• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

করোনা মোকাবিলায় রাজস্ব বোর্ডকে সুরক্ষা সরঞ্জাম দিল যুক্তরাষ্ট্র

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৮ জুন ২০২০  

নভেল করোনাভাইরাস মোকাবিলায় কাস্টমসের সামনের সারিতে কর্মরতদের ব্যক্তিগত সুরক্ষার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে ১ হাজার ৫০০ মাস্ক ও ফুলবডি গাউন সরঞ্জাম সহায়তা হিসেবে দিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সরকার করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ সরকারের চলমান কর্মকাণ্ডকে সহায়তা করতে মোট প্রায় ৩৭ মিলিয়ন ডলারের সাহায্য দিয়েছে।

ঢাকার যুক্তরাষ্ট্র মিশন থেকে বুধবার (১৭ জুন) এক বার্তায় জানানো হয়, রাষ্ট্রদূত আর্ল মিলার এবং ঢাকা মিশনের কৃষি বিভাগের প্রতিনিধিরা কোভিড-১৯ মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সহায়তার অংশ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে অত্যাবশ্যকীয় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম হস্তান্তর করেন। হস্তান্তরিত ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামগুলোর মধ্যে ১,৫০০ মাস্ক ও ফুলবডি গাউন রয়েছে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সরকার কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় বাংলাদেশ সরকারের চলমান কর্মকাণ্ডকে সহায়তা করতে প্রায় ৩৭ মিলিয়ন ডলারের সাহায্য দিয়েছে।

বার্তায় উল্লেখ করা হয়, এই সহায়তার ফলে বাংলাদেশ কাস্টমসের চট্টগ্রাম ও মোংলাসহ দেশের ছয়টি কাস্টম হাউজের সবকটিতে আমদানি ও রপ্তানি প্রক্রিয়ার সকল গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড নির্বিঘ্নে চালু রাখা সম্ভব হবে।

বার্তায় আরও জানান হয়, যুক্তরাষ্ট্রের দূতাবাস বাংলাদেশ সরকারের সঙ্গে ঘনিষ্ঠ অংশীদারিত্বের ভিত্তিতে কোভিড-১৯ সংক্রমণ থেকে সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত সম্মুখসারির কর্মীদের রক্ষা করতে তাদের মাঝে পিপিই ও অন্যান্য মেডিকেল সরঞ্জাম বিতরণের কাজ অব্যাহত রেখেছে। এছাড়াও তারা কোভিড-১৯ চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে পিপিই ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করাসহ দেশব্যাপী জরুরি মেডিকেল সরঞ্জামের ঘাটতি আছে এমন স্থানগুলো চিহ্নিত করে ঘাটতি দূর করার প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করছে।

উল্লেখ্য, কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর থেকে এই মহামারি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সরকার বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য, মানবিক, অর্থনৈতিক ও উন্নয়ন সহায়তা কর্মকাণ্ডে সরকার, আন্তর্জাতিক সংস্থা ও এনজিওদের এক বিলিয়ন ডলারেরও বেশি অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা