শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:০৪, ১২ জুলাই ২০২০

হংকংয়ে সব কার্যক্রম বন্ধ করলো টিকটক

হংকংয়ে সব কার্যক্রম বন্ধ করলো টিকটক

হংকংয়ের স্বায়ত্তশাসন ভেঙে দেয়া হয়েছে।নতুন জাতীয় নিরাপত্তা বিল পাশের পর সেখানে নানা ধরনের অদল-বদলের ঘটনা ঘটছে। এই আইনের প্রভাবে এশিয়ার অন্যতম প্রযুক্তি হাব হংকং থেকে সরে গেল টিকটক। মূল ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করার প্রতিশ্রুতি থেকে হংকংয়ের বাজার ছাড়ার প্রস্তুতি নিচ্ছে।

বিবিসি শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, হংকং ছাড়তে যাচ্ছে টিকটক, বেশ কয়েকদিন ধরেই এমনটা শোনা যাচ্ছিল। তবে আইন পাশের দিনই হংকংয়ে সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিয়েছে টিকটক। ফলে সেদিন থেকে ব্যবহারকারীরা আর সেই অঞ্চলে টিকটক ব্যবহার করতে পারছেন না।

বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। গত কয়েক বছর ধরে টিকটক ব্যবহারকারী দ্রুত বাড়ছে। অবশ্য এটির নিরাপত্তা নিয়ে শুরু থেকে আশঙ্কা প্রকাশ করে আসছেন বিশেষজ্ঞরা। আর গ্রাহকের সেই বিশ্বাস বাড়াতেই হংকং ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে টিকটক।

টিকটকের এক মুখপাত্র জানিয়েছেন, বাজার ও গ্রাহকদের প্রতি তাদের প্রতিশ্রুতির কারণে তারা হংকং ছাড়ছে। তারা কখনোই গ্রাহকদের তথ্য কারো নিকট প্রদান করেন না।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, গুগল ও টেলিগ্রামের মতো প্রতিষ্ঠানও হংকং ছাড়ার চিন্তা করছে। চলতি সপ্তাহে এসব প্রতিষ্ঠান জানিয়েছে, তারা হংকংয়ের পুলিশের পক্ষ থেকে গ্রাহকদের তথ্য চেয়ে আবেদন সরাসরি নাকচ করে দিয়েছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু