সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

২৪

উম্মে কুলসুম কৃষকলীগ সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় আনন্দ মিছিল

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

 

গাইবান্ধার কৃতি সন্তান এ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় ৬ নভেম্বর সন্ধায় গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় একটি আনন্দমিছিল হয়েছে।

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার জামালপুর গ্রামে ১৯৬৩ সালে ১ জুন উম্মে কুলসুম স্মৃতি জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম মোকসেদ আলী প্রধান মধু ও মা মরহুমা মাহমুদা এবং স্বামী মাহবুর রহমান। জন্মস্থান পলাশবাড়ীতেই তার শিক্ষাজীবন শুরু হয়।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কৃষকলীগের দশম জাতীয় সম্মেলনে ২০১৯ তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর আগের কৃষকলীগের কেন্দ্রীয় কমিটিতে তিনি যুগ্ন- সাধারণ সম্পাদক ছিলেন যাহা ২০১৫ সালে মেয়াদোত্তীর্ণ হয় এ কমিটির।  দশম জাতীয় সংসদ নির্বাচনের ধারাবহিকতায় আওয়ামীলীগের মনোনয়নে গাইবান্ধা-জয়পুরহাট জেলার সংরক্ষিত আসন ৪ নং থেকে ১’ম বারের মতো এমপি নির্বাচিত হন।
 
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পলাশবাড়ী-সাদুল্যাপুর নির্বাচন এলাকা গাইবান্ধা-৩ আসন এর আওয়ামীলীগের  মনোনয়ন প্রত্যাশী ছিলেন। সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর উম্মে কুলসিম স্মৃতি বাংলাদেশ আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠন সর্বস্তরের নেতৃবৃন্দের নিকট শুভেচ্ছা বিনিময় করেন।

ছাত্রজীবন থেকেই স্মৃতি ছাত্রলীগের রাজনীতে সক্রিয়। আওয়ামীলীগ সমর্থক পরিবারের এ সন্তান ছাত্রজীবন শেষে একজন আইনজীবী হিসেবে ১৯৯৩ সালে ঢাকা বারে যোগদান করেন এবং আওয়ামী রাজনীতি তথা আওয়ামী আইনজীবী পরিষদের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত হন। বিগত ২০০০ সালে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে কার্যকরী পরিষদের এক নম্বর সদস্য নির্বাচিত হন। ২০০৬-০৭ সালের ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে কার্যকরী পরিষদের সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন, ২০০৩ সালে বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটিতে সাধারণ সদস্য হিসেবে যোগদান করেন।

পরে আইন বিষয়ক সম্পাদক ও পরে ২০১২ সালে কাউন্সিল অধিবেশনে কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বর্তমান সময়ে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের গাইবান্ধা জেলা শাখা ও বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য। এছাড়াও জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কমনওয়েলথ পার্লামেন্টারিয়ান অ্যাসোসিয়েশন (সিপিএ) বাংলাদেশ চ্যাপ্টারের সদস্য।

এ উপলক্ষে ৬ নভেম্বর জন্মভূমি গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা কৃষকলীগের আয়োজনে একটি আনন্দমিছিল বের হয়। মিছিল শেষে মিষ্টি বিতরণ করা হয়। গাইবান্ধা জেলা আ’লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মী তাকে অভিনন্দন জানিয়েছেন।

দেশের কৃষি উন্নয়ন এবং কৃষকের স্বার্থরক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে ১৯ এপ্রিল বাংলাদেশ কৃষক লীগ প্রতিষ্ঠা করেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
এই বিভাগের আরো খবর