• শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

৮৬

ত্বক সুন্দর করে যে ৭ খাবার

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৮ জুন ২০২০  

সুন্দর ত্বক কে না চায়? তবে তার জন্য প্রয়োজন রয়েছে সঠিক উপায় অবলম্বন করা। আমরা নিয়মিত যেসব খাবার খায় তার মধ্যে এমন অনেক খাবার রয়েছে যেগুলো ত্বক সুন্দর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বেশ কয়েকটি সহজলভ্য খাবার রয়েছে যা ত্বক সুন্দর করার ক্ষেত্রে গ্যারান্টিযুক্ত। আপনার প্রয়োজন হলো এই খাবারগুলো প্রতিদিনের খাবার তালিকায় সংযুক্ত করা। এসব খাবার খেলে চিরকাল সৌন্দর্য ধরে রাখতে পারবেন। চলুন এমন সাতটি খাবারের কথা জেনে আসি-

চকোলেট

আপনি কি চকোলেট ভালোবাসেন? তাহলে আপনার জন্য ভালো খবর রয়েছে। শরীরে চকোলেটের উপস্থিতি ত্বককে হাইড্রেট করতে পারে এবং ত্বককে দৃঢ় ও কোমল করে তোলে। দুধের পরিবর্তে চকোলেট খাওয়ার চেষ্টা করুন। এতে রয়েছে উচ্চ স্তরের ফ্ল্যাভোনয়েড, যা একটি অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ঝলমলে ত্বকের জন্য সেরা উপাদান।

গাজর

গাজর বিটা ক্যারোটিনে পূর্ণ একটি অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ভিটামিন এ রূপান্তরিত করে, যা ইউভি রশ্মি থেকে রক্ষা করতে সহায়তা করে। গাজর খেয়েও আপনি শুষ্ক ত্বক প্রতিরোধ করতে পারেন।

দই

দইতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা আপনার ত্বককে আরও দৃঢ় ও পূর্ণতর করতে সহায়তা করে। এটি আপনাকে সর্বদা তরুণ দেখাতে সাহায্য করে।

কাজুবাদাম

বেশিরভাগ লোক বাদাম খাওয়া পছন্দ করেন। কিন্তু যখন মানুষ জানবে যে এটি ত্বককে রোদের হাত থেকে রক্ষা করে তখন তারা আরও বেশি এটিকে পছন্দ করবে। বাদামে উপস্থিত ভিটামিন ই আপনার ত্বককে প্রয়োজনীয় স্থিতিস্থাপকতা সরবরাহ করে।

ব্রকলি

ব্রকলি একটি আশ্চর্যজনক উদ্ভিজ্জ। এতে রয়েছে ভিটামিন সি, যা কোলাজেন উৎপাদনে সহায়তা করে। এর ফলে আপনার ত্বক আরও স্বাস্থ্যকর ও কোমল হয়ে ওঠে।

গম

পুরনো আটা বা গম আপনার ত্বকের সৌর্ন্দয বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কারণ এতে রয়েছে ত্বক-বান্ধব অ্যান্টিঅক্সিডেন্টস খনিজ সেলেনিয়াম। যা ত্বককে পরিবেশের বিভিন্ন ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং স্থিতিস্থাপকতা ধরে রাখে।

রসুন

রসুনের গন্ধ অনেকের পছন্দ নাও হতে পারে। তবে ত্বকের সৌন্দর্য রক্ষা করতে এই গন্ধ ভুলে খাবারের তালিকায় রাখুন রসুন। বিভিন্ন প্রকার খাবার রান্নায় রসুন ব্যবহার করতে পারেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর