বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১২, ৩ নভেম্বর ২০১৯

সাঘাটায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু-কিশোর ধুমপায়ীর সংখ্যা

সাঘাটায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু-কিশোর ধুমপায়ীর সংখ্যা

গাইবান্ধার সাঘাটায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু-কিশোর ধুমপায়ীর সংখ্যা। এক্ষেত্রে কিছুতেই কাজে আসছে না ধুমপান বিরোধী প্রচার-প্রচারণা। বরং প্রতিনিয়তই কোমলমতি শিশু-কিশোররা আশংখ্যাজনক ভাবে ধুমপানের প্রতি আশক্ত হয়ে পড়ছে।

অনুসন্ধান করে জানা যায়, উপজেলার বোনারপাড়া রেলওয়ে স্টেশন চত্বরের আশপাশ, কলেজমোড়, সাঘাটা বাজার, কচুয়া হাট, উল্লাবাজার, ভরতখালি হাট, জুমারবাড়ি, সোনাতোলা সহ উপজেলার অন্যান্য এলাকায় অপেক্ষাকৃত কম বয়সী শিশু-কিশোররা ইদানিং বেশি মাত্রায় ধুমপানের প্রতি আসক্ত হয়ে পড়ছে।

বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে ধুমপান বেশি ছড়িয়ে পড়ছে। এসব শিশু-কিশোরদের মধ্যে অনেকেই ইয়াবা সহ বিভিন্ন ধরনের নেশায় জড়িয়ে পড়েছে।

কোমলমতি শিশু-কিশোরদের ধুমপান থেকে রক্ষা করতে না পারলে এসব শিশু-কিশোর মেধাশুন্য হয়ে যাবে এবং পড়লেখা থেকে ঝড়ে পড়বে। শিশু-কিশোরদের ধুমপান থেকে বিরত রাখতে অভিভাবকদের ব্যাপকভাবে সচেতন হতে হবে। সন্তান কোথায় যায়, কার সাথে মেলামেশা করে এসব বিষয়ে নজর রাখতে হবে।

এছাড়াও সন্ধ্যার পর অকারনে শিশু-কিশোরদের বাড়ির বাহিরে যাওয়া থেকে বিরত রাখতে হবে। শিশু-কিশোরদের ধুমপান থেকে বিরত রাখতে অভিভাবকদের পাশাপাশি সমাজের সকল শ্রেণি-পেশার নাগরিকদের সচেতন থাকতে হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...