• শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

দর্শনীয় স্থান:

গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার ফ্রেন্ডশিপ সেন্টার

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২১  

গাইবান্ধা জেলা শহর থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়নের মদনেরপাড়া গ্রামে অবস্থিত ফ্রেন্ডশিপ সেন্টার (Friendship Center) মূলত একটি বেসরকারি উন্নয়ন সংস্থার কার্যালয়। ২০০২ সালে প্রান্তিক ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জীবন যাপনের মানোন্নয়নের লক্ষ্যে ফ্রেন্ডশিপ নামের এই সংস্থাটি যাত্রা শুরু করে। তাদের নির্মিত ফ্রেন্ডশিপ সেন্টারে সুবিধা বঞ্চিত জনগোষ্টিকে নানাবিধ প্রশিক্ষণে মাধ্যমে স্বাবলম্বী করে তোলা হয়।

সম্পূর্ণ মাটির নিচে অবস্থিত এই ফ্রেন্ডশিপ সেন্টার তার নান্দ্যনিক নির্মাণশৈলীর জন্য ইতিমধ্যে দেশ বিদেশের বিভিন্ন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে। মহাস্থানগড় বৌদ্ধ বিহারের অনুপ্রেরণায় নির্মিত ভবনের স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী। ভূমি সমতলে ভবনের ছাদের অবস্থান, আর ছাদের উপর শোভাবর্ধন করে আছে চোখ জুড়ানো সবুজ ঘাস।

২০১২ সালের ১৮ নভেম্বর গাইবান্ধা-বালাসী সড়ক ঘেঁষে নির্মিত ব্যতিক্রমী এই স্থপনাটিতে বিভিন্ন দাপ্তরিক কাজ সম্পন্ন করার ব্যবস্থা ছাড়াও রয়েছে প্রশিক্ষণ কেন্দ্র, খেলাধুলা, লাইব্রেরি এবং থাকা-খাওয়ার আয়োজন। প্রায় ৮ বিঘা জায়গা জুড়ে গড়ে তোলা এই ফ্রেন্ডশিপ সেন্টারটিতে আরও আছে ইন্টারনেট সুবিধা, নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা, বিষমুক্ত সবজি চাষের জমি এবং ঔষধি গাছের বাগান।

ফ্রেন্ডশিপ সেন্টার সর্বসাধারণের জন্য উন্মোক্ত নয়। তবে আগে থেকে অনুমতি নিলে ফ্রেন্ডশিপ সেন্টারের ভেতরে প্রবেশ করতে পারবেন।

সবুজ ঘাসে ঢাকা ফ্রেন্ডশিপ সেন্টারের কক্ষগুলো প্রাকৃতিকভাবে বেশ ঠাণ্ডা থাকে। আর কক্ষগুলোতে সঠিকভাবে প্রাকৃতিক আলোর প্রবেশের জন্য রয়েছে অত্যাধুনিক ভেন্টিলেসন ব্যবস্থা। বিভিন্ন সভা-সমাবেশ আয়োজনের জন্য এই অপূর্ব স্থাপনাটি ভাড়া দেয়া হয়।

যেভাবে যাবেন

রাজধানী ঢাকার বিভিন্ন স্থান হতে এসি/নন-এসি বেশকিছু বাস ঢাকা-গাইবান্ধা রুটে চলাচল করে। এদের মধ্যে শ্যামলী পরিবহন, আল হামরা পরিবহন, এস আর ট্রাভেলস প্রাঃ লিঃ এবং অরিন ট্রাভেলস উল্লেখযোগ্য। বাসের ধরণ অনুযায়ী জনপ্রতি বাস ভাড়া ৫০০ থেকে ৯০০ টাকা। এছাড়া ঢাকার কমলাপুর রেলওয়ে ষ্টেশন থেকে রংপুর এক্সপ্রেস এবং লালমনিরহাট এক্সপ্রেস ট্রেন সকাল এবং রাতে ছেড়ে যায়।

গাইবান্ধা শহর থেকে সিএনজি বা ব্যাটারি চালিত অটোরিকশা ভাড়া নিয়ে সরাসরি ফ্রেন্ডশিপ সেন্টারের পৌঁছাতে পারবেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা