শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:০৪, ২৭ ফেব্রুয়ারি ২০২১

৯৯৯ এ কল, যাত্রীবাহী নৌকা উদ্ধার করলো কোস্টগার্ড

৯৯৯ এ কল, যাত্রীবাহী নৌকা উদ্ধার করলো কোস্টগার্ড

কক্সবাজারের মহেশখালীর বাকখালী নদীতে ঘন কুয়াশার কারণে দিক হারিয়ে সাত ঘণ্টা ধরে দিক্বিদিক ঘুরতে থাকা একটি নৌকার আট যাত্রীকে উদ্ধার করেছেন কোস্ট গার্ডের সদস্যরা। নৌকার এক যাত্রী জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল দিয়ে সহায়তা চান। পরে প্রায় তিন ঘণ্টার চেষ্টায় সাত ঘণ্টা ধরে নদী ভেসে থাকার পরে তাদের উদ্ধার করেন কোস্ট গার্ডের সদস্যরা।

শনিবার দুপুরে জাতীয় জরুরি সেবা সেলের মিডিয়া কর্মকর্তা আনোয়ার সাত্তার ঢাকাটাইমসকে এ তথ্য জানিয়েছেন।

আনোয়ার সাত্তার বলেন, কক্সবাজারের মহেশখালীর বাকখালী নদীতে ঘন কুয়াশার কারণে দিক হারানো নৌকার যাত্রী চট্টগ্রাম সরকারি কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র শওকত ওসমান সবুজ জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে সহায়তা চান।

শওকত জানান, তারা ৮ জন যাত্রী রাত ১০টায় কক্সবাজারের ৬ নম্বর ঘাট থেকে ইঞ্জিনচালিত নৌকায় করে মহেশখালীর উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। কিন্তু সাধারণ আবহাওয়ায় কক্সবাজার থেকে মহেশখালী পৌঁছাতে এক ঘণ্টা সময় লাগে। এর মধ্যে ১৫ মিনিট নদীপথে বাকিটা সাগর পথে যেতে হয়। কিন্তু তারা রওনা হওয়ার কিছুক্ষণ পর ঘন কুয়াশার কবলে পড়েন। এরপর দিক হারিয়ে দুইঘণ্টা ধরে নদীতে ঘুরছিলেন।

তাদের নৌকার বৃদ্ধ মাঝি বুঝতে পারছিলেন না তারা নদীতে আছেন নাকি সাগরে। এভাবে ঘুরতে ঘুরতে তারা একটি ভাসমান বয়া দেখতে পান। তখন তারা বুঝতে পারেন তারা এখনো বাকখালী নদীতে আছেন। তখন কোনো উপায় না পেয়ে ৯৯৯ এ ফোন করে উদ্ধার সহায়তা চান। কল পেয়ে তাদেরকে সেখানে অবস্থান করতে পরামর্শ দেয়া হয়। অন্যথায় ঘন কুয়াশায় উদ্ধারকারী দলের তাদের খুঁজে পেতে সমস্যা হতে পারে।

পরে জাতীয় জরুরি সেবা সেন্টার থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি কক্সবাজার কোস্টগার্ডকে উদ্ধারের ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়। ৯৯৯ থেকে সংবাদ পেয়ে কক্সবাজার কোস্টগার্ডের একটি উদ্ধারকারী দল রাত সোয়া ২টায় রওনা দেয়। শেষ পর্যন্ত ২৬ ফেব্রুয়ারি ভোর রাত সোয়া ৩টায় তারা দিকভ্রান্ত নৌকাটিকে খুঁজে পায় এবং ভোর পৌণে ৪টায় টলারসহ আটজন যাত্রীকে নিরাপদে কক্সবাজার পৌঁছে দেয়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু