• শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

গাইবান্ধায় দুর্গোৎসবের মহাঅষ্টমী পূজা অনুষ্ঠিত

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

সনাতন হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার মহাঅষ্টমী পূজার্চনা শনিবার (২৪ অক্টোবর) গাইবান্ধার প্রতিটি পূজা মন্ডপে নির্বিঘেœ অনুষ্ঠিত হয়েছে। সারাদিন গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে জেলার সাত উপজেলায় ৫৬২টি পূজা মন্ডপ ও মন্দিরে এই পূজার্চনা অনুষ্ঠিত হয়। অষ্টমীতে দেবীর পূজা প্রশস্তা এবং সন্ধি পূজা সম্পন্ন করা হয়। ঢাক, উলুধ্বনী, শঙ্খ এবং কাশরের তালে তালে পুরোহিত পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। এ উপলক্ষে পুষ্পাঞ্জলি ও প্রসাদ বিতরণ অনুষ্ঠিত হয়।
করোনা মহামারিতে পূজা মণ্ডপকে আর্কষণীয় করতে আলোকসজ্জা ও গেট নির্মাণের প্রতিযোগিতা নেই এবার। হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা উদযাপনের জন্য এ বছর জেলার সাত উপজেলায় মোট ৫৬২টি মন্ডপের মধ্যে সদর উপজেলায় ৮৩টি, সাদুল্লাপুরে ১০৩টি, সুন্দরগঞ্জে ১৩০টি, পলাশবাড়ীতে ৫৯টি, গোবিন্দগঞ্জে ১১৬টি, সাঘাটায় ৫৬টি এবং ফুলছড়িতে ১৫টি পূজা মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।
এবার স্বাস্থবিধি মেনে রাত ৯টার মধ্যে সব কর্মকাণ্ড শেষ করার নির্দেশনা রয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিটি মন্ডপে পূজার্চনায় অংশ নেয় ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায়ের নরনারী। সীমিত সাজ-সজ্জার পাশাপাশি মেলার পসরা নেই পূজা অঙ্গনগুলোতে। সন্ধ্যায় প্রতিটি পূজা মন্ডপে সন্ধ্যারতি দেওয়ার পর সীমিত রাখা হয় দর্শনার্থীদের প্রবেশ। অষ্টমী পূজার দিনে জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক দীপক কুমার পাল জানিয়েছেন, কোভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে এবার সীমিত আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দুর্গাপূজা উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোভিড-১৯ দুর্যোগের কারণে জেলা পূজা উদযাপন পরিষদ জেলার সকল পূজা মন্ডপে বিশেষ আলোকসজ্জা, মাইক সাউন্ড সিস্টেমে গান-বাজনা বন্ধ এবং আরতি প্রতিযোগিতা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এবার পূজার দর্শনার্থীদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং প্রতিটি পূজা মন্ডপে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
উল্লেখ্য, দশমীর দিন সন্ধ্যা ৬টার আগেই অবশ্যই কোন শোভাযাত্রা ছাড়াই প্রতিমা বিসর্জন দিতে হবে।
দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা