• শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৫ রজব ১৪৪২

পৌর নির্বাচনে মনোযোগ আকর্ষণে প্রার্থীদের নানা পন্থায় প্রচারণা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২১  

আমরা সবাই একজোট-নৌকা মার্কায় দিব ভোট।'পেট ভরে ভাত খাবো-ধানের শীষে ভোট দিবো'। 'পরিবর্তনের শপথ নিন নারিকেল গাছ মার্কায় ভোট দিন।পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বীতা করা প্রার্থীদের স্লোগানগুলো এমনই মধুমাখা। এসব স্লোগানে নিজের প্রার্থীর পক্ষে ভোট চাওয়ার আকুতি।

পিছিয়ে নেই কাউন্সিলর প্রার্থীদের মধু মাখা স্লোগানে 'নতুন দিনের নতুন আলো জাফু ভাই প্রার্থী ভালো'। 'ভোট দিবা ভাই ফাল মারি মার্কা এবার পাঞ্জাবি'। 'উন্নয়নে শাহীন ভাই তার জন্য ভোট চাই'।ভুল মার্কায় দিলে ভোট-কষ্টে থাকবে এলাকার লোক'।টিটন ভাই দেশ ও দশের-ডালিম তো মিষ্টি রসের।'

গোবিন্দগঞ্জ পৌরসভায় ভোটের মাঠে মিলছে এ রকম হরেক রকমের সুর। স্লোগানে মিলছে ছন্দও। সেই সাথে কোথাও কোথাও আবার নির্বাচনের সুরে ভাসছে পরিচিত গানের কলি ও আঞ্চলিক ভাষায় গানও।পৌরসভার অলিগলিতে মাইকে ভেসে আসছে এমন ছন্দময় সব শব্দ। এর মাধ্যমেই প্রতিদিন সকাল থেকেই চলছে প্রার্থীদের মাইকিংয়ে প্রচারণার মাধ্যমে ভোট প্রার্থনা! ভোটারদের মন জয় ও নজর কাড়তে এভাবেই প্রার্থীরা চালাচ্ছেন তাদের নির্বাচনী প্রচারণা।

গোবিন্দগঞ্জ পৌরসভার আওয়ামী লীগের মেয়র প্রার্থী খন্দকার জাহাঙ্গীর আলম "গাইবান্ধার ডাক"কে বলেন, 'ভিন্ন কিছুর প্রতি মানুষের সবসময় আলাদা আকর্ষণ থাকে। নির্বাচনে ভোট পাওয়ার বিষয়টি ভোটারদের মন জয়ের ওপর কিছু অনেকাংশে নির্ভর করে। বিষয়টি মাথায় রেখে মাইকিংয়ে আকর্ষণীয় স্লোগান বিভিন্ন আঙ্গীকে প্রতীক বানিয়ে প্রচারণা চালাচ্ছে আমাদের কর্মি সমর্থকরা।

এ বিষয়ে গোবিন্দগঞ্জের প্রচার প্রচারণা সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইমেজ মেটালিক এর স্বত্বাধিকারী মোস্তফা কামাল সুমন নির্বাচনকে সামনে রেখে প্রচার প্রচারণা সরঞ্জাম বিক্রি বেড়েছে উল্লেখ্য করে বলেন ভোটারদের মন জয়ের লক্ষ্যে নানা মাধ্যমকে বেঁচে নেয় প্রার্থীরা। এর মধ্যে একটি হলো প্রচারণায় মাইকিংয়ে চমকপ্রদ স্লোগান ও সুর-ছন্দ। স্লোগান নিয়ে প্রার্থীদের মধ্যে এক প্রকারের প্রতিযোগিতাও হয়।বিভিন্ন আঙ্গীকে প্রচারণার ব্যাজ, মোটরসাইকেল রিকশা ভ্যানে ফ্লাগসহ পাল্লা দিয়ে নানা সরঞ্জাম ব্যাবহার করছে এ প্রচারণার কাজে।তিনি বলেন যে প্রার্থীর স্লোগান ও গৃহীত পন্থা যত বেশি ভোটারদের আকর্ষণ করতে পারবে, সেই প্রার্থীই প্রচারণায় সফল হবে।

গোবিন্দগঞ্জ পৌরসভার পুরাতন বন্দর এলাকার বাসিন্দা ব্যাবসায়ী গোবিন্দ কুমার সাহা বলেন, 'নির্বাচনকে ঘিরে প্রার্থীদের মাইকিংয়ে রসালো স্লোগানে সকাল থেকে পুরো পৌরসভা মাতিয়ে থাকছে। ভোটারদের মনোযোগ আকর্ষণের জন্য প্রার্থীরা কেউ আঞ্চলিক ভাষায় কেউবা অন্য কোনো পন্থায় দিচ্ছেন স্লোগান। এসব স্লোগান ভোটারদের বেশ নজরও কাড়ছে।

এছাড়াও বিভিন্ন প্রার্থী তাদের নিজ নিজ প্রতীকের আদলে প্রতীক বানিয়ে এমনকী সম্ভব হলে জীবন্ত প্রতীক নিয়ে পৌর শহরের মাঠে নিয়ে প্রচার প্রচারণা চালাচ্ছে।

উল্লেখ্যঃ ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০জানুয়ারী গোবিন্দগঞ্জ পৌরসভায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এতে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন, সাধারণ কাউন্সিলর পদে ৪১ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা