• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

অর্থনীতিতে নৌ থেকে সড়ক পরিবহনের অবদান বেশি

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২১  

দেশের অর্থনীতিতে সড়ক ও নৌ খাতের অবদান ১ হাজার ৮৭৫ বিলিয়ন টাকা। যার হার ১০ দশমিক ৯৬ শতাংশ। এর মধ্যে নৌ থেকে সড়ক পরিবহনের অবদান সবচেয়ে বেশি। সোমবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত ‘মডার্নাইজেশন অব ন্যাশনাল একাউন্টস স্ট্যাটিসটিকস’প্রকল্পের আওতায় পরিচালিত এক জরিপে এ তথ্য তুলে ধরা হয়।

জরিপে বলা হয়, দেশে বেসরকারি খাতে সড়ক ও নৌ পথে যানবাহনের সংখ্যা মোট ২৯ লাখ ২১ হাজার ৪৬০টি। তার মধ্যে সড়কে যানবাহনের সংখ্যা ২৬ লাখ ৫৯ হাজার ২৬০ এবং নৌযানের সংখ্যা ২ লাখ ৬২ হাজার ২০০টি। এতে করে দেশের অর্থনীতিতে সড়ক পরিবহনের অবদান ১ হাজার ৭৩৪ বিলিয়ন টাকা। আর নৌ পরিবহনের অবদান ১৪১ বিলিয়ন টাকা।

জরিপ প্রকাশ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। তিনি বলেন, ‘বিআরটিএ হিসাব অনুযায়ী প্রতি বছর আমরা ৪ লাখ গাড়ির রেজিস্ট্রেশন দিচ্ছি। আমাদের জরিপের সঙ্গে বিবিএসের জরিপের কিছুটা ফারাক রয়েছে। তবুও আশা করি, এই জরিপ থেকে পাওয়া ফলে আমরা সুফল পাবো। জরিপের পরিধি ও বিশ্লেষণে যা দেখছি তা জিডিপিতে বিশেষ অবদান রাখবে।’

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, ‘পরিবহন সেক্টরে যে বিশৃঙ্খলা রয়েছে তা অস্বীকারের উপায় নেই। বিশৃঙ্খলার পেছনে আছে যত্রতত্র গাড়ি নামানো। আজকের এ পরিসংখ্যান আমাদের সঠিক হিসাব দিচ্ছে। এটি বলছে, পরিবহন খাতে আমরা বেশ এগিয়ে যাচ্ছি। বিশেষ করে নৌ পরিবহন ও সড়কখাতে আমরা এগিয়ে যাচ্ছি। বর্তমানে এই খাতে জিডিপির অবদান আসছে ৮ শতাংশ।’

বিবিএসের জরিপ থেকে আরও জানা গেছে, সড়কে যাত্রীবাহী যানবাহন এবং মালবাহী যানবাহনের সংখ্যা মোট ২৬ লাখ ৫৯ হাজার ২৫৭টি।

এতে যাত্রীবাহী যানবাহনের সংখ্যা ২৪ লাখ ২২ হাজার ১২৯টি, এর হার ৯১ দশমিক ০৮ শতাংশ। এর মধ্যে আবার যান্ত্রিক যানবাহন ১৭ লাখ ৭৮ হাজার ৮৯৪টি এবং অযান্ত্রিক যানবাহন ৬ লাখ ৪৩ হাজার ২৩৪।

আর মালবাহী যানবাহনের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ১২৯, এর হার ৮ দশমিক ৯২ শতাংশ। তার মধ্যে যান্ত্রিক যানবাহন ১ লাখ ৯৪ হাজার ৩১৮টি এবং অযান্ত্রিক যানবাহন ৪২ হাজার ৮১১টি।

সড়কের যানবাহনে কর্মরত জনবলের সংখ্যা মোট ৩১ লাখ ৭৮ হাজার জন। তার মধ্যে চালক ২৭ লাখ ৬ হাজার, হেল্পার ও ক্লিনার ২ লাখ ৭০ হাজার, সুপারভাইজার বা কন্ট্রাক্টর ৫৭ হাজার, দৈনিক বেতন এবং অস্থায়ী ভিত্তিতে নিয়োজিত কর্মী ৩২ হাজার, অবৈতনিক পারিবারিক কর্মী ১ লাখ ১২ হাজার জন।

সড়ক পরিবহন খাতে কর্মরত জনবল মোট ৩৩ লাখ ৬ হাজার জন। তার মধ্যে যাত্রীবাহী পরিবহনে ২৮ লাখ ৫৭ হাজার জন এবং মালবাহী পরিবহনে ৪ লাখ ৪৮ হাজার জন।

যানবাহন পরিচালন মোট ব্যয় ৬৪৫ বিলিয়ন টাকা। তার মধ্যে বেতন-ভাতা ১৪০ বিলিয়ন, জ্বালানী ২৮৯ বিলিয়ন, খুচরা যন্ত্রাংশ ও রক্ষণাবেক্ষণ ১৫৫ বিলিয়ন, অন্যান্য ৬১ বিলিয়ন টাকা।

নৌযানের বিষয়ে বিবিএসের জরিপ বলছে, দেশে নৌ-যানের সংখ্যা মোট ২ লাখ ৬২ হাজার ২০৪টি। নৌ পথে যাত্রীবাহী নৌযান ১ লাখ ৭৪ হাজার ২৭৬টি। তার মধ্যে যান্ত্রিক নৌযান ৬৬ হাজার ৭৮৪টি এবং অযান্ত্রিক নৌযান ১ লাখ ৭ হাজার ৪৯২।

মালবাহী নৌযানের সংখ্যা ৮৭ হাজার ৯২৮টি। তার মধ্যে যান্ত্রিক নৌযান ৮৩ হাজার ৫৬২টি এবং অযান্ত্রিক নৌযান ৪ হাজার ৩৬৬টি।

নৌযানে কর্মরত জনবল রয়েছে ৬ লাখ ৭২ হাজার জন। তার মধ্যে মাস্টার বা চালক ২ লাখ ৯৩ জন, হেল্পার ও ক্লিনার, কেবিন বয়, বাবুর্চি ১ লাখ ৩৫ হাজার। লস্কর, খালাসী ১ লাখ ২৬ হাজার, অবৈতনিক পারিবারিক কর্মী ৩২ হাজার এবং অন্যান্য খাতে ৮৬ হাজার জন কর্মরত আছেন।

নৌ পরিবহন খাতে কর্মরত জনবল রয়েছে ৬ লাখ ৯০ হাজার জন। তার মধ্যে যাত্রীবাহী পরিবহনে কর্মরত আছেন ৩ লাখ ৪ হাজার জন এবং মালবাহী পরিবহনে কর্মরত ৩ লাখ ৮৬ হাজার জন।

নৌযান পরিচালন ব্যয় মোট ১১৯ দশমিক ৩ বিলিয়ন টাকা। তার মধ্যে বেতন-ভাতা ২ দশমিক ৪ বিলিয়ন, জ্বালানী ৮৪ দশমিক ৬ বিলিয়ন, খুচরা যন্ত্রাংশ ও রক্ষণাবেক্ষণ ১৫ দশমিক ৯ বিলিয়ন ও অন্যান্য ১৬ দশমিক ৫ বিলিয়ন টাকা।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা