• শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩০ ১৪২৭

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

১০৩

গুড়ের সঙ্গে লেবু মিশিয়ে খেলে মিলবে বিস্ময়কর উপকারিতা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১২ জুন ২০২০  

করোনারকালে সুস্থ থাকা খুব জরুরি। লকডাউনের কারণে সবাই একপ্রকার বাসায় বসে অলস জীবন কাটাচ্ছেন। সে সঙ্গে হচ্ছে খাবার-দাবারেও অনিয়ম। যার ফলে ওজন বাড়ার সঙ্গে সঙ্গে দেহে নানা রোগ বাসা বাঁধতে পারে।

তাই দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন সকালে উঠে বিশেষ একগ্লাস পানীয় পান করুন। আর এই পানীয় পানে আপনার বাড়তি ভুঁড়িও বিদায় নেবে চিরতরে। গুড় ও লেবুর মিশ্রণে তৈরি এই পানীয় তৈরি করাও বেশ সহজ। গরম পানিতে গুড় আর লেবুর রস মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে এই জাদুকরী পানীয়! প্রতিদিন সকালে এটি নিয়ম করে পান করলে সুফল পাবেন দ্রুতই। চলুন জেনে নেউয়া যাক এর বিস্ময়কর উপকারিতা সম্পর্কে- 

> লেবুতে রয়েছে ভিটামিন সি। লেবুর জুস যেমন আপনাকে হাইড্রেটড রাখে, ঠিক তেমনই মেটাবলিজমও বাড়ায়। গবেষণা বলছে, আমাদের ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে লেবু। কারণ এর মধ্যে প্রচুর পলিফেনল অ্যান্টিঅক্সিড্যান্টস রয়েছে।

> পলিফেনল ফ্যাট মেটাবলিজম বাড়িয়ে শরীরের বিপুল পরিমাণ ফ্যাটকে দমন করে। একই সঙ্গে লেবু শরীরে যেমন এইচডিএল কোলেস্টেরল বাড়ায় অন্যদিকে আবার এলডিএল কোলেস্টেরল কমায়। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট সামগ্রী কোষকে ফ্রি র‍্যাডিকেলে ক্ষতি থেকে রক্ষা করে।

> অন্যদিকে চিনির বিকল্প হিসেবে গুড় স্বাস্থ্যকর খাবার। লো ক্যালরির গুড়ে থাকে অ্যান্টিঅক্সিডান্টস, জিঙ্ক এবং সেলেনিয়াম- যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পাশাপাশিই কোষের ক্ষতিকারক ফ্রি র‍্যাডিকেলের সঙ্গেও লড়াই করতে সাহায্য করে।

> শরীরের জন্য ক্ষতিকর টক্সিন বের করতে সাহায্য করে গুড়। ফলে মেটাবলিজম ক্ষমতা বাড়ে। একই সঙ্গে ক্যালোরি গলাতেও সাহায্য করে গুড়। যে কোনো ধরনের খাবার খাওয়ার পর এক টুকরো গুড় খেয়ে নিলে, তা আপনার হজমে সাহায্য করে। পাশাপাশি গুড় শ্বাস-প্রশ্বাস এবং পাচনতন্ত্র পরিষ্কার করার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। তাই সুস্থতার জন্য গুড় আর লেবু মিশিয়ে খাওয়ার অভ্যাস করুন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর