• শনিবার   ১২ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

ঐক্যবদ্ধভাবে বোরো সংগ্রহ কার্যক্রম চালানোর আহ্বান খাদ্যমন্ত্রীর

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৬ মে ২০২১  

চলতি বোরো মৌসুমে ধান-চাল ক্রয়ে গতি ত্বরান্বিত করতে ঐক্যবদ্ধভাবে বোরো সংগ্রহ কার্যক্রম চালানোর আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বুধবার সকাল ১১টায় রাজধানীর মিন্টু রোডস্থ সরকারি বাসভবন থেকে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সঙ্গে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ সংক্রান্ত অনলাইন মতবিনিময় সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে মন্ত্রী এ আহ্বান জানান। সভায় সমন্বয় করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

মন্ত্রী বলেন, কৃষক ন্যায্য দাম পাচ্ছে। সরকারি সংগ্রহের গতি বাড়াতে হবে। এছাড়া বিধিনির্দেশ মোতাবেক খাদ্যশস্যের মান যাচাই করে সংগ্রহ করতে হবে। ধান-চাল কেনায় কেউ অনিয়ম করলে তার বিরুদ্ধে দ্রুত আইনি পদক্ষেপ নেয়ারও হুঁশিয়ারি দেন খাদ্যমন্ত্রী।

ভিডিও কনফারেন্সে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের আওতাধীন প্রতিটি জেলার করোনা পরিস্থিতি মোকাবিলা, চলতি বোরো ধান কাটা-মাড়াই, সরকারিভাবে ধান-চাল সংগ্রহসহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রী বলেন, এবারের প্রকিউরমেন্ট যেন কৃষকবান্ধব প্রকিউরমেন্ট হয়। সরকারি গুদামে কৃষক ধান দিতে এসে কোনোভাবেই যেন হয়রানির শিকার না হয় এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সতর্ক করেন তিনি।

মন্ত্রী আরো বলেন, চালের মান নিয়ে কোনো আপোস নেই। ধান-চাল সংগ্রহের ক্ষেত্রে প্রতিটি উপজেলায় সংগ্রহ কমিটি রয়েছে। সংশ্লিষ্ট কমিটিকে কৃষক কোনো সমস্যার সম্মুখীন হলে তাৎক্ষণিকভাবে তা সমাধানের নির্দেশ দেন তিনি।

ভিডিও কনফারেন্সে খাদ্য অধিদফতরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের আওতাধীন প্রতিটি জেলার জেলা প্রশাসকরা, জেলা খাদ্য নিয়ন্ত্রকরা এবং প্রতিটি জেলার মিল মালিক প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা