• শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৭ ১৪২৭

  • || ০৬ রবিউল আউয়াল ১৪৪২

চুরি ঠেকাবে উড়ুক্কু ক্যামেরা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২০  

মালিক বাইরে থাকলে ঘরে ঢুকে চুরি করতে পারে চোর। কিন্তু বৈজ্ঞানিক কল্পকাহিনির মতোই চোরের সব কর্মকাণ্ড বাইরে থেকেই স্মার্টফোনে দেখে নিতে পারবেন মালিক। জানিয়ে দিতে পারবেন পুলিশকে। এ কাজে তাঁকে সাহায্য করতে পারে বিশেষ ড্রোন ক্যামেরা। ঘরের অভ্যন্তরে গোপনে ব্যবহার উপযোগী এমনই একটি ড্রোন ক্যামেরা তৈরি করেছে আমাজন।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, বাড়িতে চুরি ঠেকাতে অভিনব ড্রোন ক্যামেরা তৈরি করেছে বাড়ির নিরাপত্তা কাজের উপযোগী পণ্য প্রস্তুতকারক আমাজনের রিং বিভাগ। ওই ড্রোনের সেন্সর সন্দেহজনক কার্যক্রম টের পেলেই সক্রিয় হয়ে উঠবে।

ড্র্রোনটি এমনভাবে নকশা করা হয়েছে যাতে বাসিন্দারা বাড়ির বাইরে গেলে তখন সক্রিয় হয়। এটি কেবল ঘরের অভ্যন্তরে কাজ করে এবং ভবনের একটি তলাতেই কার্যক্রম সীমাবদ্ধ থাকে।

‘অলওয়েজ হোম ক্যাম’ নামের ডিভাইস সন্দেহজনক কোনো ঘটনা ঘটতে দেখলেই স্মার্টফোনে লাইভ ফুটেজ দেখার জন্য নোটিফিকেশন পাঠাবে। ব্যবহারকারী দূরে বসেই ভিডিও দেখে ব্যবস্থা নিতে পারবেন।

ড্রোনটি যথেষ্ট কাজের মনে হলেও গোল বেঁধেছে এর প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের বিষয়টি নিয়ে। এর গোপন ভিডিও ধারণ নিয়ে দুশ্চিন্তা বাড়তে পারে।

তবে আমাজনের পক্ষ থেকে অভয় দিয়ে বলা হয়েছে, তাদের কাছে ড্রোনটি তৈরির সময় সবচেয়ে গুরুত্ব পেয়েছে প্রাইভেসি। রিংয়ের প্রেসিডেন্ট লেইলা রুহি বলেন, এটি সন্দেহজনক কার্যক্রম দেখলেই কেবল সক্রিয় হবে। তা না হলে এটি ডকে চুপচাপ পড়ে থাকবে। কোনো ভিডিও ধারণ করবে না।উড়ুক্কু ড্রোন ডিভাইসটির দাম হতে পারে ২৫০ মার্কিন ডলার। প্রথমদিকে এটি কেবল যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে।

সিসিএস ইনসাইটের প্রযুক্তি বিশ্লেষক বেন উড বলেন, অলওয়েজ হোম ক্যাম দারুণ যন্ত্র। অনেকের কাছে বৈজ্ঞানিক কল্পকাহিনির যন্ত্র মনে হবে এটি। এটি প্রযুক্তি জগতে দারুণ উৎসাহ তৈরি করবে। তবে প্রাইভেসি নিয়েও যথেষ্ট আলোচনার জন্ম দেবে।

হোম ক্যামের পাশাপাশি গাড়িতে ব্যবহারের জন্য বিশেষ নিরাপত্তা ক্যামেরাও তৈরি করেছে রিং। যখন গাড়ি পার্ক করা থাকবে তখন আশপাশের কার্যক্রম পর্যবেক্ষণ করতে থাকবে এ ক্যামেরা। এটি যাত্রাপথে ভিডিও রেকর্ডিংও করতে পারবে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা