• সোমবার   ০৮ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৪ রজব ১৪৪২

বিএসএফের আমন্ত্রণে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের অনুষ্ঠানে বিজিবি

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২১  

ভারতের পশ্চিমবঙ্গে বিএসএফের আয়োজনে অনুষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের অনুষ্ঠানে যোগ দিয়েছেন বিজিবির প্রতিনিধি দল। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) আমন্ত্রণে কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তের মহিষকুণ্ডি ও রামকৃষ্ণপুর বিজিবি ক্যাম্পের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এই অনুষ্ঠানে যোগ দেন। বিজিবির সদস্যরা সেখানে পৌঁছলে তাদের ফুল দিয়ে বরণ করে নেয় বিএসএফ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পক্ষ থেকে মৈত্রী সাইকেল র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালিটি বৃহস্পতিবার ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার জলঙ্গী বিএসএফ ক্যাম্পে এসে থামে। এ উপলক্ষে বিএসএফের ওই ক্যাম্প সংলগ্ন স্থানে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য দুদিন আগেই বিজিবিকে আমন্ত্রণ জানায় বিএসএফ।

দৌলতপুর উপজেলার মহিষকুণ্ডি বিজিবি ক্যাম্প কমান্ডার আব্দুস সবুরের নেতৃত্বে বিজিবির ১২ সদস্যের একটি প্রতিনিধি দল নৌপথে স্পিডবোটে করে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে পশ্চিমবঙ্গের নদীয়া জেলার জলঙ্গী বিএসএফ ক্যাম্প সংলগ্ন ৮৫/১০ আর সীমানা পিলারের কাছে পৌঁছেন। দৌলতপুরের রামকুষ্ণপুর বিজিবি ক্যাম্প ইনচার্জ ফরিদুজ্জামান বিজিবির এই প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন। এ সময় জলঙ্গী ক্যাম্পের বিএসএফ সদস্যরা সেখানে তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেন।

এরপর ক্যাম্প সংলগ্ন স্থানে বিএসএফ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএফের ১৪১ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার (সিও) এন এস রাতুন এ। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজিবি ও বিএসএফের মধ্যেকার বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। পরে সেখানে আয়োজিত সাংস্কৃতিক ও নৃত্যানুষ্ঠান উপভোগ করেন দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরাসহ সে দেশের স্থানীয় লোকজন। এ অনুষ্ঠানে জলঙ্গী থানার পুলিশ কর্মকর্তা ফারুক মোহাম্মদ চৌধুরী উপস্থিত ছিলেন। দুপুরে মধাহ্নভোজের পর বিজিবির প্রতিনিধি দলকে বিদায় জানায় বিএসএফ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পক্ষ থেকে মৈত্রী সাইকেল র‍্যালির আয়োজন করা হয়। গত ১০ জানুয়ারি দেশটির মিজোরাম সিলকোবে ক্যাম্প থেকে এই র‍্যালি শুরু হয়। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর দিনে পশ্চিমবঙ্গের ক্যাম্প পানিতরে এই মৈত্রী সাইকেল র‍্যালি শেষ হবে।

প্রতিদিন বিএসএফের পক্ষ থেকে ২০ জন সদস্য র‍্যালির মাধ্যমে ১০০ কিলোমিটার পথ পাড়ি দিচ্ছেন। যে স্থানে তাদের নির্ধারিত ১০০ কিলোমিটার শেষ হচ্ছে সেখানেই তারা রাত যাপন করে ফের পরের দিন সকালে পরবর্তী গন্তব্যের উদ্দেশে যাত্রা শুরু করছেন। বৃহস্পতিবার তাদের র‍্যালিটি জলঙ্গীতে গিয়ে থামলে সেখানে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা