• শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩০ ১৪২৭

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

১২৭

জীবনের প্রতিটি ধাপে সফলতা লাভে যে দোয়া পড়বেন

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৯ জুন ২০২০  

দুনিয়া মানুষের বিচরণ ক্ষেত্র। তাও আবার সংক্ষিপ্ত সময়ের বিচরণ ক্ষেত্র এটি। আজ আছে তো কাল নেই। কেউ জন্ম নিচ্ছে আবার কেউ মারা যাচ্ছে। জন্ম-মৃত্যুর এ মঞ্চে মানুষের জীবন যেন এক রঙিন সুতোয় মোড়ানো। এ জীবনেই মানুষ খুঁজে ফেরে সফলতা।

জীবনের প্রতিটি ধাপে সফলতা লাভে কুরআনে রয়েছে অনেক নসিহত ও কর্মপদ্ধতি। যার যথাযথ বাস্তবায়নে মানুষ মানজিলে মাকসুদে পৌছতে সক্ষম হয়। কি ঘরে, কি বাইরে, কি শিশুর শিক্ষালয়, কি বিশ্ববিদ্যালয়, কি ব্যবসা প্রতিষ্ঠানে, কি চাকরিস্থলে। কি হাসপাতালে কি ওষুধ কারখানায়। কি পায়ে হাটা রাস্তায় কি যানবাহনে। কি সুস্থতা, কি অসুস্থতায়।

প্রতিটি পদক্ষেপেই রয়েছে মহান আল্লাহর ওপর আস্থা এবং বিশ্বাসের প্রভাব। এ আস্থা ও বিশ্বাসই মানুষকে ধাপে ধাপে সফলতার পথ দেখতে পায়। জীবনের এ সব ক্ষেত্রে সফলতা লাভে রয়েছে কুরআনের একটি বিশেষ দোয়ার প্রভাব। যার ভাব-ভাষায়ও তা সুস্পষ্ট। সবখানেই প্রযোজ্য এ দোয়া।

যুগে যুগে ইসলামিক স্কলাররাও এ দোয়ার ধরণা দিয়েছেন। লাভ করেছেন চূড়ান্ত সফলতা। এ যে মহান প্রভুর পক্ষ থেকে বান্দার জন্য সাহায্য প্রার্থনার এক টুকরো পরশ পাথর। বান্দা প্রতিটি পদে পদে বলবে-
رَّبِّ أَدْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَل لِّي مِن لَّدُنكَ سُلْطَانًا نَّصِيرًا
উচ্চারণ : রাব্বি আদখিলনি মুদখালা সিদকিও ওয়া আখরিঝনি মুখরাঝা সিদকিও ওয়াঝআললি মিল্লাদুংকা সুলত্বানান নাসিরা।' (সুরা বনি ইসরাঈল : আয়াত ৮০)
অর্থ : হে আমার প্রভু! আমাকে যেখানে প্রবেশ করাবেন, কল্যাণের সঙ্গে প্রবেশ করাবেন। আর যেখান থেকে বের করবেন (তাও) কল্যাণের সঙ্গে বের করবেন। আর আমাকে আপনার কাছে এমন বিশেষ ক্ষমতা দান করবেন, যার সঙ্গে (আপনার) সাহায্য থাকবে।'

মানুষের প্রার্থনা যদি এমন প্রাণবন্ত ও আবেগময় হয়, তবে সে আবেগ ও প্রাণবন্ত আবেদন আল্লাহর দরবারে কবুল হবে ইনশাআল্লাহ।

মহান আল্লাহ মানুষের হৃদয়ের হাহাকারই চান। কার অন্তরে আল্লাহর প্রতি ভালোবাসা ও আবেগ কতবেশি তাই দেখেন। যার ভালোবাসা ও আবেগ বেশি হবে তার প্রার্থনাই আল্লাহর দরবারে কবুল হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার সুখ-দুঃখ প্রতিটি বিষয়ে আল্লাহর কাছে একান্ত হৃদয়ে ধরণা দেয়ার তাওফিক দান করুন। প্রতিটি পদে পদে সফলতা লাভ করার তাওফিক দান করুন। জীবনে সফলতা দান করুন। ব্যর্থতা থেকে মুক্ত রাখুন। আমিন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর