• সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৯ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

অস্ট্রেলিয়াকে উড়িয়ে সিরিজ জিতল নিউজিল্যান্ড

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৭ মার্চ ২০২১  

মাঝের দুই ম্যাচে দারুণ লড়াই করে ঘুরে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচ হেরে সিরিজে পিছিয়ে পড়লেও, পরের দুইটি জিতে তারা ফিরিয়েছিল সমতা। কিন্তু শেষ ম্যাচে আর অসিদের কোনো সুযোগই দিল না স্বাগতিক নিউজিল্যান্ড। রীতিমতো উড়িয়ে দিয়েই সিরিজ নিজেদের করে নিয়েছে কিউইরা।

২-২ ব্যবধানে সমতা থাকা সিরিজের মীমাংসা করতে আজ (রোববার) বাংলাদেশ সময় ভোরে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪২ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া। জবাবে মাত্র ১৫.৩ ওভারেই ম্যাচ শেষ করে দিয়েছে নিউজিল্যান্ড।

রান তাড়া করতে নেমে স্বাগতিকদের পক্ষে শুরুর ঝড়টা তোলেন ডানহাতি ওপেনার মার্টিন গাপটিল। প্রথম পাওয়ার প্লে'তে কোনো উইকেট না হারিয়ে ৫১ রান পায় নিউজিল্যান্ড। ডেভন কনওয়ের সঙ্গে উদ্বোধনী জুটিটাকে শতরানে রূপ দেন গাপটিল, তাও মাত্র ১১.২ ওভারে।

অস্ট্রেলিয়া প্রথম সাফল্য নিউজিল্যান্ডের শতরান পূরণ হওয়ার ওভারেই। রিলে মেরেডিথের করা সেই ১২তম ওভারের পঞ্চম বলে সাজগরে ফেরেন ২৮ বলে ৩৬ রান করা কনওয়ে। ঠিক পরের বলেই গোল্ডেন ডাক নিয়ে সাজঘরে ফেরেন অধিনায়ক কেন উইলিয়ামস।

এর আগেই অবশ্য টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৮তম হাফসেঞ্চুরি তুলে নেন গাপটিল। তবে তিনিও ম্যাচ শেষ করে ফিরতে পারেননি। জয় থেকে মাত্র ১৯ রান দূরে থাকতে ইনিংসের ১৫তম ওভারে আউট হন গাপটিল। তার ব্যাট থেকে আসে ৭ চার ও ৪ ছয়ের মারে ৪৬ বলে ৭১ রান।

বাকি কাজটুকু সারেন জশ ফিলিপস। ছক্কার মারে ম্যাচ শেষ করেন তিনি। দলের জয়ের জন্য ৩৭ বাকি থাকতে নামার পর একাই ৩৪ রান করেন ফিলিপস। মাত্র ১৬ বলের ইনিংসে ৫টি চারের সঙ্গে ২টি ছক্কা মারেন তিনি। নিউজিল্যান্ড পায় ৭ উইকেটের সহজ জয়।

টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়াকে বলার মতো সংগ্রহ এনে দেয়ার কৃতিত্ব অ্যারন ফিঞ্চ ও ম্যাথু ওয়েডের। তাদের দ্বিতীয় উইকেট জুটিতে আসে ৬৬ রান। ফিঞ্চ ৩২ বলে ৩৬ ও ওয়েড করেন ২৯ বলে ৪৪ রান। শেষদিকে মার্কাস স্টয়নিস খেলেন ২৬ বলে ২৬ রানের ওয়ানডে ঘরানার ইনিংস।

নিউজিল্যান্ডের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নেন লেগস্পিনার ইশ সোধি। এছাড়া ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির ঝুলিতে যায় ২টি করে উইকেট। পাঁচ ম্যাচে ১৪ উইকেট নিয়ে সিরিজসেরার পুরস্কার জিতেছেন সোধি।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা