাগের অনন্য ইবাদত কোরবানি। আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যেই মুমিন মুসলমান পশু কোরবানি করে থাকে। 

অনেকেই পবিত্র নগরী মক্কা ও মদিনায় নিজ নামে কোরবানি সম্পন্ন করতে চান। কিন্ত তা কীভাবে সম্ভব! তা অনেকেরই জানা নেই। মুমিন মুসলমানের আকাঙ্ক্ষা পূরণে ‘হারামাইন উইথ কোরবানি’ শিরোনামে কাজ করে যাচ্ছে ‘হারামাইন ডটকম’- নামের একটি প্রতিষ্ঠান।

গত ১০ বছর ধরে ‘হারামইন উইথ কোরবানি’ কার্যক্রম চালিয়ে আসছে এ প্রতিষ্ঠানটি। যারা নিজ নিজ দেশে অবস্থান করে পবিত্র নগরী মক্কা ও মদিনায় পশু কোরবানি করতে চায়, তাদের জন্য হারামাইন ডটকমের একদল দক্ষ কর্মীর তত্ত্বাবধানে পরিচালিত হয় এ আয়োজন।

ইতিমধ্যে ২০২০ সাল মোতাবেক ১৪৪১ হিজরি সালের কোরবানি কার্যক্রম শুরু হয়েছে। বিশ্বব্যাপী যারা নিজ দেশে অবস্থান করে পবিত্র নগরী মক্কা ও মদিনায় কোরবানি সম্পন্ন করতে চায়, তারা ‘হারামাইন ডটকম’-এর মাধ্যমেই কোরবানি সম্পন্ন করতে পারবে।

হারামাইন ডটকমের মাধ্যমে কোরবানি করাতে চাইলে এ ধাপগুলো অনুসরণ করতে হবে-

> ভিজিট করতে হবে: haramain.com
> পশু বাছাই করতে হবে: ছাগল, ভেড়া, দুম্বা, গরু কিংবা উট।
> মূল্য পরিশোধ: অনলাইনে কার্ডের মাধ্যমে কোরবানির পশুর মূল্য পরিশোধ করতে হবে।
> কোরবানি সম্পন্ন: কোরবানির দিন নির্ধারিত টিম নির্ধারিত কোরবানি সম্পন্ন করবে।

উল্লেখ্য যে, পবিত্র নগরী মক্কার মিনা প্রান্তরেই এ কোরবানি বিধান পালন করার মাধ্যমেই মহান আল্লাহর সন্তুষ্টি লাভ করেন মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম আলাইহিস সালাম। তিনি মিনা প্রান্তরে নিজ ছেলে হজরত ইসমাইল আলাইহিস সালামকে কোরবানি করার এ নির্দেশ পালন করেন। আল্লাহ তায়ালা হজরত ইব্রাহিম আলাইহিস সালামের আত্মত্যাগ কবুল করেন।

হজরত ইসমাইল আলাইহিস সালাম আল্লাহর জন্য কোরবান হতে স্থলে দুম্বা দিয়ে কোরবানি করিয়ে তার কোরবানি কবুল করেন। মুসলিম উম্মাহ তারপর থেকেই প্রতিবছর জিলহজ মাসের ১০ তারিখ কোরবানি পালন করে থাকেন।

কোরবানির শহর ‘মিনা’ প্রান্তর তথা মক্কা এবং পবিত্র নগরী মদিনায় কোরবানি সম্পন্ন করার স্বপ্ন পোষণ করে অনেকে। চাইলে এখন যে কেউ বিশ্বের যেকোনো দেশ থেকে হারামাইন ডটকম-এর সঙ্গে যোগাযোগ করেই সম্পন্ন করতে পারেন এ কোরবানি।

হারামাইন কর্তৃপক্ষ নির্ধারিত ফি গ্রহণের মাধ্যমে এ কোরবানি সম্পন্ন করেন। কোরবানির পশুর গোশত, স্থানীয় ও বিশ্বের অনেক গরিব-অসহায় ও দারিদ্র প্রতিষ্ঠানে দান করে থাকেন।

ইয়া আল্লাহ! আপনার সন্তুষ্টি অর্জনের জন্য সব কোরবানিকারীদের কোরবানিকে কবুল করে নিন। আমিন। 

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর