• রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১২ ১৪২৭

  • || ০৯ সফর ১৪৪২

৯১

জমি, ফ্লাট বা বাড়ির ওপর জাকাতের বিধান

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১১ মে ২০২০  

প্রশ্ন : অনেকে টাকা জমানোর সুবিধার্থে জমি, ফ্লাট বা বাড়ি কিনে রাখে এবং নিয়ত থাকে কোনো সময় বসবাসের প্রয়োজন হলে সেখানে বসবাস করবে বা লাভে বিক্রির সুযোগ হলে বিক্রি করে দেবে। এক্ষেত্রে জানার বিষয় হচ্ছে, এভাবে কেউ ফ্লাট, বাড়ি বা জমি কিনে রাখলে বছর অতিবাহিত হওয়ার পর জাকাত দিতে হবে? আর যদি ফ্লাট কিনে ভাড়া বা জমি কিনে ভাড়া দিয়ে রাখা হয় তাহলে ভাড়ার কি বিধান হবে? জানতে পারলে উপকৃত হতাম।

উত্তর : ফ্লাট, বাড়ি বা জায়গা-জমির ওপর জাকাত ওয়াজিব হওয়ার জন্য শর্ত হচ্ছে, ক্রয়ের সময় সেটা দিয়ে ব্যবসা করে লাভবান হওয়ার নিয়ত চূড়ান্তভাবে করা। মনের ভেতর কোনো দ্বিধাদ্বন্দ্ব না থাকা। প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে কেউ জমি, ফ্লাট বা প্লট ক্রয় করে রাখলে তার ওপর জাকাত ফরজ হবে না। এ ব্যাপারে আলোচনা করতে গিয়ে আল্লামা তাকি উসমানী দা. বা. ফতোয়ায়ে উসমানীতে লেখেন, ‘জায়গা-জমি,বাড়ি-ঘরের মতো সম্পদের ওপর জাকাত ওয়াজিব হয় না।

তবে এগুলোর ওপর জাকাত তখনই ওয়াজিব হবে যখন সেগুলো শুধুমাত্র ব্যবসার নিয়তে ক্রয় বা হস্তগত করা হবে। অর্থাৎ যে জায়গা-জমি বা ঘর-বাড়ির মালিকানা শুধুমাত্র ব্যবসার উদ্দেশ্যে হবে, ব্যবসা ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে হবে না, তার ওপর জাকাত ওয়াজিব হবে। এমনকি কোনো ব্যক্তি যদি শুধুমাত্র মালিকানা লাভের জন্য জমি ক্রয় করে এবং মনে মনে এই নিয়ত রাখে যে, ভবিষ্যতে যদি এর দ্বারা কোনো লাভ হয় তাহলে তা বিক্রি করে দেবে, তবুও ওই জমির ওপর জাকাত ওয়াজিব হবে না।’ (খণ্ড-২, পৃষ্ঠা-৪১)।

আল্লামা হাসকাফী বলেন, ‘জমির ওপর জাকাত ওয়াজিব হওয়ার শর্ত হচ্ছে, তা ক্রয়ের সময় ব্যবসার নিয়ত করা। যদি ক্রয়ের পর ব্যবসার নিয়ত করে বা এই নিয়তে যদি ক্রয় করে যে, যদি লাভ হয় তাহলে বিক্রি করে দেবে তাহলে জাকাত ওয়াজিব হবে না।’ (আদ দুররুল মুখতার, খণ্ড-৩, পৃষ্ঠা-২২৯)। আরো দেখুন- কিতাবুন নাওয়াজেল, খণ্ড-৬, পৃষ্ঠা-৫০৯, কিফায়াতুল মুফতি, খণ্ড-৪, পৃষ্ঠা-২৬৪)।

ফ্লাট বা জমি কিনে যদি ভাড়া দিয়ে রাখা হয় এবং ওই ভাড়া নেসাব পরিমাণ হওয়ার পর বছর অতিক্রান্ত হয় তাহলে তার জাকাত দিতে হবে। এমনিভাবে মালিকের যদি জাকাতযোগ্য অন্য মাল থাকে তাহলে ওই মালের সঙ্গে ভাড়াকে মিলিয়ে শতকরা আড়াই ভাগ জাকাত দিতে হবে। এক্ষেত্রে ভাড়া নেসাব পরিমাণ হওয়া শর্ত নয়। (কিতাবুন নাওয়াজেল, খণ্ড-৬, পৃষ্ঠা-৫১৫)। 

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা