• শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

১১১

পাকস্থলী ক্যান্সারের এসব সামান্য লক্ষণ এড়িয়ে যাচ্ছেন না তো?

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২২ আগস্ট ২০২০  

বর্তমানে অন্যান্য রোগের মতো ক্যান্সারও সাধারণ হয়ে গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, বাংলাদেশে এখন ক্যান্সার রোগীর সংখ্যা ১২ লাখ। আর এই আক্রান্তের সংখ্যা আমাদের দেশের মতো সারা বিশ্বে দিন দিন বেড়েই চলেছে। ক্যান্সারের মধ্যে সবচেয়ে বেশি কষ্টদায়ক স্টমাক ক্যান্সার বা পাকস্থলী ক্যান্সার।

নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হেলথ সিস্টেমের অ্যাসোসিয়েট প্রফেসর এবং সার্জিকেল অনকোলজিস্ট ইউমার্ট সার্পেল বলেন, প্রকৃতপক্ষে পাকস্থলী ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের কিছু সাধারণ উপসর্গ আছে। এগুলো শুরুতে বুঝতে পারলেই এই মরণব্যাধি থেকে বাঁচা সম্ভব। আবার অনেক সময় তেমন কোনো উপসর্গ দেখা নাও দিতে পারে আপনার।     

অনেকে আছেন পাকস্থলী ব্যথা অনুভব করলে শুরুতেই ক্যান্সারের কথা ভেবে আতঙ্কিত হন। তবে অধিকাংশ ক্ষেত্রে পাকস্থলী ব্যথা মানেই পাকস্থলী ক্যান্সার নয়। তবে কয়েকটি উপসর্গ দেখা দিলে সতর্ক হোন। জেনে নিন সেগুলো-  

> মল বা বমির সঙ্গে রক্ত বের হওয়া। পাকস্থলী ক্যান্সারের উপসর্গ ছাড়াও কোলাইটিস এবং ক্রোনস ডিজিজ উভয় ক্ষেত্রেই মল বা বমির সঙ্গে রক্ত বের হতে পারে। খাবার ঠিকভাবে হজম না হলে কিংবা মল এবং বমির সঙ্গে রক্ত গেলে সতর্ক হোন।

> দ্রুত ক্ষুধা চলে যাওয়া এই রোগের অন্যতম লক্ষণ। আপনি ক্ষুধার্ত অথচ খাওয়ায় রুচি নেই একেবারেই। এটি পাকস্থলী ক্যান্সারের অন্যতম উপসর্গ হতে পারে। যদি দ্রুত আপনার ক্ষুধা চলে যায় বা খাওয়ার রুচি কমে যায় তবে অবহেলা হয়। দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।   

> অন্ত্রে ব্যথা হওয়া কিছুক্ষেত্রে পাকস্থলী ক্যান্সারের উপসর্গ হতে পারে। তবে অন্যান্য কারণেও এই সমস্যা হতে পারে। এমন হতে পারে এই ব্যথা আপনার মাঝে মাঝে হচ্ছে আবার মাঝে মাঝে চলে যাচ্ছে। একেবারেই অবহেলা করবেন না।   

> অপ্রত্যাশিতভাবে ওজন হ্রাস পাওয়া। এটি অনেক কারণেই হতে পারে। যেমন- টাইপ-১ ডায়াবেটিস, অ্যাডিসনস ডিজিজ এবং ক্রোনস ডিজিজের ফলে ওজন কমতে পারে। এ তালিকায় কিন্তু পাকস্থলী ক্যান্সারও রয়েছে। তাই হঠাৎ করে ওজন কমে গেলে সতর্ক হোন।  

> বুক জ্বালাপোড়া হওয়া। অনেক সময় এমন হলে ভাবতেই পারেন যে, অ্যাসিডিটির কারণে হয়তো এমন হচ্ছে। ইউনিভার্সিটি অব টেক্সাসের এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারের গবেষণা অনুসারে, বুকজ্বালা, বদহজম এবং অন্ত্রের সমস্যা হতে পারে পাকস্থলী ক্যান্সারের প্রাথমিক উপসর্গ।  

> পেটফোলা, ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্য হওয়া। পাকস্থলী ক্যান্সারের প্রাথমিক উপসর্গের মধ্যে এগুলো অন্যতম। মাঝে মাঝে আপনার পেটফোলা, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য অথবা মলত্যাগে বিশৃঙ্খলা দেখা দিল সতর্ক হোন। ডাক্তারের পরামর্শ নিন যত দ্রুত সম্ভব। 

 

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর