• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

৫১

এবারের হজ ছিল ফাউজিয়ার জন্মদিনের উপহার!

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১ আগস্ট ২০২০  

৩৮ বছরের ফাউজিয়া মোহামাদ। সৌদি আরবের অবস্থানকারী মালয়েশিয়ান প্রবাসী নারী। ২০২০ সালে হজের জন্য নির্বাচিত হওয়ার দিনটি ছিল তার জন্মদিন। সৌভাগ্যবান এ নারীর জন্য মহান আল্লাহর পক্ষ থেকে এবারের হজ যেন জন্মদিনের উপহার।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে হজের জন্য নির্বাচিত হওয়ার সংবাদ পেয়ে আনন্দে রীতি মতো কান্না শুরু করে দেন ফাউজিয়া। মহান আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করেন।

ফাউজিয়ার জন্য এটি জীবনের প্রথম হজ। এর আগে কখনও হজ করেনি ফাউজিয়া। হজের নিবন্ধন করার পরও তিনি ভাবেননি যে, হজের জন্য নির্বাচিত হবেন। হজের জন্য নির্বাচিত হওয়ার সংবাদ শুনেই তিনি আনন্দে কেঁদে দেন। হজের সুযোগ পাওয়ায় তনি মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শুধু সৌদি আরবে বসবাসকারীদের মধ্য থেকে এ বছর সীমিত পরিসরে স্বল্প সংখ্যক লোককে হজে অংশগ্রহণের অনুমতি দেয় সরকার। এর মাধ্যমে ১৬০ দেশের নাগরিক হজ করার সুযোগ পায়।

এ বছরের হজের জন্য অনলাইনে আবেদন গ্রহণ করে সৌদি আরব। লাখেরও বেশি আবেদন পড়ে হজের জন্য। বিশাল সংখ্যক আবেদনের মধ্য থেকে হজের জন্য নির্বাচিত হওয়া সত্যিই ভাগ্যের ব্যাপার। জন্মদিনের উপহার হিসেবে এ সৌভাগ্যই লাভ করেছেন মালয়েশিয়ান প্রবাসী নারী ফাউজিয়া মোহামাদ।

১৪৪১ হিজরি বছরে হজে অংশগ্রহণকারীদের নিরাপদ রাখতে এবং কাবা শরিফ, সাফা-মাওয়া, মিনা, মুজদালিফা, আরাফাসহ হজের গুরুত্বপূর্ণ স্থাপনা ও রোকনগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতেই সীমিত পরিসরে সল্প সংখ্যক লোককে হজের জন্য নির্বাচন করেছে দেশটি।

ফাউজিয়া বলেন, 'এটি নিঃসন্দেহে আমার জন্য অবিশ্বাস্য ও অন্যরকম এক অনুভূতি। পবিত্র হজ সম্পন্ন হলেও এখনও সে অনুভূতি হৃদয়ে লেগে আছে। আমি মনে করি এটি আমার জন্মদিনের সেরা উপহার। মসজিদে হারামে আসার পরও জন্মদিনের সেরা উপহারের অনুভূতি আমার মধ্যে স্থির ছিল। এবারের হজ আমার জীবনের সেরা উপহার।'

উল্লেখ্য ১৪৪১ হিজরির হজ আয়োজন নিয়ে কোনো সিদ্ধান্তেই আসতে পারছিল না সৌদি আরব। শেষ মুহূর্তে স্বল্প সংখ্যক লোক নিয়ে সীমিত পরিসরে হজ আয়োজনের ঘোষণা দেয় দেশটি। ঘোষণাটি ছিল এমন-

সৌদি আরবের বাইরে থেকে কেউ হজে অংশগ্রহণ করতে না পারলেও দেশটিতে অবস্থানকারী বিভিন্ন দেশের নাগরিক ও স্থানীয়দের মধ্য থেকে সুস্বাস্থ্য ও সুস্থতার শর্তসাপেক্ষে এবার হজের অনুমতি মিলবে। ৭০% প্রবাসী হজের অনুমতি পাবে আর স্থানীয়দের মধ্য থেকে ৩০% লোক হজ করার অনুমতি পাবে। তবে দেশটির কোনো কর্মকর্তা এবার হজে অংশগ্রহণ করতে পারবে না। এ নিয়ম অনুসারেই যথাযথ ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হলো হজ।

৩৮ বছর বয়সী মালয়েশিয়ান প্রবাসী নারী ফাউজিয়া মোহামদ হজ আদায় করার মধ্য দিয়ে পেল জীবনের সেরা উপহার। আল্লাহ তাআলা এবারের হাজিদের কবুল করুন। আমিন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর