• শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

৫০

করোনা মোকাবিলায় ট্রাম্পের পদক্ষেপ বিশৃঙ্খলাপূর্ণ : ওবামা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১০ মে ২০২০  

করোনাভাইরাস সংকট মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া পদক্ষেপগুলো চরম বিশৃঙ্খলাপূর্ণ বিপর্যয় বলে মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর প্রতিবেদন বলা হয়, নিজ প্রশাসনের সাবেক কর্মকর্তাদের সঙ্গে এক টেলিকনফারেন্সে এমন মন্তব্য করেন ওবামা।

আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনকে সমর্থন জানিয়ে সাবেক কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন ওবামা। বাইডেনের জন্য কাজ করতে তাদেরকে উৎসাহিত করেন তিনি। সে সময় করোনা মহামারি ঠেকাতে ট্রাম্পের পদক্ষেপের সমালোচনা করেন ওবামা। তিনি বলেন, আমাদের সরকারের মধ্যে যখন ‘আমি কী পাচ্ছি’ এবং ‘অন্যরা জাহান্নামে যাক’ ধাঁচের মানসিকতা বিরাজ করছে, তখন তা এক চরম বিশৃঙ্খলাপূর্ণ বিপর্যয় ডেকে আনছে কেবল।

এ বছরের শুরু থেকেই ট্রাম্প দাবি করে আসছিলেন করোনাভাইরাস মোকাবিলায় সব প্রস্তুতি যুক্তরাষ্ট্রের আছে। করোনা তার দেশের জন্য হুমকি তৈরি করতে পারবে না। বেশ কিছুদিন ধরেই করোনাভাইরাসের সম্ভাব্য ভয়াবহতা নিয়ে সতর্ক করে আসছিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একটি প্রতিনিধি দল চীনের উহান ও বেইজিং থেকে ঘুরে আসার পর গত ৩০ জানুয়ারি সংস্থার পক্ষ থেকে আন্তর্জাতিকভাবে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা করা হয়। অথচ সেদিনটিতেও মিশিগানে এক সমাবেশে ট্রাম্প দাবি করেছিলেন তার দেশে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে এখন যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি বাজে আকার ধারণ করার পর নিজের পূর্ববর্তী বক্তব্যগুলোকে ধামাচাপা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ট্রাম্প।

করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশী আক্রান্ত যুক্তরাষ্ট্র। ইতোমধ্যইে সখোনে ৮০ হাজাররেও বেশী মানুষের মৃত্যু হয়েছে। এই মহামারি মোকাবিলায় বিভিন্ন সমস্যার দায় ওবামা প্রশাসনের ঘাড়েও চাপিয়েছেন ট্রাম্প। তবে এতদনি এ নিয়ে তমেন কোনও মন্তব্য করনেনি ২০০৯ সালে শান্তিতে নোবলে জয়ী বারাক ওবামা।

করোনা সংকটে পড়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও দোষারোপ করে ট্রাম্প বলেন, তারা আরও কয়েক মাস আগেই সতর্ক করতে পারতো। সংস্থাটির জন্য বরাদ্দকৃত সহায়তা বন্ধ করে দেওয়ারও হুমকি দেন তিনি।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর