• শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪২

প্রধানমন্ত্রীর জন্মদিনে দাবা ফেডারেশনের ব্যতিক্রমী উদ্যোগ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন (২৮ সেপ্টেম্বর) উপলক্ষে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বাংলাদেশ দাবা ফেডারেশন। ১৫টি দেশের ৭৪ জন দাবাড়ু নিয়ে 'জয়তু শেখ হাসিনা ইন্টারন্যাশনাল অনলাইন চেস টুর্নামেন্ট-২০২০' আয়োজন করেছে সংগঠনটি। সাউথ এশিয়ান চেস কাউন্সিলের তত্ত্বাবধানে চার দিনব্যাপী এই প্রতিযোগিতা চলবে ২৪ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রতিযোগিতায় দেশের ৫০ জন প্রতিযোগী এবং দেশের বাইরের ২৪ জন প্রতিযোগী অংশ নেবেন। এতে ছয় হাজার ডলারের প্রাইজমানি থাকবে। ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ইরান, রাশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনাম, মালয়েশিয়া, আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার প্রতিযোগীরা অংশ নেবেন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি হোটেলে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম টুর্নামেন্ট নিয়ে সাংবাদিকদের বিস্তারিত তুলে ধরেন।

এসময় উপস্থিত ছিলেন, ফেডারেশনের যুগ্ম-সম্পাদক ও পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ড. শোয়েব রিয়াজ আলম।

বিদেশি ১১ জন গ্র্যান্ডমাস্টার ও দেশের তিনজন গ্র্যান্ডমাস্টারসহ মোট ১৪ জন গ্র্যান্ডমাস্টার অংশ নিচ্ছেন জানিয়ে সৈয়দ শাহাবউদ্দিন শামীম জানান, দেশের চার গ্র্যান্ডমাস্টারের মধ্যে জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার ও এনামুল হোসেন রাজীব খেলবেন। দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ শারীরিক অসুস্থতার কারণে খেলছেন না। ভারতের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনান্দকে আনার চেষ্টা চলছে।

দেশি গ্র্যান্ডমাস্টাররা বেশি খেলার সুযোগ পাক জানিয়ে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, আমরাও চাই আমাদের দাবাড়ুরা বেশি বেশি করে গ্র্যান্ডমাস্টারদের সঙ্গে খেলার সুযোগ পাক; অগ্রগতির সুযোগ পাক। এরই মধ্যে এ জন্য ‘টাইটেল কমিটি’ করা হয়েছে। আশা করি আগামী বছর একাধিক জিএম টুর্নামেন্ট আয়োজন করতে পারব।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা