সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৮ রবিউস সানি ১৪৪১

২১

ভারতে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে ফের পার্লামেন্টে বিল

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

ভারতের নাগরিকত্ব আইন পরিবর্তনে ফের পার্লামেন্টে বিল তুলতে যাচ্ছে দেশটির ক্ষমতাসীন দল বিজেপি। আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়া ‘অমুসলিম শরণার্থীদের’ বৈধতা দিতেই এ সংশোধনী আনা হচ্ছে।

সোমবার শীতকালীন অধিবেশন কর্মসূচির শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই বিতর্কিত এই বিলসহ ৩৫ টিরও বেশি আইন গৃহীত হবে বলে উল্লেখ করা হয়। যদিও বিলটি এর আগেও একবার সংসদে পেশ হয়েছিল কিন্তু আসামসহ উত্তর-পূর্বাঞ্চলজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে তখন সেটি পাস করানো যায়নি। ওই পার্লামেন্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর নরেন্দ্র মোদি সরকারের দ্বিতীয় মেয়াদে ফের পার্লামেন্টে উঠতে যাচ্ছে বিলটি।

এই বিল পাস হলে ভারতের নাগরিকত্ব আইনে বড় ধরনের পরিবর্তন আসবে। এতে করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, বৌদ্ধ, শিখ, খ্রিস্টান, জৈন ও পার্সি ধর্মাবলম্বী, যারা কথিত ধর্মীয় নির্যাতনের কারণে ২০১৪ সাল পর্যন্ত ভারতে গিয়ে স্থায়ী হয়েছে, তারা নাগরিকত্বের আবেদন করতে পারবে।

প্রথম দফায় যখন এ বিলের উদ্যোগ নেয়া হয় তখন এর বিরুদ্ধে আসাম ও উত্তর-পূর্বাঞ্চলজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছিল। অসমিয়া জাতীয়তাবাদী সংগঠনগুলো প্রতিবাদে নেমেছিল। এমনকি উত্তর-পূর্বের বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীরাও প্রতিবাদে শামিল হয়েছিলেন। এবারও বিল পেশের খবর বেরোতেই আসামের নানা জায়গায় বিক্ষোভ হচ্ছে। যেসব সংগঠন এরই মধ্যে রাজপথে নেমেছে কৃষক মুক্তি সংগ্রাম সমিতি।

সংগঠনটির কেন্দ্রীয় প্রচার সচিব রাতুল হোসেইন বলেন, ভারতীয় সংবিধানের মূল বিষয়বস্তু হচ্ছে ধর্মনিরপেক্ষতা। কিন্তু এই বিলে সেটাকেই ধ্বংস করে দিয়ে হিন্দু রাষ্ট্রের দিকে নিয়ে যাওয়ার প্রচেষ্টা হচ্ছে। এদেশের নাগরিকত্ব পেতে ধর্ম কোনো ভিত্তি হতে পারে না, আর এই বিলে সেটাই করা হচ্ছে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
এই বিভাগের আরো খবর