বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৫, ১০ জুন ২০২১

স্বপ্ন পূরণে মহাকাশের পথে আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস

স্বপ্ন পূরণে মহাকাশের পথে আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস

পৃথিবীর বাইরের জগতের প্রতি সবারই কমবেশি কৌতূহল রয়েছে। তবে ছেলেবেলায় সাইন্সভিকশন পড়তে পড়তে নভোযানে করে মহাকাশ পাড়ি দেয়ার স্বপ্ন দেখেন অনেকে। স্বপ্ন সত্যি করার সুযোগ হয়ে ওঠে না বেশিরভাগেরই। স্বপ্ন পূরণের জন্য যে কোনো ধরাবাঁধা বয়স বা পেশা নেই তারই প্রমাণ দিচ্ছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

ব্লু অরিজিনের প্রথম মনুষ্যবাহী মহাকাশযানের মাধ্যমে ২০ জুলাই ভাইকে নিয়ে মহাকাশে পাড়ি জমাবেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। সোমবার এক ঘোষণায় খবরটি জানান তিনি। বেজোস তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ঘোষণাটি দেন, যেখানে তার শৈশবের একটি ভিডিও অন্তর্ভুক্ত ছিল।

তিনি লেখেন, “আমার বয়স যখন পাঁচ বছর, তখন থেকেই আমি মহাকাশে ভ্রমণের স্বপ্ন দেখেছিলাম। ২০ জুলাই আমি আমার ভাইয়ের সঙ্গে সেই যাত্রা করব। আমার সবচেয়ে ভালো বন্ধুর সঙ্গে সবচেয়ে বড় অ্যাডভেঞ্চার।”

২০ জুলাই একটি ঐতিহাসিক দিন, যেদিন প্রথম মানুষ চাঁদে পা রেখেছিল। এ বছর অ্যাপোলো ১১ এর চাঁদে অবতরণের ৫২তম বার্ষিকী পালন হবে। সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে, বেজোস প্রতিষ্ঠিত ব্লু অরিজিন সংস্থার নিউ শেপার্ড মহাকাশ যানটির একটি যাত্রীর আসন নিলামে তোলা হয়। ১৪৩টি দেশের ৬ হাজারের বেশি মানুষের নিলামে অংশ নেয়। আসনটির দাম পৌঁছায় ২৮ লাখ ডলারে। ক্যাপসুলটিতে ছয়জন যাত্রী বহন করার ক্ষমতা রয়েছে। এর আগে ১৫ বার পরীক্ষামূলক উড্ডয়ন করেছে নিউ শেপার্ড। যার কোনোটিকে মানুষ ছিল না। তার মনুষ্যবাহী প্রথম ভ্রমণেই যাত্রী হচ্ছেন জেফ বেজোস। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

দেশজুড়ে আরো ৩ দিন হিট অ্যালার্ট জারিন্যাপ এক্সপো-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীবদলে গেল গাইবান্ধার ৯ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধন