• সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

৪৫

এই সময় ফ্লু থেকে বাঁচাবে স্টার এনিস

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২৮ জুন ২০২০  

কখনো গরম কখনো বৃষ্টি আবহাওয়া পরিবর্তন এই সময় অনেকেই ভোগেন ফ্লুতে। একে তো করোনার তাণ্ডব সেই সঙ্গে সাধারণ ফ্লু। পুরোই দিশেহারা সবাই। করোনার উপসর্গগুলোও অনেকটা সাধারণ ফ্লুয়ের মতোই। সাধারণ জ্বর ঠাণ্ডা কাশি দিয়েই শুরু হয়। 

প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই এসব সাধারণ ফ্লু থেকে রেহাই পেতে পারেন। এসব রোগ থেকে বাঁচতে গরম মশলার ব্যবহার অনেকেই জানেন নিশ্চয়? তবে জানেন কি স্টার এনিস বা তারা মশলা সাধারণ এসব ফ্লু সারাতে দুর্দান্ত দাওয়াই। আদা চা বা হলুদ দুধের উপকার তো পেয়েছেন এবার তারা মশলা ব্যবহার করে দেখুন। খুব সহজেই মুক্তি পাবেন অস্বস্তিকর এসব রোগ থেকে। 

জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এটি-

আপনার প্রয়োজন মতো পানি নিয়ে তাতে চার ভাগের এক ভাগ স্টার এনিস দিন। ভালোভাবে ফুটিয়ে নিন। পানির রং পরিবর্তন হলে নামিয়ে নিন। কাপে ঢেলে পান করুন। চাইলে এর সঙ্গে মধু মিশিয়ে দিনে দুই থেকে তিনবার পান করুন। 

আবার এভাবে পানি ফুটিয়ে সেই পানির ভাপও নিতে পারেন। এতে ঠাণ্ডায় আটকে যাওয়া নাক সহজেই খুলে যাবে। সেই সঙ্গে বুকে কফ জমে থাকলে তাও দূর হবে। 

স্টার এনিস মশলা শুধু যে খাবারের স্বাদ বা গন্ধ বাড়ায়, তা কিন্তু না। এর রয়েছে আরো অনেক স্বাস্থ্য উপকারিতা। জেনে নিন তার কিছু-  

> স্টার এনিস হজমের সমস্যা দূর করতে সহায়তা করে। গর্ভকালীন সময়ে বমিভাব দূর করতেও এটি দুর্দান্ত এক উপায়। 

> এটি অ্যান্টিঅক্সিড্যান্টস এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি সমৃদ্ধ। যা আপনার শরীরের টক্সিন দূর করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করবে। 

> এটি শ্বাস প্রশ্বাসের সমস্যা থেকে মুক্তি দেয়। সেই সঙ্গে ঠাণ্ডা বা সর্দি সারাতে সেরা দাওয়াই এই মশলা। 

> এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি। যা শরীরকে বিভিন্ন ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার শক্তি তৈরি করে। 

সূত্র:টাইমসঅবইন্ডিয়া 

 

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর