• শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ০৯ জমাদিউস সানি ১৪৪২

কাউফল এর ভেষজ গুণাগুণ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

আমাদের গ্রামে গঞ্জে মানুষ  কমবেশী কাউফলের সাথে পরিচিত । এর বিভিন্ন ধরণের নামে ডাকা হয়ে থাকে । এগুলো হল : কাউয়া, কাগলিচু, তাহগালা, ক্যাফল, কাউ-গোলা ইত্যাদি। এর গাছ মাঝারি আকৃতির বৃক্ষ জাতীয়, ডালপালা কম, উপরের দিকে ঝোপালো। গাছের রঙ কালচে। সাধারনত জঙ্গলে এই গাছ দেখা যায়।

ফল কাঁচা অবস্থায় সবুজ ও পাকলে কমলা বা হলুদ হয়। ফলের ভেতর চার-পাঁচটি দানা থাকে। দানার সাথে রসালো ভক্ষ্য অংশ থাকে, যা চুষে খেতে হয়। কাউ খেলে দাঁতে হলদেটে কষ লেগে যায় বলে ফলটি জনপ্রিয় নয়। ফলের আকার লিচুর সমান বা সামান্য বড় হয়।বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, দক্ষিণ চীন, লাওস, কম্বোডিয়া, ভিয়েতনাম ইত্যাদি দেশে কাউ গাছ দেখা যায়। ফল হিসেবে সরাসরি খাওয়া ছাড়াও কাউ দিয়ে জ্যাম তৈরি করা হয়। কাউ গাছের কষ থেকে রঙ ও বার্নিশ তৈরি হয়। কাউফলের বিভিন্ন ধরনের পুষ্টিগুণ ও উপকারিতা রয়েছে । এর বিভিন্ন ধরনের ভেষজ গুণাগুণ এখন আমরা জেনে নেব:

পুষ্টিগুণ :

(১০০ গ্রাম প্রতি ৬৩ ক্যালোরি) ক্যালোরি পরিমিতরূপে কম এবং কোন সম্পৃক্ত চর্বি বা কোলেস্টেরল রয়েছে৷ যাইহোক, এটা (১০০ গ্রাম আরডিএ প্রায় ১৩% প্রদান করে) খাদ্যতালিকাগত ফাইবারে সমৃদ্ধ৷কাউফলে ভিটামিন সি এর ভাল উৎস এবং ১০০ গ্রাম প্রতি আরডিএ প্রায় ১২% প্রদান করে৷ ভিটামিন-সি একটি শক্তিশালী জল দ্রবণীয় অ্যান্টি-অক্সিডেন্ট থাকে৷ ভিটামিন-সি সমৃদ্ধ ফল শোষণের মানব দেহের ভাইরাল-ফ্লু বিরুদ্ধে প্রতিরোধের বিকাশ ও ক্ষতিকর, প্রো-উদ্দীপনাময় ফ্রি-মৌল ময়লা সাফ করতে সাহায্য করে৷

উপকারিতা :

মুখের অরুচি ভাব দূর করতে :

হটাৎ করে মুখে অরুচি দেখা দিলে অরুচি ভাব দূর করার জন্য কাউ গাছের ফল খেলে মুখে রুচি ফিরে আসে ।

অপুষ্টির সমস্যায় :

অপুষ্টিজনিত সমস্যা দেখা দিলে কাউ গাছের ফল খেলে ভাল উপকার পাওয়া যায়।

খিচুনি নিরাময়ে :

কাউ গাছের ছাল সিদ্ধ করে এই ক্বাথ সকাল বিকেল করে সেবন করলে খিচুনি রোগ ভালো হয় ।

ঠান্ডার সমস্যায়  :

ঠান্ডা জনিত সমস্যা দেখা দিলে সকাল বিকেল কাউ গাছের ফল খেলে উপকার পাওয়া যায় ।

আমাশয় নিরাময়ে :

আমাশয় হলে কাউ গাছের ফল খেলে আমাশয়ে দ্রুত নিরাময় হয়ে যায় ।

মাথা ধরা নিরাময়ে :

মাথা ধরা নিরাময়ের জন্য কাউ গাছের ফল খেলে মাথা ধরায় দারুণ উপকার পাওয়া যায় ।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা