শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

১৯

কে এই উ‌ম্মে কুলসুম?

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

 

আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন কৃষক লীগের সাধারণ সম্পাদক হিসেবে দা‌য়িত্ব পে‌য়ে‌ছেন সুপ্রিম কোর্টের আইনজীবী উ‌ম্মে কুলসুম স্মৃ‌তি। এর মাধ্যমে প্রথমবারের মতো কৃষক লীগের শীর্ষ পদে কোনো নারী নেতৃত্ব এ‌লো।

বুধবার ‌বি‌কেল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কৃষক লীগের দশম জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সাধারণ সম্পাদক হিসেবে স্মৃ‌তির নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর আগে সকালে সম্মেলনের প্রথম সেশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

ছাত্রজীবন থেকেই উ‌ম্মে কুলসুম স্মৃতি ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয়। ছাত্রজীবন শেষে একজন আইনজীবী হিসেবে ১৯৯৩ সালে ঢাকা বারে যোগদান করেন এবং আওয়ামী আইনজীবী পরিষদের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত হন।

বিগত ২০০০ সালে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে সর্বাধিক ভোটে কার্যকরী পরিষদের এক নম্বর সদস্য নির্বাচিত হন। ২০০৬-০৭ সালের ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে কার্যকরী পরিষদের সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন।

২০০৩ সালে বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটিতে যোগদান করেন সাধারণ সদস্য হিসেবে। এরপর আইন বিষয়ক সম্পাদক ও পরে ২০১২ সালে কাউন্সিল অধিবেশনে কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

বর্তমান সময়ে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের গাইবান্ধা জেলা শাখার সদস্য ও বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য। তিনি দশম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্যাপুর) নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। পেশায় আইনজীবী উম্মে কুলসুম স্মৃতি কৃষক লীগের গত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

এছাড়াও জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কমনওয়েলথ পার্লামেন্টারিয়ান অ্যাসোসিয়েশন (সিপিএ) বাংলাদেশ চ্যাপ্টারের সদস্য।

নিয়মিত আইনজীবী হিসেবে আইন পেশায় নিয়োজিত আছেন তিনি। ২০০১ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বারের) সদস্য পদ লাভ করেন। আওয়ামী সরকারের বিভিন্ন সময়ে তিনি এপিপি, এডিশনাল পিপি ও পিপি (দুর্নীতি দমন কমিশন) হিসেবে দায়িত্ব পালন করেন। কলেজ জীবনে খেলাধুলায় বিশেষ করে কাবাডি খেলায় তিনি জেলার চ্যাম্পিয়ন ছিলেন।

নতুন সাধারণ সম্পাদক উ‌ম্মে কুলসুম বলেন, ‘আওয়ামী লীগ সভাপতি শেখ হা‌সিনা আমাদের উপর আস্থা রেখে যে নতুন দায়িত্ব অর্পণ করেছেন, সেই আস্থার প্রতিদান দিতে আমরা প্রস্তুত রয়েছি। সারা বাংলার কৃষকদের সংগঠিত করে আরো শক্তিশালী হবে কৃষকলীগ।’

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
এই বিভাগের আরো খবর