• সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

‘পাকিস্তান হওয়ার আগেই বঙ্গবন্ধু স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন’

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১  

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ১৯৭১ সালের ২৬ মার্চ হঠাৎ করেই আমাদের স্বাধীনতা সংগ্রাম শুরু হয়নি। তার পিছনে রয়েছে সুদীর্ঘ ইতিহাস ও সংগ্রাম। বঙ্গবন্ধু পাকিস্তান রাষ্ট্র হওয়ার আগে থেকেই বাংলাদেশের স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন।

সোমবার (১১ জানুয়ারি) ঢাকায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ‘বীর মুক্তিযোদ্ধা, টাঙ্গাইল মুক্তিবাহিনীর সহ-অধিনায়ক, বেসামরিক প্রধান, সাবেক সচিব ও রাষ্ট্রদূত প্রয়াত আনোয়ার উল আলম’-এর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন। বৃহত্তর ময়মনসিংহ গবেষণা ফাউন্ডেশন এবং শহীদ মুক্তিযুদ্ধ জাদুঘর টাঙ্গাইল যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি আরও বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে বঙ্গবন্ধু স্বাধিকার অর্জনের পথে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছেন। তার জীবনের মূল চেতনাই ছিল বাংলাদেশের স্বাধীনতা অর্জন করা অথবা স্বাধীনতার আন্দোলন সংগ্রাম করে মৃত্যুবরণ করা। এ দুটির মাঝখানে আর কোনো উদ্দেশ্য ছিল না।

মন্ত্রী বলেন, টাঙ্গাইলের কৃতি সন্তান আনোয়ার উল আলম শহীদ ছিলেন টাঙ্গাইলে মুক্তিযুদ্ধের সফল সংগঠক। তিনি শৈশবে তরুণ বয়স থেকে শুরু করে আজীবন মানুষের কল্যাণ ও সেবায় নিয়োজিত ছিলেন। বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শকে নিজে ধারণ করেছেন এবং তা প্রতিষ্ঠার জন্য কাজ করে গেছেন। দেশকে স্বাধীন করা ও দেশ গড়ার কাজে তার যে অবদান রয়েছে- সেটিকে নতুন প্রজন্মের সামনে আমাদের তুলে ধরতে হবে।

প্রয়াত আনোয়ার উল আলমের বর্ণাঢ্য জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন লেখক-গবেষক অধ্যাপক ড. মাহবুব সাদিক, লেখক-সাংবাদিক হারুন হাবীব, টাঙ্গাইল জেলা সমিতির সভাপতি ও সাবেক সিনিয়র সচিব মো. ইব্রাহীম হোসেন খান, সাধারণ সম্পাদক মঞ্জরুল আলম হীরা, ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. ইয়াসমিন আহমেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, শিক্ষাবিদ তাসলিমা বেগম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শহীদ মুক্তিযুদ্ধ জাদুঘর টাঙ্গাইলের ট্রাস্টি প্রকৌশলী মো. মনিরুজ্জামান।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা