শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫৮, ১৩ জুন ২০২১

রূপচর্চায় বিটরুটের জাদু

রূপচর্চায় বিটরুটের জাদু

নিজেকে সুন্দর দেখাতে চান না এমন মানুষ খুব কমই আছেন। তাইতো কমবেশি সবাই রূপচর্চা করেন। এক্ষেত্রে পুরুষদের চাইতে নারীদের সংখ্যাই বেশি। নারীরা রূপচর্চায় নানান প্রসাধনী ব্যবহার করেন। তবে ঘরোয়া উপকরণ দিয়েও সৌন্দর্যচর্চা করা সম্ভব।

সুন্দর ত্বক ও ঝলমলে চুলের জন্য আপনি ব্যবহার করতে পারেন বিটরুট। এটি জাদুর মতোই আপনার ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান দেবে। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে রূপচর্চায় কাজে লাগাবেন উপকারী এই সবজিটিকে-

>> সমপরিমাণ টমেটোর রস ও বিটরুটের রস মিশিয়ে ত্বকে লাগান। ব্রণ দূর হবে।

>> ঠোঁটের কালচে ভাব দূর করতে বিটরুটের রসের সঙ্গে চিনি মিশিয়ে ঠোঁট স্ক্রাব করুন।

>> বলিরেখা দূর করতে সপ্তাহে দুই দিন বিটরুটের রসের সঙ্গে মধু ও দুধ মিশিয়ে ত্বকে লাগান।

>> বিটরুট স্লাইস করে অথবা বেটে মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

>> ভিনেগার ও নিমের রসের সঙ্গে বিটরুটের রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। এটি খুশকি দূর করবে।

>> চুল পড়া কমাতে কফি গুঁড়ার সঙ্গে বিটরুটের রস মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

>> বিটরুটের রসের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল।

>> বিটরুটের রসের সঙ্গে দুধ ও মধু মিশিয়ে নিন। মিশ্রণটিতে তুলা ডুবিয়ে ডার্ক সার্কেলের উপর লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> চুলে প্রাকৃতিক রঙের আভা আনতে চাইলে এক কাপ গাজরের রসের সঙ্গে আধা কাপ বিটরুটের রস মিশিয়ে চুল ধুয়ে নিন। দুই ঘণ্টা অপেক্ষা করে তারপর চুল ধুয়ে নিন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু