• শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

  • || ১২ রবিউস সানি ১৪৪২

পূজার আগেই ত্বকের উজ্জ্বলতা বাড়বে এই উপায়ে

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০  

শরতের সাদা মেঘ আর কাশফুলের দোলাচল জানান দিচ্ছে সারদীয় দুর্গা উৎসবের। আর কদিন বাদেই সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গা পূজা। এরইমধ্যে কেনাকাটা নিশ্চয় সেরে ফেলেছেন। 

তবে ত্বকের যত্ন নিচ্ছেন তো? ঠিকভাবে না সাজলে পূজাটাই মাটি হয়ে যাবে। সুন্দর পোশাক পরেও মানাচ্ছে না আপনার সঙ্গে। এজন্য এখন থেকেই শুরু করুন ত্বকের যত্ন নেয়া। মেকআপ করবেন নিশ্চয়? ঠিকভাবে যাতে মেকআপ ত্বকে বসে সে ব্যবস্থাও এখন থেকেই করতে হবে।

তবে কয়েকটি ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিতে পারেন এই সময়। এতে করে ত্বকের উজ্জ্বলতা বাড়বে ভেতর থেকে। এতে করে আপনাকে ভারী মেকআপও নিতে হবে না। অল্প মেকআপ বুলিয়েই তৈরি হয়ে যাবেন পূজার মন্ডবে ঘুরতে যাওয়ার। আর উপায় অবলম্বন করলে মেকআপের কোনো প্রয়োজনই হবে না।

চলুন তবে জেনে নেয়া যাক কি কি করবেন- 

সঠিক ডায়েট মেনে চলুন

সুষম খাবার খান বেশি করে। ফাস্টফুড, জাঙ্ক ফুড, তেলেভাজা ইত্যাদি খাবার একেবারে ছেড়ে দিন। মেকআপ ছাড়া ন্যাচারাল গ্লো বাড়াতে রোজ খান প্রচুর শাক-সবজি ও ফল। এগুলোতে থাকা স্বাস্থ্যকর উপাদানগুলো ভেতর থেকে ত্বককে সতেজ ও সুন্দর রাখতে সাহায্য করে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন যুক্ত খাবার রোজ ডায়েটে রাখুন।

প্রচুর পানি পান করুন 
স্বাস্থ্যজ্জ্বল ত্বক পেতে ত্বককে হাইড্রেট রাখাও খুব জরুরি। তাই নিজের সৌন্দর্যকে ফুটিয়ে তুলতে এবং ত্বক ও চুলের যত্ন নিতে প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। রোজ ৩ থেকে ৪ লিটার পানি খাওয়ার অভ্যাস গড়ে তুললে মেকআপের কোনো প্রয়োজনই হবে না। 

ঘুমের প্রতি অবহেলা নয় 
শরীরেরও এনার্জি বাড়াতে ঘুমের বিকল্প নেই। এমনকি নিয়মিত পর্যাপ্ত ঘুম আপনার ত্বক ভালো রাখতে সহায়তা করে। তাই রোজ ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম মাস্ট। পর্যাপ্ত ঘুম না হলে শরীর খারাপ হওয়ার পাশাপাশি ত্বকও নিষ্প্রাণ হয়ে পড়ে, ডার্ক সার্কল ও বলিরেখার জন্ম নেয়। ফলে ন্যাচারাল বিউটির একেবারে দফারফা হয়ে যায়। ঘুম ভালো হলে ত্বকের কোষে কোলাজেন বৃদ্ধি পায়, ফলে মুখে বয়সের ছাপ পড়তে পারে না। তাই রোজ পর্যাপ্ত ঘুম অত্যন্ত প্রয়োজন।

আরো পড়ুন: একদিনেই ডার্ক সার্কেল দূর করবে কমলা

ঘরোয়া ফেস প্যাক ব্যবহার করুন  
ক্লিনজিং, টোনিং-ময়শ্চারাইজিং ত্বকের জন্য অত্যন্ত জরুরি। তাই প্রতিদিন রাতে শোওয়ার আগে ক্লিনজিং, টোনিং-ময়শ্চারাইজিং করা মাস্ট। এছাড়াও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া ফেস প্যাক ব্যবহার করুন। বাইরে বেরোলে রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন মাখুন। 

নিয়মিত এক্সারসাইজ করুন 
শরীরকে সতেজ রাখতে প্রতিদিন ব্যায়াম করুন। ব্যায়াম মানসিক চাপ প্রশমিত করতেও সাহায্য করে। আপনি যদি শারীরিক এবং মানসিক দিক থেকে সতেজ থাকেন, তবে ত্বকের জেল্লা এমনিই ফিরে পাবেন।

লেবু মধুর পানি পান করুন
প্রতিদিন সকালে খালি পেতে উষ্ণ এক কাপ গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খেলে শরীরের টক্সিন দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা